প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

ওয়র্ক ফ্রম হোম হবে আরও সিকিওর, Android 12-এ আসতে পারে Built-In VPN!

ওয়র্ক ফ্রম হোম হবে আরও সিকিওর, Android 12-এ আসতে পারে Built-In VPN!

অ্যান্ড্রয়েড সাধারণত Linux-এর উপর ভিত্তি করেই কাজ করে। এ ক্ষেত্রে এই WireGuard-কে Android 12 Linux 5.4 ও 4.19 tree ভার্সনে যুক্ত করা হবে বলে জানা গিয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি : এই নিউ নর্ম্যালে অফিস, স্কুল-কলেজ সমস্ত কিছুর কাজই আপাতত ওয়র্ক ফ্রম হোম পদ্ধতিতে হচ্ছে। এ ক্ষেত্রে প্রতিটি সংস্থার কর্মীরাই বাড়ি থেকে কাজের সূত্রে তাঁদের কোম্পানির নেটওয়ার্ক সার্ভারের সঙ্গে নিজেদের ল্যাপটপ বা ডেস্কটপকে সংযুক্ত করছেন। আর এর জেরে সব চেয়ে বেশি যে বিষয়টি অনুভূত হচ্ছে, তা হল একটি সিকিওর VPN কানেকশন। মানুষজন সর্বদা তাদের ভার্চুয়াল নিরাপত্তা ও গোপনীয়তা নিয়ে সচেতন থাকতে চাইছেন। আর মানুষজনের এই ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখেই এ বার এসেছে WireGuard VPN প্রোটোকল। এটি Android 12 ভার্সনেও উপলব্ধ হবে। যার জেরে আদতে সাধারণ মানুষজনই উপকৃত হবেন।

স্টেট অফ দ্য আর্ট ক্রিপটোগ্রাফি স্ট্যান্ডার্ড ব্যবহার করে এই WireGuard VPN protocol। এর সাহায্যে ব্যবহারকারীদের গোপনীয়তা, নিরাপত্তা সুনিশ্চিত হওয়ার পাশাপাশি ইন্টারনেট স্পিডও যথাযথ থাকে। এ বার Android 12-এর Linux Kernel ভার্সনেও WireGuard VPN protocol যুক্ত করার জন্য উল্লেখযোগ্য ভূমিকা নিতে চলেছে Google। এর ফলে সমস্ত Android 12 স্মার্টফোনেই থাকবে বিল্ট-ইন VPN। যদিও এই ফিচারটি আগে থেকেই রয়েছে iOS স্মার্টফোনগুলিতে।

WireGuard  একটি নতুন VPN protocol। এর মধ্যে যথেষ্ট পরিমাণ কম কোডিং লাইন (৪০০০) থাকা সত্ত্বেও এই প্রোটোকল সিস্টেম অন্যান্য প্রোটোকোলগুলির থেকে অনেকটাই দ্রুত কাজ করতে পারে। লঞ্চ করার পর পরই Linux Kernel-এর সঙ্গে যুক্ত করা হয় WireGuard VPN protocol-কে। পরের দিকে এটি Linux 5.6 ভার্সনেও যুক্ত করা হয়।

অ্যান্ড্রয়েড সাধারণত Linux-এর উপর ভিত্তি করেই কাজ করে। এ ক্ষেত্রে এই WireGuard-কে Android 12 Linux 5.4 ও 4.19 tree ভার্সনে যুক্ত করা হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, অ্যান্ড্রয়েড Common Kernel-এর Android 12-5.4 tree ও 4.19 tree ভার্সনে অতিসম্প্রতি একটি নতুন কমিটসের নম্বর সংযুক্ত করেছে Google। এই নতুন এডিশনে WireGuard VPN protocol-ও সাপোর্ট করে। সম্প্রতি এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে ব্রিটিশ অনলাইন পাবলিকেশন TechRadar-এ। সেই সূত্রে খবর পাওয়া গিয়েছে, Android 12 ভার্সনেও সিম্পল নেটওয়ার্ক ডিভাইজ ড্রাইভার হিসেবে কাজ করবে এই WireGuard।

প্রসঙ্গত, প্রতিটি নতুন অ্যান্ড্রয়েড ভার্সন রিলিজের পাশাপাশি Google support-এ কিছু Linux Kernel-ও আসে। এ ক্ষেত্রে Android 11 ব্যবহার করে Kernels 4.14 ও 4.19। সেই সূত্র ধরেই Android 12 সম্ভবত Linux Kernels 4.19 ও 5.4 ভার্সন ব্যবহার করতে পারে। টেকবিশেষজ্ঞদের অনুমান, বর্তমানের ফ্ল্যাগশিপ অ্যান্ড্রয়েড ডিভাইজগুলি Linux Kernel 4.19-এ চলে। সেই অনুযায়ী Android 12 ফ্ল্যাগশিপের টপ মডেল চলবে Linux Kernel 5.4-এ। আর লোয়ার মডেল চলবে Linux Kernel 4.19-এ।

Published by: Debalina Datta
First published: October 27, 2020, 10:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर