• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • ভারতে এ বার Apple অ্যাপ স্টোর থেকে কেনাকাটায় খরচ হবে বেশি!

ভারতে এ বার Apple অ্যাপ স্টোর থেকে কেনাকাটায় খরচ হবে বেশি!

ভারতে Apple App Store-এর অ্যাপগুলির দাম এ বার আরও বাড়বে। সম্প্রতি এমনই কথা জানানো হয়েছে Apple-এর তরফে।

ভারতে Apple App Store-এর অ্যাপগুলির দাম এ বার আরও বাড়বে। সম্প্রতি এমনই কথা জানানো হয়েছে Apple-এর তরফে।

ভারতে Apple App Store-এর অ্যাপগুলির দাম এ বার আরও বাড়বে। সম্প্রতি এমনই কথা জানানো হয়েছে Apple-এর তরফে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতে Apple App Store-এর অ্যাপগুলির দাম এ বার আরও বাড়বে। সম্প্রতি এমনই কথা জানানো হয়েছে Apple-এর তরফে। এই সংস্থার তরফে জানানো হয়েছে যে, এ বার থেকে ইন-অ্যাপ পারচেজিংয়ের ক্ষেত্রেও বেশি টাকা খরচ করতে হবে। তবে অ্যাপের এই মূল্য বৃদ্ধি শুধু ভারতে নয়, এর সঙ্গে রয়েছে আরও পাঁচটি দেশ। এই দেশগুলি হল ব্রাজিল, কলম্বিয়া, ইন্দোনেশিয়া, রাশিয়া ও দক্ষিণ আফ্রিকা।

এ নিয়ে গতকাল কোম্পানির তরফে ডেভেলপার ওয়েবসাইটে একটি বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়েছে। সেই সূত্রে জানা গিয়েছে, ভারতে এই App Store-এ অ্যাপগুলির দাম বাড়ার কারণ হচ্ছে, অতিরিক্ত শুল্ক লাগু হওয়া। এ ক্ষেত্রে আগে থেকে যুক্ত থাকা ১৮ শতাংশ GST-র সঙ্গে যুক্ত হচ্ছে ২ শতাংশ অতিরিক্ত শুল্ক। উল্লেখ্য, এ বছর ১ এপ্রিল থেকে লাগু হয়েছে ২০২০ ফিনান্স অ্যাক্ট। সেই সূত্র ধরে, ধারা ১৬৫ A অনুযায়ী ই-কমার্স অপারেটরগুলির উপর ২ শতাংশ পর্যন্ত ইকুয়ালাইজেশন লেভি যুক্ত করছে সরকার। আর এর জেরে দেশের বাজারে Apple অ্যাপ স্টোরের অ্যাপগুলির দাম বাড়বে। এ ক্ষেত্রে আবার ইন্দোনেশিয়ায় অতিরিক্ত ১০ শতাংশ কর যুক্ত হবে বলে জানাচ্ছে সংস্থা।

একবার নতুন দাম নির্ধারণ হয়ে গেলে, তা Apple Developer portal-এর Pricing and Availability-এ দেখা যাবে। এ ক্ষেত্রে Apple-এর তরফে জানানো হয়েছে, ফরেন এক্সচেঞ্জ রেট বা শুল্কগুলি পরিবর্তন হয়ে গেলেই আগামী কয়েক সপ্তাহের মধ্যেই দামের ক্ষেত্রে এই পরিবর্তন সংশ্লিষ্ট ওয়েবসাইট দেখা যাবে। এর পর অ্যাপ ডেভলপাররা অ্যাপের দাম ও ইন-অ্যাপ পারচেজ রেটও পরিবর্তন করতে পারবেন। তবে ভারতে Apple-এর নিজস্ব পরিষেবাগুলি অর্থাৎ Apple Music, Apple TV+ বা iCloud-এর সাবস্ক্রিপশন রেটে কোনও পরিবর্তন আসছে কি না, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। সংস্থার তরফে আরও জানানো হয়েছে একবার এই দামের বিষয়টি পুরোপুরি সুনিশ্চিত হয়ে গেলে, গ্রাহকদের জন্য যথাসময়ে উপলব্ধ হবে নির্দিষ্ট অ্যাপ বিশেষে বিস্তারিত দামের তালিকা। উপরোক্ত দেশগুলি ছাড়া আইল্যান্ড ও আলবানিয়াতেও অ্যাপের দাম ও ইন-অ্যাপ পারচেজে বিশেষ কিছু পরিবর্তন আসবে। এ ক্ষেত্রে নির্দিষ্ট কিছু অ্যাপের জন্য ইতিমধ্যেই ডেভেলপারদের আপডেটেড প্রাইস চার্ট দিয়েছে Apple। সেই অনুযায়ী App Store-এ প্রতি অ্যাপে ন্যূনতম ৮৯ টাকা পর্যন্ত চার্জ করা হতে পারে। উল্লেখ্য, এর আগে ২০১৭ সালে App Store-এ দামের পরিবর্তন করা হয়েছিল। সেই সময়ে ভারতে অ্যাপের ন্যূনতম দাম নির্ধারণ করা হয়েছিল ৮০ টাকা।
Published by:Akash Misra
First published: