Paytm ব্যবহার করেন? KYC-র নামে হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি

Paytm ব্যবহার করেন? KYC-র নামে হতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি
পেটিএম ফাইল ফটো
  • Share this:

Paytm ব্যবহারকারীদের জন্য একটি বিশেষ খবর। ব্যাংক অ্যাকাউন্ট, এটিএম-র পর এবার জালিয়াতদের নতুন মাধ্যম হয়ে উঠেছে Paytm। আপনারা যারা Paytm ব্যবহারকারী তারা সবাই হয়তো জানেন যে, পেটিএম ব্যবহার করতে গেলে Paytm KYC পূরণ করতে হয়। পেটিএম অ্যাপেও কেওয়াইসি ফর্ম পূরণ করার জন্য নোটিফিকেশন দেখা যায়। তবে এই পেটিএম কেওয়াইসি নোটিফিকেশনই হয়ে উঠেছে জালিয়াতদের নতুন অস্ত্র। আজকাল Paytm-এর ফ্রড নিয়ে অনেক খবর সামনে আসছে।

তাই এই ফ্রড বন্ধ করতে Paytm একটি অ্যাডভাইজরী বার করেছে, তাতে গ্রহাকের সাবধান করা হচ্ছে KYC of Paytm নিয়ে কোনও মেসেজ বা কল থেকে। কোম্পানি জানিয়েছে যে যদি কোনও কল বা মেসেজে আপনাকে কোনও লিঙ্কে ক্লিক করে কিছু ডাউনলোড করতে বলে তাহলে সে ইমেসেজ বা কলের উপর বিশেষ করবেন না।

একটি কল আসে যাতে জানানো হয় পেটিএম কাস্টমার কেয়ারের তরফ থেকে ফোন করা হয়েছে এবং আপনার কেওয়াইসি পেন্ডিং আছে। এখনই আপনাকে আপনার কেওয়াইসি আপডেট করতে হবে, তা না হলে আপনি আপনার পেটিএম ওয়ালেট আর ব্যবহার করতে পারবেন না। এরকম মেসেজ বা কল পুরোপুরি ফ্রড, এরা আপনার সব ডিটেল নিয়ে নেয় জালিয়াতি করে।

জানিয়াতি করার জন্য ওরা আপনার ফোনটির রিমোট অ্যাক্সেস নিয়ে নেয় যার সাহায্যে আপনার ব্যাঙ্কের সব তথ্য চুরি করে নিয়ে আপানর টাকা গায়েব করে দেয়। ওরা আপনাকে AnyDesk, TeamViewer, QuickSupport ইত্যাদি App ইন্সটল করতে বলবে।

কীভাবে রেহাই পাবেন এরকম জালিয়াতি থেকে-

এই ধরনের অনলাইন জালিয়াতি মূলত ডেবিট কার্ড অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমেই করা হয়। তাই কখনোই নিজের কার্ডের তথ্য অন্য কাউকে দিয়ে দেবেন না। ম্যাসেজের মধ্যে কোনো সন্দেহজনক লিংক থাকলে কখনোই সেটিতে ক্লিক করবেন না। এই ধরনের লিঙ্ক আপনাকে পেটিএমে রিডাইরেক্ট করে আপনার কার্ডের তথ্য হ্যাক করে জালিয়াতের কাছে পৌঁছে দেয়। আপনার Paytm অ্যাকাউন্টে টাকা আছে কি নেই তার সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। আপনার পেটিএম অ্যাকাউন্টের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করা থাকলে সেখান থেকেও টাকা খুব সহজেই তুলে নেওয়া সম্ভব।

First published: 06:57:34 PM Nov 21, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर