গোয়েন্দা বাহিনীর গাফিলতিতেই কী মাওবাদীরা হামলার সুযোগ পেল ?

ছত্তীসগড়ে ফের মাওবাদী হামলা। সুকমায় মাওবাদী হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ২৫ জন জওয়ান।

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 25, 2017 09:00 AM IST
গোয়েন্দা  বাহিনীর গাফিলতিতেই কী মাওবাদীরা হামলার সুযোগ পেল ?
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Apr 25, 2017 09:00 AM IST

#রায়পুর: ছত্তীসগড়ে ফের মাওবাদী হামলা। সুকমায় মাওবাদী হামলায় নিহত হয়েছেন কমপক্ষে ২৫ জন জওয়ান।  সোমবার দুপুরে দোরনাপালের পাশে বুরকাপাল গ্রামের কাছে মাওবাদী হামলায় আহত বহু জওয়ান।  সিআরপিএফ-এর ৭৪ নম্বর ব‍্যাটালিয়নের রোড ওপেনিং পার্টি (আরওপি)-এর উপর হামলার ঘটনায় নিন্দা  করেছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কংগ্রেস সহ সভাপতি, বাংলার মুখ‍্যমন্ত্রী। এদিনই ঝাড়খণ্ডের ডালটনগঞ্জে  হামলায় তিন জওয়ান আহত হয়েছেন।

চলতি বছরে এই নিয়ে দ্বিতীয়বার। ফের মাওবাদীদের নিশানায় সেনা জওয়ানরা। দক্ষিণ বস্তারের সব  থেকে বিপজ্জনক অঞ্চল বুরকাপাল-চিন্তাগুফা এলাকা। এই এলাকাতেই এদিন সিআরপিএফ-এর ৭৪ নম্বর  ব‍্যাটালিয়নের উপর হামলা চালায় প্রায় ৩০০ জন সশস্ত্র মাওবাদীদের একটি দল।

১০০ জনের সিআরপিএফ-এর একটি দলের টহলের সময়ই হামলার ঘটনা ঘটে। প্রায় তিনশো মাওবাদীর সশস্ত্র একটি দল গ্রামবাসীদের ঢাল  করেই হামলা চালায়।

- জঙ্গলেই গা ঢাকা দিয়েছিল ৩০০ মাওবাদীর একটা দল

-হামলাকারীদের হাতে ছিল ইনস‍্যাস রাইফেল, একে-৪৭, লাইট মেশিন গান

-গ্রামবাসীদের মানব-ঢাল হিসাবে ব‍্যবহার করে মাওবাদীরা

-প্রাথমিক ধাক্কা সামলে প্রত‍্যাঘাত করে সিআরপিএফ জওয়ানরা

সিআরপিএফের দাবি, তাদের পাল্টা হামলায় নিকেশ করা গিয়েছে বেশ কয়েকজন মাওবাদীকে।  হামলার পরই জরুরি বৈঠকে বসেন ছত্তীসগড়ের মুখ‍্যমন্ত্রী রমন সিং। পরে আহতদের দেখতে হাসপাতালেও  যান।

মাওবাদী হামলার নিন্দা করে ট্যুইট করেছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী। নিন্দা করেছেন বাংলার মুখ‍্যমন্ত্রী মমতা  বন্দ‍্যোপাধ‍্যায়। ‘সিআরপিএফ জওয়ানদের মৃত্যুতে শোকাহত ৷ হিংসার তীব্র নিন্দা করছি ৷ পরিবারকে সমবেদনা জানাই’, ট্যুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷

সেনা জওয়ানের স্বীকারোক্তি থেকে একটি বিষয় স্পষ্ট। প্রায় ৩০০ সশস্ত্র মাওবাদী গ্রামে লুকিয়ে  থাকলেও কেন্দ্র বা ছত্তিশগড় পুলিশ- গোয়েন্দাদের কাছে কোনও খবর ছিল না। নিরাপত্তা ও গোয়েন্দা  বাহিনীর গাফিলতিতেই মাওবাদীরা হামলার সুযোগ পেল কি না, তা নিয়েও প্রশ্ন উঠে গেল।

First published: 09:00:53 AM Apr 25, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर