corona virus btn
corona virus btn
Loading

মদ কিনতে লাগবে ই-টোকেন, দোকানে ভিড় এড়াতে নতুন নিয়ম দিল্লি সরকারের

মদ কিনতে লাগবে ই-টোকেন, দোকানে ভিড় এড়াতে নতুন নিয়ম দিল্লি সরকারের

দিল্লি সরকার একটি ওয়েবসাইট চিলু করেছে যেখান থেকে মদের জন্য ই-টোকেন সংগ্রহ করতে পারবেন

  • Share this:

#নয়াদিল্লি: লকডাউন। তবে মন কি আর মানে? একে মদ না পেয়ে গলা শুকিয়ে কাঠ। একবুক তেষ্টায় দু’ফোঁটা সুরাও অমিল। শেষমেশ কেন্দ্রের নির্দেশিকার পরেই সোমবার মদের দোকান খুলতেই সোশ্যাল ডিসটেন্সিংয়ের নির্দেশ মেনেই দোকানের সামনে ভিড়, লম্বা লাইন। ভিড়, হুড়োহুড়ি সামাল দিতে নাজেহাল হয়ে যায় প্রশাসন। তাই এবার সেই পরিস্থিতি ঠেকাতে নতুন উদ্যোগ দিল্লি সরকারের। এবার দোকানে মানুষের জমায়েত রুখতে ই-টোকেন চালু করল আপ সরকার।

এই ব্যবস্থায় ক্রেতাদের আগে থেকে অনলাইনে টোকেন নিতে হবে, যেখানে দেওয়া থাকবে নির্ধারিত সময়। টোকেনে দেওয়া সেই সময় অনুযায়ী দোকানে গিয়ে মদ কিনতে পারবে ক্রেতারা। কীভাবে কিনবেন টোকেন -

এই ওয়েবসাইটে https://www.qtoken.in গিয়ে নিজের এলাকার দোকানে নির্দিষ্ট সময়ে অ‌্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন। এখনে নিজের নাম আর মোবাইল নম্বর দিতে হবে ক্রেতাদের। এবার আপনার দেওয়া মোবাইল নম্বরে কিউআর কোড-সহ ই-টোকেন চলে আসবে। নির্দিষ্ট সময়ে দোকানে গিয়ে মোবাইলে আসা সেই কুপন ও পরিচয়পত্র দেখিয়ে মদ কিনতে পারবেন আর লম্বা লাইনে দাঁড়াতেও হবে না।

দিল্লি সরকারের দাবি, ই-টোকেনের ফলে মানুষ সোশ্যাল ডিস্টেন্সিং বজায় রাখবেন। একই সঙ্গে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়াতে হবে না। কারণ, টোকেনে দেওয়া নির্ধারিত সময়ে দোকানে গেলেই ক্রেতা মদ কিনতে পারবেন, অন্যথা নয়। ইতিমধ্যেই দিল্লিতে অতিরিক্ত ৭০ শতাংশ ‘স্পেশাল করোনা ফি’ বসানো হয় মদের দামে। দোকানে ভিড় নিয়ন্ত্রণ করা থেকে আয় বাড়ানো দুইই ছিল কেজরিওয়াল সরকারের লক্ষ্য।

First published: May 8, 2020, 4:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर