Union
Budget 2023

Highlights

হোম /খবর /প্রযুক্তি /
সাধারণ মানুষের ভাষা বুঝতে সক্ষম! তা হলে কি গুগলকে শেষ করে দেবে এই অ্যাপ?

সাধারণ মানুষের ভাষা বুঝতে সক্ষম! তা হলে কি গুগলকে শেষ করে দেবে এই অ্যাপ?

ChatGPT: ChatGPT নামে পরিচিত একটি এআই বট (AI bot) নেটমাধ্যমে ঝড় তুলেছে।

  • Share this:

#নয়াদিল্লি: গত কয়েক দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় ChatGPT নিয়ে জোরদার চার্চা হচ্ছে। কিন্তু এই চ্যাটজিপিটি (ChatGPT) আসলে কী? সহজ ভাবে বলা যেতে পারে, এটি আসলে এক ধরনের অ্যাপ। যা গুগলের জন্য বিপদ ডেকে আনতে পারে। সম্প্রতিই ChatGPT নামে পরিচিত একটি এআই বট (AI bot) নেটমাধ্যমে ঝড় তুলেছে। বিশদে জেনে নেওয়া যাক, এর বিষয়ে।

ChatGPT হল একটি কনভারসেশন ডায়লগ মডেল। যা সাধারণ মানুষের ভাষা বুঝতে, এমনকী তার প্রতিক্রিয়া জানাতেও সক্ষম। এর জন্য এটা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এবং মেশিন লার্নিং-এর সহায়তা নিয়ে থাকে।

আরও পড়ুন- বিশ্বকাপ দেখতে গিয়ে নেট শেষ? সস্তার এই প্ল্যানগুলিতে প্রচুর ডেটা দিচ্ছে Jio

ChatGPT-র নাম এসেছে জিপিটি বা জেনারেটিভ প্রি-ট্রেইনড ট্রান্সফরমার (Generative Pre-Trained Transformer) থেকে। যা একটি ডিপ লার্নিং ল্যাঙ্গুয়েজ মডেল। আর এটি মানুষের মতো লিখিত টেক্সট জেনারেট করার ক্ষেত্রে দারুন পারদর্শী।

ডিপ লার্নিং আসলে কী?

ডিপ লার্নিং হল একটি মেশিন লার্নিং মেথড। যেখানে নিউরাল নেটওয়ার্কের তিন বা তার বেশি স্তর থাকে। এই নেটওয়ার্ক মানুষের মানসিক আচরণ ধরার চেষ্টা করে থাকে।

জিপিটি (৩.৫)-র বর্তমান পুনরাবৃত্তি সেটাই, যা ChatGPT-র উপর ভিত্তি করে হয়। জিপিটি ৩.৫-এর বিপরীতে, ChatGPT বিস্তৃত, মানুষের মতো লিখিত টেক্সট জেনারেট করতে পারে এবং রেফারেন্সের জন্য অতীতের কথোপকথন স্মরণ করে রাখতে পারে।

ফলো-আপ প্রশ্নের উত্তর দিতে পারে ChatGPT:

জিপিটির স্রষ্টা ওপেনএআই (OpenAI)-এর বক্তব্য, ChatGPT ফলো-আপ প্রশ্নের উত্তর দিতে পারে, এমনকী তার ভুল পর্যন্ত স্বীকার করতে পারে। এটি এমন অনুরোধ প্রত্যাখ্যান করতে পারে, যা একে বৈধ বলে বিবেচিত করে না।

আরও পড়ুন- ট্যুইটার অ্যাকাউন্ট হারিয়ে ফেলার আশঙ্কা! এই সহজ কৌশলেই নিজেদের টুইট আর্কাইভ করা যাবে! দেখে নিন সেই উপায়

কখনও কখনও ভুল উত্তর দিতে পারে ChatGPT:

আগের GPT মডেলের মতো, ChatGPT কখনও কখনও ভুল উত্তর দিতে পারে। OpenAI-এর বক্তব্য, এই সমস্যাটি সমাধান করার জন্য কাজ করছে এটি। যদিও এই বিষয়টি বেশ গোলমেলে। কারণ মডেলটিকে প্রশিক্ষিত করার জন্য যে ডেটা ব্যবহার করা হয়, তাতে সত্য যাচাইয়ের কোনও উৎস নেই।

Published by:Suman Majumder
First published:

Tags: Artificial intelligence, Google