WhatsApp MyGov Corona Helpdesk ব্যবহার করে কীভাবে সহজেই নিকটবর্তী ভ্যাকসিনেশন সেন্টারের খোঁজ পাবেন?

WhatsApp MyGov Corona Helpdesk ব্যবহার করে কীভাবে সহজেই নিকটবর্তী ভ্যাকসিনেশন সেন্টারের খোঁজ পাবেন?

WhatsApp MyGov Corona Helpdesk ব্যবহার করে কী ভাবে সহজেই নিকটবর্তী ভ্যাকসিনেশন সেন্টারের খোঁজ পাবেন?

যেখানে এখন ঘরে থাকাটাই বিধিসম্মত, সেখানে ভ্যাকসিনেশন সেন্টারের খোঁজে শহর চষে ফেলা মোটেই যুক্তি সঙ্গত কাজ হবে না

  • Share this:

    WhatsApp MyGov Corona Helpdesk: ছোঁয়াচে অসুখের ক্ষেত্রে সম্মিলিত রোগপ্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে না পারলে আখেরে কোনও লাভ হয় না! ধরে নেওয়া যাক যে কোনও পাড়ায় সবাই সুরক্ষিত, কিন্তু মাত্র একজন ব্যক্তি রয়েছেন অসুরক্ষিত। এক্ষেত্রে মাত্র ওই একজন থেকে দেখতে দেখতে সবার বিপদ ঘনিয়ে আসবে। তাই যদি কোভিড ১৯ ভাইরাসের সঙ্গে লড়তে হয়, ভ্যাকসিন নেওয়া ছাড়া উপায় নেই।

    এক্ষেত্রে যদিও একটি খটকা এবং একটি সমস্যা থেকে যায়। দেশে এখন মিলছে Covaxin, Covishield এবং Sputnik V। কী ভাবে বোঝা যাবে যে পছন্দের ভ্যাকসিন রয়েছে কোন সেন্টারে? কেন্দ্রীয় সরকার এই ব্যাপারে সাহায্য করছে দেশবাসীকে। তাদের নির্দেশ অনুযায়ী সব বেসরকারি হাসপাতালকে তাদের কাছে কোন ভ্যাকসিন কত পরিমাণে রয়েছে এবং তার কত দাম, সেই তালিকা আপডেটের নির্দেশ দেওয়া হয়েছে যা আরোগ্য সেতু বা CoWin অ্যাপের মাধ্যমে জানা যাবে। অতএব বলা যায় যে খটকা মিটল! কিন্তু সমস্যা এবার ভ্যাকসিনেশন সেন্টার নিয়ে। যেখানে এখন ঘরে থাকাটাই বিধিসম্মত, সেখানে ভ্যাকসিনেশন সেন্টারের খোঁজে শহর চষে ফেলা মোটেই যুক্তি সঙ্গত কাজ হবে না।

    Google Map অবশ্য এক্ষেত্রে কাজে আসছে। সেখানে গিয়ে ‘vaccination near me’ সার্চ করলে বেরিয়ে আসছে সেন্টারের বিশদ তথ্য। কিন্তু যাঁরা Google Map ব্যবহার করতে স্বচ্ছন্দ নন, তাঁদের জন্য রয়েছে WhatsApp-এর সহজ পরিষেবা। গত বছরে যখন দেশ জুড়ে লকডাউন শুরু হয়ে গিয়েছিল, তার সপ্তাহখানেকের মধ্যেই লঞ্চ করা হয়েছিল WhatsApp MyGov Corona Helpdesk। এই প্ল্যাটফর্মের মাধ্যমেই WhatsApp ব্যবহার করে এবার ভ্যাকসিনেশন সেন্টারের ঠিকানাও বের করে নেওয়া যায়।

    এর জন্য সবার প্রথমে ফোনে সেভ করে নিতে হবে 9013151515 নম্বরটি। ডেস্কটপ বা ওয়েব ভার্সন ব্যবহার করলে যেতে হবে wa.me/919013151515 লিঙ্কে। এবার Hi/Hello লিখে পাঠালে WhatsApp MyGov Corona Helpdesk একটা তালিকা পাঠাবে ইউজারকে। সেখান থেকে যে বিষয়ে তথ্য দরকার, তা কপি-পেস্ট করে পাঠিয়ে দিলেই দরকারি বিষয় ইউজারকে জানিয়ে দেবে WhatsApp MyGov Corona Helpdesk। এই তালিকার একেবারে শুরুতেই রয়েছে Covid Vaccination- Centres and Authentic Information। ইউজার চাইলে Hindi/हिंदी লিখে এই ভাষাতেও তথ্য সংগ্রহ করতে পারেন।

    শুধু একটা কথা মাথায় রাখতে হবে- WhatsApp MyGov Corona Helpdesk সামান্য দেরিতে উত্তর দেয়, তাই একটু অপেক্ষা করা বাঞ্ছনীয়।

    Published by:Ananya Chakraborty
    First published:

    লেটেস্ট খবর