Home /News /technology /
Elon Musk: এলন মাস্ক কি বিষের বড়ি গিলবেন? তাঁকে রুখতে কী ব্যবস্থা নিচ্ছে ট্যুইটার?

Elon Musk: এলন মাস্ক কি বিষের বড়ি গিলবেন? তাঁকে রুখতে কী ব্যবস্থা নিচ্ছে ট্যুইটার?

ট্যুইটার বোর্ডে এলন মাস্ক

ট্যুইটার বোর্ডে এলন মাস্ক

Elon Musk: যদি ট্যুইটারের বিষের বড়ি এলন মাস্ক গিলে ফেলেন তাহলে আগামি দিনে ট্যুইটার-ই নিয়ন্ত্রণ করবে টেসলার (Tesla) কর্ণধারকে?

  • Share this:

#নয়াদিল্লি: তাঁকে আটকাতে আগেই দেওয়া হয়েছিল বিষের বড়ি (Poison Pill)। কিন্তু প্রশ্ন হল এলন মাস্ক (Elon Musk) কি ট্যুইটারের (Twitter) অর্থনৈতিক কৌশল এড়িয়ে যাবেন, না কি বিষের বড়ি গিলে বাড়তি পয়সা খরচ করে টেক ওভারের রাস্তায় হাঁটবেন? বিশেষজ্ঞরা অবশ্য সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনা করে বলেছেন যদি ট্যুইটারের বিষের বড়ি এলন মাস্ক গিলে ফেলেন তাহলে আগামি দিনে ট্যুইটার-ই নিয়ন্ত্রণ করবে টেসলার (Tesla) কর্ণধারকে। যদি তাই হয় ,তাহলে প্রশ্ন হল ট্যুইটার কী ভাবে নিয়ন্ত্রণ করতে পারে এলন মাস্ককে?

এলন মাস্কের বদলে অন্য কোনও সংস্থাকে টেক ওভারের বিড-এ ডেকে নেওয়া হতে পারে-

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলেছেন, যদি বিডের উপযুক্ত সময় পেরিয়ে যায় তাহলে এলন মাস্ককে বাদ দিয়ে টেকওভার বিডের জন্য অন্য কোনও সংস্থাক ডেকে নিতে পারে ট্যুইটার বোর্ড। যার ফলে কোম্পানিকে টেকওভার করতে যে চুক্তি করা হয় তার পুঙ্খানুপুঙ্খ তথ্য হাতে আসতে পারে বোর্ডে। এর পাশাপাশি ট্যুইটারের এই পদক্ষেপে বেশ কিছুটা চাপে পরতে পারেন এলন মাস্ক। পাশাপাশি বিশেষজ্ঞরা অবশ্য ট্যুইটার বোর্ডের সিদ্ধান্তের নেতিবাচক দিকটিও উল্লেখ করেছেন তাঁদের মতামতে। যেমন এর নেতিবাচক দিকটি হল, এটি টেকওভারের বিষয়ে একাধিক কোম্পানিকে বিনিয়োগের বিষয়ে যেমন আশা জাগাতে পারে, তেমনই এর ফলে সামান্য বেশি মূল্যের জন্য একটি কোম্পানিকে টেকওভার থেকে বিরত করার এই কৌশল যে বিশ্বের গোটা শিল্পমহলে বিরূপ প্রভাব ফেলবে তা বলাই বাহুল্য। এর ফলে টেক ওভারের বিড-এ অন্যান্য প্রাইভেট ইক্যুইটি সংস্থাগুলি প্রবেশ করতে পারে এবং কিছু প্রযুক্তি এবং মিডিয়া সংস্থাগুলিও এমন একটি চুক্তির যাচাই এবং বাছাইয়ের জন্য সাহসী পদক্ষেপ গ্রহণ করতে পারে। এর পাশাপাশি আরও বেশি পরিমাণ নগদ অর্থ সংগ্রহ করে এবং সরাসরি বিক্রয় এড়াতে ট্যুইটার বোর্ড অন্য পক্ষের সঙ্গে অনুরূপ চুক্তি করার পথে অগ্রসর হতে পারে।

আরও পড়ুন : স্নান করতে হবে না! শুধু শরীরের এই ৩ অংশ প্রতিদিন পরিষ্কার করতে ভুলেও ভুলবেন না!

এলন মাস্কের সঙ্গে দীর্ঘ আলোচনার চেষ্টা করা হতে পারে-

যদি এলন মাস্ক এই বাড়তি অঙ্কের বোঝা দিয়ে টেকওভার করতে রাজি না হন তাহলে তাঁর সঙ্গে টেকওভার বিষয় নিয়ে আরও দীর্ঘ ও ম্যারাথন আলোচনার পথ খোলা রাখতে পারে ট্যুইটার বোর্ড। পাশাপাশি টেকওভার করা কোম্পানির সঙ্গে আর আলোচনার জন্য এলন মাস্ক কে প্রস্তাব দিতে পারে ট্যুইটার বোর্ড। তবে এটি একমাত্র সম্ভব হতে পারে এই কারণে যদি ট্যুইটার বোর্ড এলন মাস্ককে বোঝাতে সমর্থ হয় যে এই অফারটি তাঁর পক্ষে সবচেয়ে ভাল এবং চূড়ান্ত অফার। ইতিমধ্যেই সাম্প্রতিক টেকওভার নিয়ে প্রায় ৪৩ বিলিয়ন ডলার অফার করে রেখেছেন টেসলার কর্ণধার। কিন্তু ট্যুইটার বোর্ড এতে রাজি নয়। তারা অবশ্য এই টেকওভার বিডের বিষয়ে ৫৪.২০ বিলিয়ন ডলারের প্রস্তাব দিয়েছে এলন মাস্ককে। বর্তমানে টেসলার মালিক এলন মাস্কের কোম্পানির হাতে রয়েছে প্রায় ২৬৫ কোটি মার্কিন ডলার। এ বিষয়ে অর্থাৎ টেসলার বর্তমান সম্পত্তির পরিমাণ হিসেব করে ইতিমধ্যেই ট্যুইটার বোর্ড ইতিমধ্যেই জানিয়েছে টেকওভারের টাকার অঙ্ক নেহাত নগণ্য। অবশ্য এই বিষয়ে ইতিমধ্যেই মাস্ক টুইটার বোর্ডের উদ্দেশ্যে ববলেছেন, যতটা সম্ভব আইনি পদ্ধতি মেনে শেয়ারহোল্ডারদের চুক্তিতে তাদের অংশীদারিত্ব ও ভূমিকা পালন করা উচিত।

আরও পড়ুন :  প্রস্রাবের সময় মেয়েরা এইভাবে না বসলেই ঘটতে পারে মারাত্মক বিপদ! অবশ্যই জানুন বিশেষজ্ঞের মত...

এলন মাস্ককে আরও সময় নেওয়ার প্রস্তাব দেওয়া হতে পারে -

এই বিষয়ে অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলেছেন যদি এলন মাস্ক ট্যুইটার বোর্ডের ঠিক করা দাম অর্থাৎ শেয়ার মূল্য দিয়ে টেকওভার করতে আরও বেশি সময় অতিবাহিত করেন তাহলে ট্যুইটার বোর্ড মাস্কের সঙ্গে বিক্রয় আলোচনায় জড়িত না হওয়ার সিদ্ধান্ত নিতে পারে এবং এর পরিবর্তে কোম্পানির অপারেশনাল লক্ষ্য পূরণের জন্য তার নতুন প্রধান নির্বাহী পরাগ আগরওয়ালকে আরও সময় দিতে পারে। বোর্ডের তরফে গত সপ্তাহে একটি বিজ্ঞপ্তি দিয়ে মাস্ককে তাঁর সম্মতি ছাড়াই কোম্পানির ১৫ শতাংশের বেশি মূল্যের শেয়ার অঙ্ক খরচ করে টেকওভার বা মালিকানা গ্রহণের কথা বলা হয়েছে। এটি খরচ না করলে তাঁকে মালিকানা থেকে বিরত রাখার কথা বলে হয়েছে। তবে শেষ পর্যন্ত কী হতে চলেছে, এখনই বলা সম্ভব নয়। ট্যুইটার বোর্ড যা-ই করুক না কেন, এলন মাস্ক আদালতের দরজায় কড়া নাড়ার কথা বলেই রেখেছেন- বাকিটা দেখা যাক, ঠিক সময়ে তো জানা যাবেই শেষ পর্যন্ত হাসি ঝুলে থাকবে কার ঠোঁটের কোণে!

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Elon Musk, Technology

পরবর্তী খবর