প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

অপেক্ষার অবসান, ১৩ অক্টোবর বাজারে আসছে iPhone 12 সিরিজ, জেনে নিন খুঁটিনাটি

অপেক্ষার অবসান, ১৩ অক্টোবর বাজারে আসছে iPhone 12 সিরিজ, জেনে নিন খুঁটিনাটি

আগামিকাল সাড়ে দশটা থেকে শুরু হবে লঞ্চ ইভেন্ট

  • Share this:

চলতি বছরের সেপ্টেম্বরে Apple-এর তরফে লঞ্চ হয়েছিল Apple Watch ও iPad। একমাসের কম সময়ের মধ্যেই এ বার বাজারে আসছে iPhone 12। আগামীকাল সাড়ে দশটা থেকে শুরু হবে লঞ্চ। সাধারণত, প্রতি বছর সেপ্টেম্বরেই Apple-এর নতুন ফোন আসে। কিন্তু এ বার করোনা পরিস্থিতির জেরে পিছিয়েছে ফোন লঞ্চের তারিখ। বিগত কয়েক মাস ধরে এই iPhone-এর আকার, কালার স্কিম, দাম, ফিচারসহ একাধিক বিষয় নিয়ে হরেক জল্পনা হয়েছে। এ বার সেই জল্পনার অবসান হতে চলেছে। আসুন দেখে নেওয়া যাক কেমন দেখতে হতে পারে নতুন iPhone 12? কত দাম হতে পারে এই ফোনের?

iPhone 12 মডেল এ বার চারটি মডেলে আসছে iPhone 12। এ ক্ষেত্রে iPhone 12 মিনির স্ক্রিনের সাইজ হবে ৫.৪ ইঞ্চি। iPhone 12-এর স্ক্রিন সাইজ হবে ৬.১ ইঞ্চি। iPhone 12 Pro মডেলেরও একই স্ক্রিন সাইজ। তবে iPhone 12 Pro Max-এর স্ক্রিন সাইজ হবে ৬.৭ ইঞ্চি। উল্লেখ্য, যদি iPhone 12 Pro Max-এর স্ক্রিন সাইজ ৬.৭ ইঞ্চি হয়, তা হলে এটিই হবে iPhone সিরিজের সর্ববৃহৎ স্ক্রিন।

কত দাম iPhone 12-এর? সম্প্রতি প্রকাশিত এক তথ্য অনুযায়ী iPhone 12-এর দাম শুরু হবে ৪৭,৫৮৬ টাকা থেকে। এ ক্ষেত্রে iPhone 12-এর মিনির দাম হতে পারে ৪৭,৫৮৬ টাকা। i iPhone 12-এর দাম হতে পারে ৫৮,৪০০ হবে টাকা। তবে বাকি দু'টি মডেল কিনতে পেরোতে হবে ৭০,০০০ টাকার গণ্ডি। এ ক্ষেত্রে iPhone 12 Pro-র দাম হতে পারে ৭৩,০০০ টাকা এবং iPhone 12 Pro Max-এর দাম হতে পারে ৮০,৩৪০ টাকা।

কেমন দেখতে হবে iPhone 12? Apple-এর তরফে আগেই ইঙ্গিত মিলেছিল। সেই মতো এ বার iPhone 12 ফোনে অল্পবিস্তর পরিবর্তন আনা হচ্ছে। শোনা যাচ্ছে iPhone 4-এর মতোই আকার দেওয়া হবে এই ফোনকে। যার দুই দিক সমতল হবে।

কী রঙের হবে iPhone 12? মাস কয়েক ধরে এ নিয়ে জল্পনা চলছিল। শোনা যাচ্ছিল, দুটি কালার স্কিমে আসতে পারে iPhone 12। Apple-এর তরফে এখনও নিশ্চিত করা না হলেও শেষ খবর পাওয়া পর্যন্ত মূলত নেভি ব্লু ও লাল রঙে আসতে পারে iPhone-এর এই নতুন সিরিজ।

iPhone 12-তে কী কী থাকছে? Apple-এর নতুন সিরিজে A14 বায়োনিক প্রসেসরের সঙ্গে থাকছে iOS 14। ৬৪ GB থেকে ৫১২ GB স্টোরেজের মধ্যেই ওঠানামা করবে ১২ সিরিজের সমস্ত মডেল। iPhone 11-র মতো একই ক্যামেরা রেঞ্জে পাওয়া যাবে iPhone 12। তবে iPhone 12 Pro ও Pro Max মডেলে থাকতে পারে ট্রিপল ক্যামেরা ইউনিট। এর পাশাপাশি থাকছে লাইডার সেন্সর ও Apple-এর সুপার রেটিনা XDR ডিসপ্লে প্যানেল।

iPhone 12-এ থাকতে না-ও পারে পাওয়ার অ্যাডাপটার চলতি বছরের সেপ্টেম্বরে Apple-এর তরফে লঞ্চ হয়েছিল Apple Watch ও iPad। এই নতুন মডেলগুলিতে পাওয়ার অ্যাডাপটার দেওয়া হয়নি। ১৫ সেপ্টেম্বর iPhone 12 লঞ্চের কথা ঘোষণার সময়ও পাওয়ার অ্যাডাপটারের কথা এড়িয়ে যাওয়া হয়। বিশেষজ্ঞদের মতে, এ বার হয়তো iPhone 12-এর সঙ্গে থাকবে না পাওয়ার অ্যাডাপটার।

Published by: Ananya Chakraborty
First published: October 12, 2020, 5:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर