Home /News /technology /

সাবধানে ব্যবহার করুন ইন্টারনেট, ভারতে সাইবার হানার ছক কষেছে চিনা হ্যাকরা

সাবধানে ব্যবহার করুন ইন্টারনেট, ভারতে সাইবার হানার ছক কষেছে চিনা হ্যাকরা

সকল মন্ত্রণালয় এবং বিভাগকে সতর্ক করল CERT

  • Share this:

    #নয়াদিল্লি: লাদাখে গালওয়ান অঞ্চলে ভারত চিন সংঘর্ষের পর এবার চিনা হ্যাকারদের নিসানায় রয়েছে ভারতের সরকারি ওয়েবসাইট। এই সপ্তাহে সোমবারে ডিআইপিপি-র ওয়েবসাইট হ্যাক হয়ে গিয়েছিল। আর তাতে চিনা ভাষায় একটি লেখা পাওয়া যায়। এই পরিস্থিতিতে কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম বা CERT সকল মন্ত্রণালয় এবং বিভাগকে সতর্কতা অবলম্বন করার জন্য একটি সতর্কবার্তা জারি করেছে।

    জানা গিয়েছে যে হ্যাকরা সরকারি ভুয়ো মেল আইডি-র সাহায্যে হ্যাক করার চেষ্টা চালাবে। বলা হচ্ছে যে ডার্ক ওয়েবে ভারতকে কীভাবে সবক শেখানো যায় তা নিয়ে চর্চা চলছে আর চিনা হ্যাকরা আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে। সাইবাস সিকিউরিটি রিসার্চ ফার্ম CYfirma ও সতর্কবার্তা দিয়েছে।

    এছাড়াও সম্প্রতি মহারাষ্ট্রর সাইবার ইন্টেলিজেন্স সেল ভারতে হতে পারে সাইবার অ্যাটাক নিয়ে সতর্কবার্তা জারি করেছে। তাতে লেখা ছিল যে চিনের হ্যাকরা বড় একটি সাইবার অ্যাটাক করার পরিকল্পনা করছে। মহারাষ্ট্রর সাইবার ইন্টেলিজেন্স সেলের স্পেশাল IG জানয়েছিলেন যে, গত ৪-৫ দিন ধরে চিনের হ্যাকরা প্রায় ৪০,৩০০ বার ভারতীয় সাইবার স্পেসে অ্যাটাক করার চেষ্টা করেছে।

    সুরক্ষা এজেন্সিদের অনুযায়ী, এদের মধ্যে বেশির ভাগ হ্যাকরা চিনের চেংদু প্রদেশের। এই অঞ্চলকে হ্যাকিং-এর হেডকুয়াটার বলা হয়ে থাকে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Cyber attack, Hacking, India China

    পরবর্তী খবর