প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

পুরোপুরি বিনামূল্যে ! এবার ক্লাউড গেমিং সার্ভিস লঞ্চ করতে চলেছে Facebook

পুরোপুরি বিনামূল্যে ! এবার ক্লাউড গেমিং সার্ভিস লঞ্চ করতে চলেছে Facebook

এই নতুন ক্লাউড গেম দুটি হল- এসফল্ট ৯ এবং সুপারকার্ড

  • Share this:

Facebook Games: ক্লাউড গেমিংয়ের জগতে ধীরে ধীরে টেক জায়ান্ট হয়ে উঠছে Facebook। সেই সূত্র ধরেই এ বার প্রতিযোগী প্ল্যাটফর্ম অর্থাৎ Google Stadia বা Amazon Luna-কে টেক্কা দিতে সরাসরি নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে গেমিং সার্ভিস শুরু করতে চলেছে Facebook। আমেরিকান টেক ওয়েবসাইট Verge সূত্রে খবর, শীঘ্রই অ্যান্ড্রয়েড ও ডেস্কটপ ভার্সনে Free To Play ক্লাউড গেমিং সার্ভিস লঞ্চ করছে Facebook। তবে Apple-এর নিজস্ব কিছু নিয়ম-নীতির জেরে আপাতত iOS ডিভাইজে শুরু হচ্ছে না এই Facebook cloud gaming।

এ বিষয়ে Facebook-এর প্লে সেকশনের ভাইস-প্রেসিডেন্ট জেসন রবিন জানিয়েছেন, ইতিমধ্যেই Asphalt 9-সহ একাধিক গেম একটি নির্দিষ্টসংখ্যক ব্যবহারকারীর জন্য উপলব্ধ রয়েছে। এ বার সেই তালিকাতেই আরও কয়েকটি গেম সংযুক্ত করতে চলেছে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। প্রাথমিক ভাবে এই গেম বিনামূল্যে খেলা যাবে। এ ক্ষেত্রে কন্ট্রোলার বা কোনও অতিরিক্ত হার্ডওয়্যার কেনার প্রয়োজনীয়তা নেই। Facebook-এর গেমস ট্যাবের সুনির্দিষ্ট সেকশনে পাওয়া যাবে এই গেম। এ ক্ষেত্রে উল্লেখযোগ্য বিষয় হল, যদি কোনও ব্যবহারকারী Facebook Cloud Game থেকে একটি ডেডিকেটেড অ্যাপে যান, তা হলে গেম সম্পর্কিত সমস্ত ডেটাও ট্রান্সফার করা যাবে। তবে সংশ্লিষ্ট ব্যবহারকারীকে ওই অ্যাপে Facebook অ্যাকাউন্ট দিয়েই লগ-ইন করতে হবে। সংস্থার বার্তা, ক্লাউড গেমিংয়ের প্রতি Facebook-এর দৃষ্টিভঙ্গি তাদের প্রতিযোগীদের থেকে একটু আলাদা। এর পিছনে অবশ্য কারণ রয়েছে। কারণটা হল, Facebook কোনও বড় বা এক্সক্লুসিভ গেম লঞ্চ করার লক্ষ্য নিয়ে মাঠে নামছে না। Facebook-এর লক্ষ্য হল, এমন গেমিং সার্ভিস চালু করা, যা সহজে খেলা যেতে পারে এবং ইউজার ফ্রেন্ডলি হবে। যে গেম এই সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের সমস্ত চাহিদা পূরণে সক্ষম হবে।

প্রায় এক দশক ধরে তার গ্রাহক বা ব্যবহারকারীদের জন্য নানা ধরনের গেম নিয়ে হাজির হয়েছে Facebook। শুরুর দিকে এই মিডিয়া প্ল্যাটফর্মের FarmVille গেমে একটা বড় সংখ্যক ইউজার বেস ছিল। সংস্থা সূত্রে খবর, Facebook ক্লাউড গেমিং সার্ভিস সেই প্রয়াসেরই এক বিস্তারিত রূপ। এই বছরের শুরুতেই Facebook Gaming App লঞ্চ করা হয়েছিল। তবে এই গেমিং অ্যাপে নতুন ক্লাউড গেমিং সার্ভিস উপলব্ধ হবে কি না তা এখনও জানা যায়নি। ভবিষ্যতে এই ক্লাউড গেমিং কোন কোন প্ল্যাটফর্মে পাওয়া যাবে, সে নিয়েও এখনও বিস্তারিত জানায়নি Facebook।

Published by: Ananya Chakraborty
First published: October 27, 2020, 11:56 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर