Amazon-এর বিরুদ্ধে FEMA লঙ্ঘণের অভিযোগ, এবার তদন্ত শুরু করল ED

Amazon-এর বিরুদ্ধে FEMA লঙ্ঘণের অভিযোগ, এবার তদন্ত শুরু করল ED
দিন কয়েক আগেই ই-কমার্স সংস্থাটির বিরুদ্ধে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট আইন (Foreign Exchange Management Act) লঙ্ঘণের অভিযোগ উঠেছিল

দিন কয়েক আগেই ই-কমার্স সংস্থাটির বিরুদ্ধে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট আইন (Foreign Exchange Management Act) লঙ্ঘণের অভিযোগ উঠেছিল

  • Share this:

    #নয়াদিল্লি: বিপাকে ই-কমার্স সংস্থা Amazon। দিন কয়েক আগেই ই-কমার্স সংস্থাটির বিরুদ্ধে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট আইন (Foreign Exchange Management Act) লঙ্ঘণের অভিযোগ উঠেছিল। এবার সেই সূত্র ধরে কেন্দ্রের নির্দেশ অনুসারে তদন্তে নামল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)।

    এই ইস্যুতে সম্প্রতি কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের তরফে ED-র সঙ্গে যোগাযোগ করা হয়। তার পরেই শুরু হয় তদন্তের কাজ। এমনই জানা গিয়েছে ED সূত্রে। কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে, বেশ কয়েকটি ধারায় ১৯৯৯ সালের ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট আইন (Foreign Exchange Management Act) লঙ্ঘণ করার অভিযোগ রয়েছে Amazon-এর বিরুদ্ধে। ED যেন অভিযোগের সমস্ত দিক খতিয়ে দেখে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেয়, এ কথা জানানো হয়েছে কেন্দ্রের তরফে। যদিও এ নিয়ে Amazon-এর তরফে তেমন কোনও সাড়া মেলেনি। ED-র তদন্ত সম্পর্কে কিছু জানা নেই বলে, জানিয়ে দিয়েছে Amazon কর্তৃপক্ষ।

    সম্প্রতি, দিল্লি হাই কোর্টের তরফে জানানো হয়েছে, ফিউচার রিটেল ব্র্যান্ডগুলিকে নিয়ন্ত্রাধীনে আনতে গিয়ে আমেরিকার এই সংস্থার তরফে যে পদক্ষেপ করা হয়েছে, তার মাধ্যমে ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট আইন ও বিদেশি বিনিয়োগের একাধিক ধারাকে লঙ্ঘণ করা হয়েছে। এই সূত্র ধরেই শুরুর দিকে সরব হয় কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT)। পরের দকে CAIT-এর অভিযোগের ভিত্তিতে নড়েচড়ে বসে কেন্দ্র।


    এ নিয়ে ‌CAIT-এর মহাসচিব পরভিন খাণ্ডেলওয়াল জানিয়েছেন, সম্প্রতি Amazon ও Flipkart-এর বিরুদ্ধে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গয়ালের (Piyush Goyal) কাছে চার দফার অভিযোগপত্র জমা দেওয়া হয়েছে। এর পর DPIIT-এর তরফেও চিঠি দিয়ে রিজার্ভ ব্যাঙ্ককে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়। সেই সূত্র ধরেই তদন্ত শুরু হয়েছে।

    এই প্রসঙ্গেই উঠে এসেছে গত বছরের Future Group-Reliance ডিল-সহ একাধিক বিষয়। এ নিয়ে জল আদালত পর্যন্ত গড়িয়েছিল। একের পর এক মামলার শুনানি শুরু হয়। ২১ ডিসেম্বর মামলার শুনানিতে Future Group-এর একটি আবেদন খারিজ করে দেয় দিল্লি হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ। সেই সূত্র ধরেই Amazon-এর বিরুদ্ধে FEMA আইন ভাঙার অভিযোগ উঠেছে। এখন দেখার, কোন পথে এগোয় ED-এর তদন্ত!

    Published by:Ananya Chakraborty
    First published:

    লেটেস্ট খবর