আসল ছবি নাকি নকল? চুরি ধরতে Adobe আনছে নতুন সফটওয়্যার!

News18 Bangla
Updated:Jun 17, 2019 04:48 PM IST
আসল ছবি নাকি নকল? চুরি ধরতে Adobe আনছে নতুন সফটওয়্যার!
News18 Bangla
Updated:Jun 17, 2019 04:48 PM IST

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) মাধ্যমে ফটোশপ করা ছবি শনাক্ত করতে Adobe-এর সঙ্গে কাজ করেছে একদল ক্যালিফোর্নিয়ার গবেষকেরা। এই নতুন সফটওয়্যার বলে দিতে পারবে যে ছবিটি ফটোশপ সফটওয়্যার দিয়ে এডিট করা হয়েছে কি না।

ভুয়া ছবি, ভিডিও, অডিও ও ডকুমেন্টের বিকৃতি শনাক্ত করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সেকে তৈরি করছে Adobe। এই গবেষণার আওতায়, গবেষক দলটি কনভেনশনাল নিউরাল নেটওয়ার্ককে (সিএনএন) প্রশিক্ষণ দিয়েছে।

এতে করে ফটোশপের Face Away Liquify ফিচারটির মাধমে ছবিতে পরিবর্তন আনার ব্যাপারটি ধরতে পেরেছে কনভেনশনাল নিউরাল নেটওয়ার্ককে (সিএনএন)। Face Away Liquify ফিচারটি দিয়ে চোখ ও ঠোঁটের অভিব্যক্তি বদল করা যায়। খোলা চোখে এডিট করা ছবি শুধু ৫৩ শতাংশ ক্ষেত্রে চেনা যায়।

নিউরাল নেটওয়ার্ক টুলটি দিয়ে ৯৯ শতাংশ ক্ষেত্রেই এডিট করা ছবি শনাক্ত করা সম্ভব। ‌এ বিষয়ে Adobe-এর হেড অব রিসার্চ বলেছেন, এই ধরণের প্রযুক্তির চেয়ে বেশি প্রয়োজন সচেতনতা।

সাধারণ মানুষ যদি জানে ছবি এডিট করে বিকৃত করা যায় তাহলেই নিরাপদ থাকা সম্ভব। চলতি মাসে পরীক্ষা মূলকভাবে জাকারবার্গের একটি ফেইক ভিডিও বানিয়ে তা একটি ফেস্টিভেলে প্রদর্শন করা হয়।

Adobe-এর ফটোশপ সফটওয়্যারটি লঞ্চ করা হয়েছিল 1990 সালে।

First published: 04:48:45 PM Jun 17, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर