শুরু হতে চলল বাজেট ঘোষণা, কী ভাবে Union Budget Mobile App ডাউনলোড করবেন?

শুরু হতে চলল বাজেট ঘোষণা, কী ভাবে Union Budget Mobile App ডাউনলোড করবেন?
অ্যাপের মাধ্যমে কী সুবিধা পেতে পারেন সাধারণ মানুষ?

অ্যাপের মাধ্যমে কী সুবিধা পেতে পারেন সাধারণ মানুষ?

  • Share this:

Union Budget Mobile App: আর কিছুক্ষণের মধ্যেই পার্লামেন্টে ২০২১-২০২২ অর্থবর্ষের বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman)। তবে করোনা পরিস্থির কথা মাথায় রেখে বাজেট এবার কাগজে ছাপা হচ্ছে না। সংসদের সদস্য এবং সাধারণ মানুষ- দুই দলের কথা ভেবেই লঞ্চ করা হয়েছে একটি অ্যাপ।

Union Budget Mobile App-টিতে বাজেটের পর এই সংক্রান্ত সমস্ত তথ্য পাওয়া যাবে। যার অ্যাকসেস থাকবে সংসদের প্রতিনিধি ও সাধারণ মানুষদের কাছে।

অর্থমন্ত্রকের তত্ত্বাবধানে Union Budget Mobile App তৈরি করেছে ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার (NIC)। সংসদে বাজেট পেশ করার পর সমস্ত তথ্য এই অ্যাপে আপলোড করা হবে এবং তা সকলে দেখতে পাবেন। অ্যাপটি অ্যান্ড্রয়েড ও iOS উভয় ব্যবহারকারীদের ক্ষেত্রেই উপলব্ধ হবে।


অ্যাপের মাধ্যমে কী সুবিধা পেতে পারেন সাধারণ মানুষ?

১. বার্ষিক অর্থনৈতিক বিবৃতি বা অ্যানুয়াল ফিনানসিয়াল স্টেটমেন্ট, ফিনানসিয়াল বিল, ডিমান্ড ফর গ্র্যান্টস বা DG-র সমস্ত তথ্য ও বাজেটের যাবতীয় তথ্য পাওয়া যাবে এই অ্যাপে।

২. অ্যাপটিতে দু'টি ভাষায় তথ্যগুলি উপলব্ধ থাকবে বলে জানা গিয়েছে। এক ইংরাজি ও দুই হিন্দি। অ্যাপে ঢুকে প্রথমেই পছন্দ মতো নিজের ভাষা বেছে নেওয়া যাবে। তার পর সেই ভাষা অনুযায়ীই তথ্য বেছে নেওয়া যেতে পারে।

৩. যে তথ্যগুলি অ্যাপে উপলব্ধ থাকবে তা অ্যাপ থেকে ডাউনলোড, প্রিন্ট করা যেতে পারে। পাশাপাশি অ্যাপেই পড়তে চাইলে জুম করার ব্যবস্থাও রয়েছে। এর পাশাপাশি প্রয়োজনীয় তথ্য সার্চ করার অপশন এতে পাওয়া যাবে।

৪. অ্যাপটি অ্যান্ড্রয়েড ও iOS উভয়ের জন্যই উপলব্ধ থাকবে। যে কোনও ব্যবহারকারী এই অ্যাপটি Google Play Store থেকে ডাউনলোড করতে পারেন।

৫. বার বার অর্থমন্ত্রকে তরফে জানিয়ে দেওয়া হচ্ছে, বাজেট চলাকালীন বা তার আগে, এই অ্যাপে কোনও তথ্য পাওয়া যাবে না। বাজেট শেষ হওয়ার পরই তথ্য উপলব্ধ হবে।

এবার দেখে নেওয়া যাক, কী ভাবে ডাউনলোড করবেন অ্যাপটি!

১. সবার প্রথমে যেতে হবে Google Play Store/ Apple App Play Store-এ।

২. সার্চ করতে হবে Union Budget Mobile App দিয়ে।

৩. ডাউনলোড করার আগে দেখে নিতে হবে অ্যাপটি NIC e-gov দ্বারা অনুমোদিত কি না!

৪. এবার এটা ইনস্টল করে নিলেই হবে।

৫. এই লিঙ্কে গিয়েও সরাসরি অ্যাপটি ডাউনলোড করতে পারেন- www.indiabudget.gov.in

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর