• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • নেটফ্লিক্সের মতো ওটিটি, অনলাইন নিউজ মিডিয়া এবার কেন্দ্রের নিয়ন্ত্রণে, নির্দেশিকা জারি

নেটফ্লিক্সের মতো ওটিটি, অনলাইন নিউজ মিডিয়া এবার কেন্দ্রের নিয়ন্ত্রণে, নির্দেশিকা জারি

চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে নেটফ্লিক্সের আয় বেশ খানিকটা কমেছে। আর তাই, ডিসেম্বরের প্রথম সপ্তাহান্তে, বিনামূল্যে নেটফ্লিক্সের অ্যাক্সেস সরবরাহ করে ইউজার বাড়াতে চাইছে সংস্থাটি।

চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে নেটফ্লিক্সের আয় বেশ খানিকটা কমেছে। আর তাই, ডিসেম্বরের প্রথম সপ্তাহান্তে, বিনামূল্যে নেটফ্লিক্সের অ্যাক্সেস সরবরাহ করে ইউজার বাড়াতে চাইছে সংস্থাটি।

নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিও, হটস্টারের মতো স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি এবার লাগামহীন ভাবে নিজেদের অপারেশন চালাতে পারবে না।

  • Share this:

    #নয়াদিল্লি: ডিজিটাল মিডিয়ার চাহিদা এবং গুরুত্ব দিন দিন বাড়ছে ৷  সেগুলির নজরদারির প্রয়োজনীয়তাও অনুভব করছে সরকার ৷ এবার থেকে তাই যে কোনও রকম ডিজিটাল কনটেন্ট প্রোভাইডার সংস্থাগুলো থাকবে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নিয়ন্ত্রণে। এমন নির্দেশিকাই জারি করা হয়েছে ৷

    ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকে নিয়ন্ত্রণে আনার জন্যই এই নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সরকার ৷ এর ফলে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিও, জি ফাইভ, সোনি লিভ-এর মতো আরও একাধিক ওটিটি প্ল্যাটফর্মগুলির পক্ষে আর আগের মতো পুরোপুরি স্বাধীনভাবে কাজ করা সম্ভব হবে না ৷ অতীতে এক মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্টকে কেন্দ্র জানিয়েছিল যে, টিভি কিংবা বৈদ্যুতিন মাধ্যমকে নিয়ন্ত্রণে আনার আগে ডিজিটাল মিডিয়ার উপর রাশ টানা উচিৎ।

    দেশে যেখানে প্রিন্ট মিডিয়ার উপর প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া এবং নিউজ চ্যানেলগুলির উপর ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের নজরদারি রয়েছে ৷ সেখানে অনলাইন নিউজ বা ডিজিটাল মিডিয়ার উপর কেন নিয়ন্ত্রণ থাকবে না ? এই চিন্তাভাবনা অনেকদিন ধরেই করা হচ্ছিল ৷ এবার এ ব্যাপারে নতুন নির্দেশিকা জারি করা হল কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ৷ নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম ভিডিও, হটস্টারের মতো স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি এবার লাগামহীন ভাবে নিজেদের অপারেশন চালাতে পারবে না।

    একটি মামলায় তথ্য ও সম্প্রচার মন্ত্রক সুপ্রিম কোর্টকে জানিয়েছিল যে, ডিজিটাল মিডিয়াগুলির উপর রাশ টানা দরকার। কারণ, অনলাইন মিডিয়া প্ল্যাটফর্মগুলি ছবি নির্মাতা এবং অন্যান্য শিল্পীদের অনেক বেশি সুবিধে করে দিয়েছে। সেন্সর বোর্ডের স্ক্রুটিনি নিয়ে তাদের মাথা ঘামাতে হচ্ছে না। আর তার জন্যই এবার নিউজ পোর্টাল-সহ বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মগুলিকে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নিয়ন্ত্রণে আনা হল।

    Published by:Siddhartha Sarkar
    First published: