১৫৭ তম জন্মদিনে স্বামীজিকে শ্রদ্ধা জানাতে উৎসবের আমেজ বেলুড় মঠ এবং সিমলা স্ট্রিটে

News18 Bangla
Updated:Jan 12, 2019 09:27 AM IST
১৫৭ তম জন্মদিনে স্বামীজিকে শ্রদ্ধা জানাতে উৎসবের আমেজ বেলুড় মঠ এবং সিমলা স্ট্রিটে
File Photo
News18 Bangla
Updated:Jan 12, 2019 09:27 AM IST

#কলকাতা: আজ স্বামী বিবেকানন্দের ১৫৭ তম জন্মদিন। সকাল থেকেই বিভিন্ন জায়গায় অনুষ্ঠানের আয়োজন। বেলুড় মঠ ও সিমলা স্ট্রিটে বিশেষ পুজোর আয়োজন করা হয়েছে।

স্বামীজিকে শ্রদ্ধা জানাতে রাজ্যজুড়েই অনুষ্ঠানের আয়োজন। বেলুড় মঠে যুব উৎসবেরও আয়োজন করা হয়েছে ৷ উৎসবে সামিল একাধিক স্কুলের পড়ুয়া ৷ পিকনিকের মুডে ছাত্রছাত্রীরা।

জন্মদিন নয়, বেলুড় মঠে পালন করা হয় বিবেকানন্দর জন্মতিথি। তবু আজ যুব দিবস উপলক্ষে বিভিন্ন জেলা থেকে শোভাযাত্রা করে মঠে আসেন ছাত্রছাত্রীরা। তাদের জলখাবারের ব্যবস্থা করে মঠ। এছাড়াও ভিড় জমিয়েছেন ভক্তরা ৷ যার জেরে সকাল থেকেই জমজমাট বেলুড় মঠ ৷ স্বামীজির জন্মদিন পালন হচ্ছে সিমলা স্ট্রিটের বাড়িতে ৷ বিবেকানন্দকে শ্রদ্ধা জানাতে ভক্তদের ঢল ৷

১৮৬৩ সালের ১২ জানুয়ারি। সেদিনের ইতিহাস তখন নতুন ভবিষ্যতের অপেক্ষায়। ভারতীয় সমাজ জীবনে জোর ধাক্কা দিয়েছিলেন তরুণ সন্ন্যাসী। ঘুরিয়ে দিয়েছিলেন বেদান্ত দর্শনের মোড়। গোটা দুনিয়া তখন তাঁকে চিনে গিয়েছে স্বামী বিবেকানন্দ নামে। ১৯ শতকের চোখধাঁধানো ধর্ম ও সমাজ ভাবনা। শতাব্দী বদলালেও, বদল হয়নি সেই প্রেক্ষাপটের। গোটা দেশের নিরিখে তাই আজও প্রাসঙ্গিক স্বামী বিবেকানন্দ।

First published: 09:22:45 AM Jan 12, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर