হোম /খবর /প্রযুক্তি /
ভালো খাবারের পাশাপাশি সুস্থ থাকার টিপস দিচ্ছে গেমিং অ্যাপ, সৌজন্যে চেন্নাইয়ের সং

ভালো খাবারের পাশাপাশি সুস্থ থাকার টিপস দিচ্ছে গেমিং অ্যাপ, সৌজন্যে চেন্নাইয়ের সংস্থা

ভালো খাবারের পাশাপাশি সুস্থ থাকার টিপস দিচ্ছে গেমিং অ্যাপ, সৌজন্যে চেন্নাইয়ের সংস্থা!

ভালো খাবারের পাশাপাশি সুস্থ থাকার টিপস দিচ্ছে গেমিং অ্যাপ, সৌজন্যে চেন্নাইয়ের সংস্থা!

একটু মজার আঙ্গিক এনে খুদেদের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করা হয়েছে। অ্যাপটির নাম ফুয়া (Fooya)

  • Share this:

#বেঙ্গালুরু: শিশু খাদ্য, শিশুদের স্বাস্থ্য নিয়ে প্রায়শই নানা রকম চর্চা হয়। বর্তমানে প্রসেসড ফুড, ফাস্ট ফুডের চক্করে পড়ে অল্প বয়সেই স্থূলত্বের শিকার হয় অনেকে। এবার এই ক্রমবর্ধমান সমস্যার সমাধানে এক নতুন দিগন্তের সন্ধান দিল চেন্নাইয়ের সংস্থা ফ্রেন্ডসলার্ন (FriendsLearn)। শিশুখাদ্যের উপরে নির্ভর করে একটি মোবাইল গেমিং অ্যাপ ডিজাইন করল এই সংস্থা। সংস্থার কর্ণধার ভার্গব শ্রী প্রকাশের (Bhargav Shri Prakash) কথায়, এই অ্যাপের সাহায্যে খুদেদের স্বাস্থ্যসম্মত খাদ্যাভাসের পাশাপাশি সুস্থ থাকার নানা টিপস দেওয়া হবে।

ANI-কে দেওয়া এক সাক্ষাৎকারে ভার্গব জানিয়েছেন, বিগত ১১ বছর ধরে এই প্রোজেক্টের উপর কাজ চলছে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তাই একটু মজার আঙ্গিক এনে খুদেদের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করা হয়েছে। অ্যাপটির নাম ফুয়া (Fooya)।

চেন্নাইয়ের এই সংস্থার R&D অফিস রয়েছে সান ফ্রান্সিস্কোতে (San Francisco)। সেখানেই এই অ্যাপ নিয়ে একটি সমীক্ষা চালানো হয়। ১০৪ জন শিশুর উপরে সমীক্ষা চালিয়ে অ্যাপটির কার্যক্ষমতা পরীক্ষা করা হয়। দেখা যায়, ১০-১১ বছরের ছেলে-মেয়েদের মধ্যে এই অ্যাপের প্রভাব অত্যন্ত উল্লেখযোগ্য। শিশুদের মধ্যে স্বাস্থ্যসম্মত খাদ্যাভাস তৈরির ক্ষেত্রেও এটি যথাযথ। ভার্গব শ্রী প্রকাশের কথায়, প্রসেসড ফুড থেকে দূরে রাখার জন্য এই গেমিং অ্যাপের মধ্যে নানা ধরনের নিউরোসায়েন্স টেকনোলজি ব্যবহার করা হয়েছে। পাশাপাশি প্রযুক্তির জাঁতাকলে খুদেরা যাতে বোর না হয়, সেই বিষয়টিও নজরে রাখা হয়েছে।

তিনি আরও জানিয়েছেন, অ্যাপের পারফরম্যান্স নিয়ে জন হপকিন্স ইউনিভার্সিটির সঙ্গে কাজ করেছেন তিনি। পরে সেই গবেষণাপত্র JMIR mHealth and uHealth জার্নালে প্রকাশিত হয়। সেখানেও দেখা যায়, এই অ্যাপে মাত্র ২০ মিনিট কাটালেও শিশুদের উপরে একটি ইতিবাচক প্রভাব পড়ে।

খুদেদের নজর কাড়তে অস্বাস্থ্যকর খাবারের বিরুদ্ধে লড়াই করার জন্য কয়েকটি রোবোটও ডিজাইন করা হয়েছে। এই রোবোটগুলি বাচ্চা বাচ্চা ছেলে-মেয়েদের নানা ধরনের পরামর্শ দেয়। শরীর সুস্থ রাখার জন্য টিপস দেয়। গেম খেলার সঙ্গে সঙ্গে কয়েনও অর্জন করা যায়। আর এই কয়েনের সাহায্যে একের পর এক নতুন লেভেল আনলক করা যায়। এই পুরো গেমিং প্ল্যাটফর্মের মাধ্যমে খুদেদের একটি সহজ বার্তা দেওয়ার চেষ্টা করা হয়েছে। এক্ষেত্রে কেউ যদি স্বাস্থ্যসম্মত খাওয়া-দাওয়া করে, তাহলে তারা অনেক দূর পর্যন্ত এগোতে পারবে। আর যদি কেউ অতিরিক্ত ফ্যাটসমৃদ্ধ খাবার খায়, শরীরের প্রতি খেয়াল না রাখে, তাহলে সে ফিট থাকতে পারবে না। অল্পেতেই ক্লান্ত হয়ে পড়বে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Kids