Home /News /technology /
Airtel 5G: অগাস্টেই ভারতে 5G! গ্রাহকদের বিশেষ কী সুবিধা দিতে চলেছে Airtel?

Airtel 5G: অগাস্টেই ভারতে 5G! গ্রাহকদের বিশেষ কী সুবিধা দিতে চলেছে Airtel?

Airtel 5G: সব দিক ঠিক থাকলে Airtel-ই হতে চলেছে ভারতের প্রথম 5G পরিষেবা প্রদানকারী প্রথম টেলিকম জায়ান্ট।

  • Share this:

#কলকাতা: অবশেষে ভারতে শুরু হচ্ছে 5G নেটওয়ার্ক। অন্তত তেমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে Airtel-এর তরফে। দীর্ঘ টালবাহানার পর এই টেলিকম সংস্থা সম্প্রতি ঘোষণা করেছে তারা অগস্টের শেষে ভারতে 5G নেটওয়ার্ক স্থাপনের প্রক্রিয়া শুরু করবে।

টেলিকম জায়ান্ট Airtel ঘোষণা করেছে, তারা ইতিমধ্যেই করেছে Ericsson, Nokia এবং Samsung-এর সঙ্গে 5G নেটওয়ার্ক চুক্তি স্বাক্ষর করেছে। সব দিক ঠিক থাকলে Airtel-ই হতে চলেছে ভারতের প্রথম 5G পরিষেবা প্রদানকারী প্রথম টেলিকম জায়ান্ট।

Airtel-এর সঙ্গে কোম্পানির Ericsson এবং Nokia সম্পর্ক দীর্ঘদিনের। সম্প্রতি এই তালিকায় যুক্ত হয়েছে Samsung। সম্প্রতি এয়ারটেল টেলিকম বিভাগের তরফ থেকে একটি স্পেকট্রাম নিলামের আয়োজন করা হয়েছিল।

আরও পড়ুন- স্বাধীনতা দিবস পর্যন্ত প্রোফাইল পিকচার হোক জাতীয় পতাকার! জেনে নিন কীভাবে

তার একাংশে টেলিকম জায়ান্ট 900 MHz, 1800 MHz, 2100 MHz, 3300 MHz এবং 26 GHz ফ্রিকোয়েন্সিতে 19867.8 MHZ স্পেকট্রামের নিলাম ডেকেছিল এবং তা পেয়েছিল।

ভারতে 5G পরিষেবা চালু করার বিষয়ে কথা বলতে গিয়ে, Airtel-এর MD ও CEO গোপাল বিট্টল (Gopal Vittal) বলেন, “আমরা আনন্দের সঙ্গে ঘোষণা করছি Airtel অগাস্ট মাসেই 5G পরিষেবাগুলি চালু করবে৷ আমাদের নেটওয়ার্ক চুক্তি চূড়ান্ত করা হয়েছে এবং Airtel গ্রাহকদের 5G সংযোগের সম্পূর্ণ সুবিধা প্রদান করতে সারা বিশ্বের সেরা প্রযুক্তি অংশীদারদের সঙ্গে কাজ করবে। ডিজিটাল অর্থনীতিতে ভারতের রূপান্তর টেলিকম দ্বারা পরিচালিত হবে। শিল্প, উদ্যোগ এবং ভারতের আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে ডিজিটাল রূপান্তরের জন্য 5G মোড় ঘোরানো পরিবর্তন আনতে পারে।’

ভারতের তিনটি টেলিকম কোম্পানির মধ্যে Airtel-ই প্রথম 5G নেটওয়ার্ক পরীক্ষা করে। টেলিকম সংস্থাটি একাধিক স্থানে একাধিক অংশীদারের সঙ্গে একাধিক ব্যবহারের ক্ষেত্রে এই পরীক্ষা করেছে।

হায়দরাবাদে একটি লাইভ 4G নেটওয়ার্কের মাধ্যমে ভারতের প্রথম 5G-র অভিজ্ঞতা কেমন হতে চলেছে তাও দেখিয়েছে। জানা গিয়েছে, পরবর্তীকালে ভারতের প্রথম গ্রামীণ 5G ট্রায়ালও করতে চলেছে Airtel।

আরও পড়ুন- পৃথিবী ধ্বংস হওয়ার সময় সেলফি কেমন উঠবে? দেখে নিন ছবি

ট্রায়াল স্পেকট্রামে ভারতের প্রথম ক্যাপটিভ প্রাইভেট নেটওয়ার্কের সফল স্থাপনার জন্য 5G-তে প্রথম ক্লাউড গেমিং নিয়েও পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছে তারা।

Published by:Suman Majumder
First published:

Tags: 5G, Airtel

পরবর্তী খবর