প্রযুক্তি

?>
corona virus btn
corona virus btn
Loading

অ্যাপেল ফোনে নয়া চমক, পুরনো ধারণা উড়িয়ে নতুন ইমোজি এল মোবাইল দুনিয়ায়!

অ্যাপেল ফোনে নয়া চমক, পুরনো ধারণা উড়িয়ে নতুন ইমোজি এল মোবাইল দুনিয়ায়!

সান্তা না শান্তা- এই প্রশ্নটাই আসলে অবান্তর! আর যদি লিঙ্গগত বিচারে যেতেই হয়, সত্যি করে বলুন তো, সান্তা ক্লজ পুরুষ না নারী- সে বিচার কি আমাদের মাথায় আসে?

  • Share this:

#নয়াদিল্লি:  সান্তা না শান্তা- এই প্রশ্নটাই আসলে অবান্তর! আর যদি লিঙ্গগত বিচারে যেতেই হয়, সত্যি করে বলুন তো, সান্তা ক্লজ পুরুষ না নারী- সে বিচার কি আমাদের মাথায় আসে? না কি আমরা ভাবি যে ছোট মেয়েদের ঘরে চিমনি দিয়ে ঢুকছে সে, ব্যাপারটা আদপেই নিরাপদ নয়?

আদতে সান্তা ক্লজ তো জড়িয়ে রয়েছে উৎসবের উদযাপন আর উপহার বিনিময়ের আমেজে। তাই আমরা যেমন সান্তা ক্লজকে লিঙ্গ নিরপেক্ষ ভাবেই সবার বন্ধু বলে চিনি, অ্যাপল এ বার প্রযুক্তিগত ক্ষেত্রেও সেই ধারণাটা ছড়িয়ে দিতে চাইছে। পাশাপাশি, বড়দিনের আগেই সবার ফোনে আর মনে চারিয়ে দিতে চাইছে উৎসবের মৌতাত। সেই লক্ষ্যেই সংস্থার নয়া ইমোজি সংগ্রহে দেখা গিয়েছে এক লিঙ্গ নিরপেক্ষ সান্তা ক্লজকে।

এই সান্তা ক্লজের মাথায় ওই লাল-সাদা ঝোলা টুপিটাই যা রয়েছে, চোখে রয়েছে চশমাও। রয়েছে মুখজোড়া অনাবিল হাসিও। নেই শুধু বড়দিনে পশ্চিমের দেশ ঢেকে যায় যে বরফে, তার মতো সাদা দাড়ি আর গোঁফের বাহার। এই জায়গাতেই বোঝা শক্ত যে ইমোজির ওই মুখ পুরুষের না নারীর না কি তৃতীয় লিঙ্গের কারও!

অবশ্য বোঝার দরকারটাই বা কী! মার্কিন মুলুকের অনেক নামজাদা সংস্থাই বহু বছর হল ডাইভার্সিটিকে প্রাধান্য দিচ্ছে কর্মীনিয়োগের ক্ষেত্রেও। মানে, পুরুষ নারী, ক্লীব, সমকামী পুরুষ, সমকামী নারী- সবাই সমানে সমানে কাজ করবেন সংস্থায়, সকলেই পাবেন সমান মর্যাদা এবং পদবিচারে সমান বেতনও।

সেই চিন্তাভাবনারই ফসল অ্যাপল-এর এই নয়া ইমোজি সংগ্রহ। খবর মোতাবেকে আইওএস ১৪.২ বেটা আপডেট চলতি মাসেই এসে যাবে বাজারে।

তবে শুধু সান্তা ক্লজেই এই লিঙ্গ নিরপেক্ষতার পরিচয় রাখেনি অ্যাপল। পাশাপাশি রয়েছে আরও বেশ কিছু ইমোজি যা এই মানসিকতাকে ফুটিয়ে তুলেছে। যেমন, সাদা বিয়ের পোশাকে নারীর পাশাপাশি পুরুষের ইমোজি। যা নিঃসন্দেহে ক্রস ড্রেসিং বা এক লিঙ্গের মানুষের অন্য লিঙ্গের পোশাক পরার ঐতিহ্যকে কুর্নিশ ঠুকেছে। আবার রয়েছে নারীর পাশাপাশি পুরুষের শিশুকে দুধ ধাওয়ানোর ইমোজি যা খুব সরাসরি ভেঙে দিতে চাইছে সন্তান প্রতিপালনে নারী-পুরুষের প্রথাগত দায়িত্ব বিভাজনের ক্ষেত্রটি। আনন্দের ব্যাপার, তাই না?

Published by: Akash Misra
First published: October 5, 2020, 3:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर