Home /News /technology /
Amazon Drone Delivery: ডেলিভারি বয় নয়, বাড়িতে পণ্য দিয়ে যাবে ড্রোন! পরিষেবায় বড়সড় চমক আনছে Amazon!

Amazon Drone Delivery: ডেলিভারি বয় নয়, বাড়িতে পণ্য দিয়ে যাবে ড্রোন! পরিষেবায় বড়সড় চমক আনছে Amazon!

Amazon Prime Air Delevery: এবার পণ্য উড়ে আসবে বাড়িতে!

  • Share this:

#নয়াদিল্লি: ই-কমার্স জায়ান্ট আমাজন (Amazon) বলেছে যে তারা এই বছরের শেষের দিকে প্রথমবারের মতো ড্রোনের (Drone Delivery) মাধ্যমে ক্রেতাদের পার্সেল সরবরাহ করা শুরু করবে। এই বিষয়ে তারা অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

ক্যালিফোর্নিয়ার (California) লকফোর্ড (Lockeford) শহরের বাসিন্দারা বাড়িতে বসেই পণ্য পেয়ে যাবেন। ড্রোনের মাধ্যমে পণ্য হাতে পাওয়ার জন্য অবশ্য ক্রেতাদের সাইন আপ করতে হবে।

আরও পড়ুন- রাস্তায় এই গাড়িগুলিকে 'সাইড' দেবেন, না হলে দিতে হবে মোটা টাকা জরিমানা

শপিং জায়ান্ট কয়েক বছর ধরেই গ্রাহকদের ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহের প্রতিশ্রুতি দিচ্ছিল। তবে বারেবারে এই পরিষেবা শুরু করতে নানা রকম অসুবিধার মুখোমুখি হতে হয়েছে তাদের। ফলে কিছুটা দেরি হয়েছে। তবে এ বার সব সমস্যা মিটে গিয়েছে বলে আমাজন জানিয়েছে।

শুধু তাই নয়, লকফোর্ডের পরে আরও অন্য শহরেরও ব্যাপক ভাবে পরিষেবা চালু করার পরিকল্পনা করেছে তারা।

Amazon একটি ব্লগ পোস্টে বলেছে, ‘ড্রোন সরবরাহের প্রতিশ্রুতি প্রায় কল্পবিজ্ঞানের গল্পের মতো মনে হচ্ছে। কিন্তু এই বছরের শেষের দিকেই ক্যালিফোর্নিয়ার লকফোর্ডের বাসিন্দা অ্যামাজন গ্রাহকেরা প্রাইম এয়ার ডেলিভারি (Prime Air Delevery) পেয়ে যাবেন।’

প্রাইম এয়ার সম্পর্কে তাদের প্রতিক্রিয়া, এটি আমাদের এমন একটি পরিষেবা তৈরি করতে সহায়তা করবে, যাতে আমরা আরও ভাল ভাবে সর্বত্র গ্রাহকদের চাহিদা মেটাতে পারি।

অ্যামাজন (Amazon) বলেছে যে লকফোর্ডের গ্রাহকদের বাড়ির উঠোনে পার্সেল ফেলে দেওয়ার জন্য ড্রোনগুলিকে প্রোগ্রাম করা হবে। ড্রোনগুলিকে নিয়ন্ত্রিত করা হবে না। যার অর্থ তাদের কোনও পর্যবেক্ষক দ্বারা নিয়ন্ত্রিত হতে হবে না এবং পরিবর্তে অন্যান্য বিমান, মানুষ, পোষা প্রাণী এবং অন্য বাধা এড়াতে সেন্সর ব্যবহার করতে হবে। এক ঘণ্টারও কম সময়ের মধ্যে গ্রাহকদের কাছে নিরাপদে পণ্য পৌঁছে দেবে ড্রোন।

২০২০ সালে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (Federal Aviation Administration) কাছ থেকে ড্রোন ওড়ানোর জন্য অনুমোদন পেয়েছে আমাজন (Amazon)।

আরও পড়ুন- ২০০০ টাকায় ট্রান্সপারেন্ট স্মার্টফোন বুকিং! এমন ফোন হাতে থাকলে তাকাবে লোকজন

আলফাবেট, ওয়ালমার্ট (Walmart) ইতিমধ্যেই একই রকম ড্রোন ডেলিভারি করতে শুরু করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে ৪ মিলিয়নেরও বেশি বাড়ি ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহ করে ওয়ালমার্ট।

Published by:Suman Majumder
First published:

Tags: Amazon, Drone

পরবর্তী খবর