• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • ডিজনির ছোটদের গান খুঁজলে Google-এ চোখে পড়ছে পর্নোগ্রাফির ছবি, ঘুম উড়েছে অভিভাবকদের

ডিজনির ছোটদের গান খুঁজলে Google-এ চোখে পড়ছে পর্নোগ্রাফির ছবি, ঘুম উড়েছে অভিভাবকদের

ডিজনির ছোটদের গান খুঁজলে Google-এ চোখে পড়ছে পর্নোগ্রাফির ছবি, ঘুম উড়েছে অভিভাবকদের!

ডিজনির ছোটদের গান খুঁজলে Google-এ চোখে পড়ছে পর্নোগ্রাফির ছবি, ঘুম উড়েছে অভিভাবকদের!

ইন্টারনেট ঘাঁটতে গিয়ে তারা যদি হাতের কাছে পর্নোগ্রাফি পায়, সে ক্ষেত্রে শৈশব কতটা জোরদার ধাক্কা খাবে, তা সহজেই অনুমান করে নেওয়া যায়

  • Share this:

ছোটদের আমরা যতটা ছোট ভাবি, আদতে তারা কিন্তু ঠিক তেমনটা নয়। সত্যজিৎ রায় তাঁর যখন ছোট ছিলাম নামের আত্মজীবনীতে লিখেছিলেন যে আহা বেচারা কথাটা ছোটদের সম্বন্ধে বড়রাই ব্যবহার করে, ছোটরা নিজেদের বেচারা বলে ভাবে না! এর সঙ্গে আবার আছে প্রযুক্তি ব্যবহারের দিক। একেবারে অল্পবয়স থেকে চারপাশে নানা রকমের গ্যাজেট দেখতে দেখতে বড় হচ্ছে তারা, এগুলো কী ভাবে চালাতে হয়, সেই বিষয়টা তাদের কাছে জলের মতোই তরল! ফলে, ইন্টারনেট ঘাঁটতে গিয়ে তারা যদি হাতের কাছে পর্নোগ্রাফি পায়, সে ক্ষেত্রে শৈশব কতটা জোরদার ধাক্কা খাবে, তা সহজেই অনুমান করে নেওয়া যায়।

অনেকে বলতে পারেন যে পর্নোগ্রাফি জিনিসটার সঙ্গে ছোটরা পরিচিত নয়, কাজেই তাদের ইন্টারনেটে তা খোঁজাখুঁজিরও বালাই নেই! কিন্তু খোঁজা হচ্ছে একটা কিছু আর তার বদলে সার্চ রেজাল্টে বেরিয়ে আছে পর্নোগ্রাফি- এমনটা হলে তা ঠেকাবে কে! সম্প্রতি এই ব্যাপারটা চোখে পড়েছে Google Search-এ। সোশ্যাল মিডিয়া RFeddit-এর একটি পোস্ট থ্রেড দেখিয়েছে যে কী ভাবে ওয়াল্ট ডিজনির ছোটদের গান খুঁজতে গেলে একেবারে দ্বিতীয় সার্চে পর্নোগ্রাফির ঝলক চোখে পড়ছে। Redditor SillyPsyban নামের এক সোশ্যাল মিডিয়া ইউজার সম্প্রতি এই বিষয়টি সম্পর্কে অবগত করেছেন আমাদের।

এই সোশ্যাল মিডিয়া ইউজার জানিয়েছন যে Disney Songs for Kids বলে সার্চ করলে নিয়মমাফিক Google অনেক ভিডিও তুলে ধরছে। কিন্তু ঠিক দ্বিতীয় সার্চ রেজাল্টের থাম্বনেইলে দেখা যাচ্ছে পর্নোগ্রাফির এক দৃশ্য়। যা দেখে স্বাভাবিক ভাবেই বিচলিত বোধ করবেন অভিভাবকরা। কেন না, অনেক ছোটরাই নিজেদের পছন্দের বিষয় Google-এ খুঁজে নিতে অভ্যস্ত। এবার তারা যদি এই থাম্বনেইল দেখে, তাহলে সময়ের আগেই প্রাপ্তবয়স্কদের দুনিয়া সম্পর্কে একটা কৌতূহল জন্ম নেবে তাদের মনে, যার ফল ভালো হওয়ার কথা নয়।

যদিও ওই ভিডিও রেজাল্টে ক্লিক করলে পর্নোগ্রাফি চলছে না। চলছে ওয়াল্ট ডিজনির নানা ছবির ছোটদের গান-ই! বিশেষজ্ঞরা বলছেন যে এক্ষেত্রে থাম্বনেইলে এই পর্নোগ্রাফির ঝলক চোখে পড়াটা নেহাতই Google অ্যালগরিদমের গোলযোগ। এমনও হতে পারে যে আপলোডারের তরফ থেকে কোনও ত্রুটির জন্য Google-এর অ্যালগরিদম এই রকম থাম্বনেইল দেখাচ্ছে। বিষয়টি নিয়ে নিঃসন্দেহেই চিন্তার কারণ রয়েছে। তবে বার বার করে ওই ভিডিওর থাম্বনেইল নিয়ে রিপোর্ট করার পর আপাতত সেটিকে সরিয়ে নেওয়া হয়েছে।

Published by:Ananya Chakraborty
First published: