পাপোশে স্বর্ণমন্দিরের ছবি, বিক্ষুব্ধ শিখ সম্প্রদায়

News18 Bangla
Updated:Dec 21, 2018 05:17 PM IST
পাপোশে স্বর্ণমন্দিরের ছবি, বিক্ষুব্ধ শিখ সম্প্রদায়
File photo
News18 Bangla
Updated:Dec 21, 2018 05:17 PM IST

#অমৃতসর: ফের বিতর্কে অনলাইন শপিং জায়ান্ট অ্যামাজন। কিছুদিন আগে অভিযোগ উঠেছিল ভারতের জাতীয় পতাকার ছবি দেওয়া চটি বিক্রি নিয়ে। এবার অভিযোগ উঠেছে, শিখদের পবিত্র ধর্মস্থান স্বর্ণমন্দির (গোল্ডেন টেম্পল)-এর ছবি দেওয়া পাপোষ বিক্রি নিয়ে।

শুধু পাপোষই নয়। রয়েছে আরও অনেক সামগ্রী। অভিযোগ, বাথরুমের বিভিন্ন সরঞ্জামেও নাকি রয়েছে গোল্ডেন টেম্পলের ছবি। এইসব জিনিসই বিক্রি হচ্ছে অ্যামাজনে।

এই সব দেখে প্রচণ্ড রেগে গেছেন শিখ সম্প্রদায়ের মানুষ। পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং রীতিমতো সাংবাদিক বৈঠক করে অ্যামাজন ইন্ডিয়া কর্তৃপক্ষকে সতর্ক করেছেন। অবিলম্বে এই ধরনের সামগ্রী বিক্রি বন্ধ করতে বলেছেন তিনি। শিখদের দরবার সাহিব (স্বর্ণমন্দির)-এর ছবি দেওয়া ডোরম্যাট, টয়েলেট সিট ইত্যাদি সামগ্রী অনলাইনে বিক্রি হওয়ায় বিশ্বব্যাপী শিখদের ভাবাবেগে আঘাত লেগেছে বলে জানিয়েছে বিভিন্ন শিখ সংগঠন।

Dute3xzX4AALU-2

খবর প্রকাশ্যে আসার পরে নড়েচড়ে বসেন অ্যামাজন কর্তৃপক্ষ। তাদের ওয়েবসাইট থেকে সরিয়ে দেওয়া হয় স্বর্ণমন্দিরের ছবি দেওয়া বিভিন্ন প্রোডাক্ট এবং সংশ্লিষ্ট পেজ।

শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটির পক্ষ থেকে অ্যামাজনকে আইনি নোটিস পাঠানো হয়েছে। ইতিমধ্যেই শিখ ধর্মকে আঘাত করা ওই সব সামগ্রীর বিক্রি বন্ধ করতে বলা হয়েছে অ্যামাজনকে। সাইট থেকে সরিয়ে দিতে বলা হয়েছে, ওই সব প্রোডাক্টের ছবি। এর পাশাপাশি এই সংগঠন দাবি করেছে, অ্যামাজনকে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। ক্ষমা না চাইলে ভবিষ্যতে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে শিখদের এই সংগঠন।

DuwMEEhXcAA4Ugg

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ স্বর্ণমন্দির দেখতে আসেন। শিখ সম্প্রদায়ের মানুষের কাছে অত্যন্ত পবিত্র এই স্থান। সেই ছবি পাপোশ, টয়লেট সিট কভারে দিয়ে বিক্রি করা হচ্ছে। এটা কোনওভাবেই মেনে নেবেন না তাঁরা।

First published: 05:11:45 PM Dec 21, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर