Android 12: Google-এর পরবর্তী মোবাইল OS আপডেট কী কী বদল আনছে স্মার্টফোনে ?

Android 12: Google-এর পরবর্তী মোবাইল OS আপডেট কী কী বদল আনছে স্মার্টফোনে ?
Android 12 ইনস্টল ও আপডেট হওয়ার পর নানা ধরনের কালার স্কিম ও থিম ব্যবহারের সুবিধা পাবেন ব্যবহারকারীরা

Android 12 ইনস্টল ও আপডেট হওয়ার পর নানা ধরনের কালার স্কিম ও থিম ব্যবহারের সুবিধা পাবেন ব্যবহারকারীরা

  • Share this:

Android 12: শীঘ্রই বাজারে আসছে Android 12। যে কোনও সময়ে প্রকাশ্যে আসতে পারে Android 12-এর ডেভেলপার প্রিভিউ। এক্ষেত্রে Google-এর পরবর্তী মোবাইল OS আপডেটের সূত্র ধরে কী কী বদল আসতে পারে স্মার্টফোনে? আসুন জেনে নেওয়া যাক।

Android 12-এর সূত্রে সম্ভাব্য পরিবর্তনের তালিকা-

অ্যান্ড্রয়েড ১০,১১-এর মতো Android 12 ভার্সনেরও একটি নাম থাকবে। এক্ষেত্রে Snow Cone হিসেবে ডাকা হতে পারে এই ভার্সনকে।


নতুন ভার্সনে একাধিক থিম ব্যবহারের অপশন থাকবে। অর্থাৎ Android 12 ইনস্টল ও আপডেট হওয়ার পর নানা ধরনের কালার স্কিম ও থিম ব্যবহারের সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

নোটিফিকশেন প্যানেলের লুকেও পরিবর্তন আসবে।

এক্ষেত্রে আগের ভার্সনের থেকে একদম অন্য লুকে দেখা যাবে অ্যান্ড্রয়েড 12 ভার্সনের হোমস্ক্রিনকে। খানিকটা iOS 13-এর ছাপ দেখা যেতে পারে।

প্রাইভেসি সেটিংস বিশেষ করে ক্যামেরা, মাইক্রোফোন, লোকেশন ও কনট্যাক্ট অ্যাক্সেসের জায়গায় বেশ কিছু পরিবর্তন আসতে পারে।

অ্যান্ড্রয়েড 12 ভার্সনে pip উইন্ডো রিসাইজ ও পিঞ্চ করার সুবিধা পাওয়া যাবে।

স্পিল স্ক্রিন টেকনোলজির কথা মাথায় রেখে নতুন অ্যান্ড্রয়েড ভার্সনের সঙ্গে App Pairs নামে একটি আকর্ষণীয় ফিচার দেখা যেতে পারে।

আপডেটের সূত্রে গেমিং পোর্টফোলিওকে আরও মজবুত করার চেষ্টা করবে Google। এক্ষেত্রে Android 12 ভার্সনে একটি নির্দিষ্ট গেমিং মোড থাকবে বলে শোনা যাচ্ছে।

আপডেটের সূত্র ধরে Hibernate Apps নামেও একটি নতুন ফিচার আসবে। যে অ্যাপগুলি কম ব্যবহৃত হয় বা একেবারেই ব্যবহার করা হয় না, তাদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই Hibernate Apps ফিচার।

Android 12 আপডেটের হাত ধরে নানা ধরনের পিক্সেল ফিচার অর্থাৎ ডবল ট্যাপ জেসচার বা এই জাতীয় একাধিক ফিচার আসতে পারে। যার সাহায্যে Google Assistant, MP3 বা নোটিফিকেশন বারের ক্ষেত্রে অল্পবিস্তর নতুনত্ব আসবে।

সব শেষে একটা কথা মাথায় রাখতে হবে। নানা প্রতিবেদন আর তথ্য সূত্র থেকেই এই আপডেট সংক্রান্ত বিষয়গুলি প্রকাশ্যে এসেছে। অফিসিয়াল ভার্সনে সমস্ত বিষয় থাকবে কি না, তার কোনও নিশ্চয়তা নেই। আপাতত ডেভেলপার প্রিভিউয়ের অপেক্ষা, তাহলেই সমস্ত জল্পনার অবসান ঘটবে!

Published by:Ananya Chakraborty
First published: