প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

আমাজন ইন্ডিয়া চালু করছে নতুন অনলাইন অ্যাকাডেমি; জেইই-এর পরীক্ষার্থীদের জন্য

আমাজন ইন্ডিয়া চালু করছে নতুন অনলাইন অ্যাকাডেমি; জেইই-এর পরীক্ষার্থীদের জন্য

এই অনলাইন পড়াশোনার ক্ষেত্রে নতুন পদক্ষেপ নিচ্ছে ই-কমার্স সংস্থা আমাজন। বুধবার আমাজন ইন্ডিয়া জানিয়েছে, জেইই-এর মতো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রীদের প্রস্তুত করতে তারা চালু করছে একটি অনলাইন অ্যাকাডেমি।

  • Share this:

#বেঙ্গালুরু: অতিমারীর জেরে সারা দেশে গত এক বছর ধরে চলছে ভার্চুয়াল লার্নিং। এবার এই অনলাইন পড়াশোনার ক্ষেত্রে নতুন পদক্ষেপ নিচ্ছে ই-কমার্স সংস্থা আমাজন। বুধবার আমাজন ইন্ডিয়া জানিয়েছে, জেইই-এর মতো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রীদের প্রস্তুত করতে তারা চালু করছে একটি অনলাইন অ্যাকাডেমি। ভারতে কলেজে ভরতির ক্ষেত্রে সব থেকে বড় পরীক্ষাগুলির মধ্যে একটি এই জেইই অর্থাৎ জয়েন্ট এন্ট্রান্স টেস্ট।

আমাজন অ্যাকাডেমি ওয়েবসাইট এবং অ্যান্ড্রয়েড অ্যাপের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা পাবে লার্নিং মেটেরিয়াল এবং লাইভ লেকচার। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য তৈরি হতে, তারা এই অ্যাপের মাধ্যমে দিতে পারবে অনেক পরীক্ষাও। আমাজনের দাবি, এই অ্যাকাডেমি শিক্ষার্থীদের সাহায্য করবে দেশের বড় বড় এঞ্জিনিয়ারিং কলেজগুলিতে ভরতির সুযোগ পেতে। এই ওয়েবসাইটে সমস্ত মেটেরিয়াল আপাতত পাওয়া যাচ্ছে বিনামূল্যে। আমাজন ইন্ডিয়া-র তরফে জানানো হয়েছে, আগামী কয়েক মাসও বিনামূল্যেই মিলবে এই পরিষেবা।

প্রসঙ্গত, প্রতি বছর প্রায় ২ মিলিয়ন ছাত্র-ছাত্রী এঞ্জিনিয়ারিং কলেজে ভরতি হওয়ার উদ্দেশ্যে এই পরীক্ষায় বসে। পরীক্ষার প্রস্তুতি নিতে, প্রায় সকলেই ক্লাস করে কোনও না কোনও বেসরকারি ইনস্টিটিউশনে। অতিমারীর গোটা সময় জুড়ে, এই ইনস্টিটিউশনগুলির ক্লাস অনলাইনেই চলছে।

বিশেষজ্ঞদের মতে, এই অনলাইন ক্লাসের ট্রেন্ড কিন্তু থেকেই যাবে। এদেশে ভার্চুয়াল লার্নিং-এর পথ অনেকাংশেই খুলে যাবে ২০২২ সালের মধ্যে। ২০২০ সালে এই অনলাইন ট্রেন্ড ধরেই, বেদান্তু, আনঅ্যাকাডেমি এবং বাইজু’জ-এর মতো বেশ কিছু সংস্থা শুরু করেছে অনলাইন পড়াশোনা। বাইজু’জ-এর মতো অনলাইন অ্যাকাডেমি পরিচালিত হচ্ছে আমেরিকান সংস্থা টাইগার গ্লোবাল-এর দ্বারা।

Published by: Antara Dey
First published: January 13, 2021, 9:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर