corona virus btn
corona virus btn
Loading

Apple iOS 13: দেখে নিন কী কী থাকবে এই নতুন এই iOS-এ

Apple iOS 13: দেখে নিন কী কী থাকবে এই নতুন এই iOS-এ
  • Share this:

সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রে ডেভেলপারদের সাথে বৈঠক WWDC 2019 ইভেন্টে সামনে এল iOS এর নতুন ভার্সান iOS 13। নতুন এই অপারেটিং সিস্টেম থাকবে iPhone আর iPod Touch-এ। এই লিস্ট থেকে বাদ গিয়েছে iPad, কারন তার জন্য তৈরি হয়েছে নতুন iPadOS। iOS 13-এ যোগ হয়েছে একাধিক ফিচার। ইতিমধ্যেই ডেভেলপারদের জন্য নতুন এই মোবাইল অপারেটিং সিস্টেম সামনে এনেছে Apple। এই বছর সেপ্টেম্বর মাসে বেশিরভার iPhone ও iPod এ পৌঁছে যাবে iOS 13।

Apple জানিয়েছে যে iPhone এবার Face ID আনলক 30% দ্রুত কাজ করবে। আর অনান্য অ্যাপ চলবে আগের থেকে তারাতারি। এছাড়াও নতুন iOS-এ যোগ হয়েছে ডার্ক মোড,যার অপেক্ষা অনেক দিন ধরে সবাই করেছিল। সব সিস্টেম অ্যাপ এ ডার্ক মোড কাজ করবে।

iOS-13-Dark-Mode

অল্পেই অধিক ক্ষমতা দেওয়া হয়েছে আইওএস ১৩ সংস্করণে। যেকারণে এটি আইওএস ১২ এর চেয়ে বেশি দ্রুত কাজ করবে। এমনকি এটি আগের সংস্করণটির চেয়ে ৫০ শতাংশ ছোট। আর অ্যাপ আপডেটের ক্ষেত্রে এটি ৬০ শতাংশ কম জায়গা নেবে। অ্যাপ ডাউনলোডে এটি আগের চেয়ে দ্বিগুণের কম সময় নেবে।

iOS-13-Messages

আইম্যাসেজে ব্যবহারকারীরা চাইলে তাদের নাম এবং ছবি শেয়ার করতে পারবে অন্যদের সঙ্গে। তবে এর পুরোটাই কনফিগারেবল। মেইলেও নতুন অনেক কিছুই থাকছে। থাকছে কাস্টম ফন্ট ব্যবহারের সুবিধা। চাইলে নির্দিষ্ট ব্যবহারকারীর মেইল ব্লক করে রাখা যাবে, বিভিন্ন কালর ব্যবহার করা যাবে। নোটসেও থাকছে নতুন অনেককিছু। ইন্টারফেইস থেকে শুরু করে অন্যান্য অনেক কিছুই বদল করা হয়েছে এই সংস্করণে। নতুন অপশন দিয়ে রিমাইন্ডার অ্যাপটিকেও রিডিজাইন করা হয়েছে।

iOS-13-Memoji

অ্যাপল ম্যাপের অনেক বড় ধরনের পরিবর্তন করার কথা জানায় প্রতিষ্ঠানটি। যেখানে স্ট্রিট ভিউ ও আরও অনেক ডিটেইল দেখা যাবে। এবারের সম্মেলন থেকে অ্যাপল ম্যাক প্রো, অ্যাপল ওয়াচের জন্য নতুন সংস্করণের আইওএস আনার ঘোষণা দিয়েছে ।

First published: June 4, 2019, 2:58 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर