সবসময় ক্ষতিকারক নয় চিনি, তাই চিনিকে চিনে নিন !

অনেকেই মনে করেন বেশি চিনি খাওয়া মোটেই উচিত নয় ৷ এতে নাকি শরীরের ক্ষতি হতে পারে ৷ তবে যাদের ব্লাড সুগারের সমস্যা রয়েছে তাঁদের একটু দূরে থাকাই উচিত চিনির থেকে ৷ তবে চিনিরও রয়েছে অনেক উপকারিতা ৷

Akash Misra | News18 Bangla
Updated:Aug 20, 2017 03:47 PM IST
সবসময় ক্ষতিকারক নয় চিনি, তাই চিনিকে চিনে নিন !
Akash Misra | News18 Bangla
Updated:Aug 20, 2017 03:47 PM IST

#কলকাতা: অনেকেই মনে করেন বেশি চিনি খাওয়া মোটেই উচিত নয় ৷ এতে নাকি শরীরের ক্ষতি হতে পারে ৷ তবে যাদের ব্লাড সুগারের সমস্যা রয়েছে তাঁদের একটু দূরে থাকাই উচিত চিনির থেকে ৷ তবে চিনিরও রয়েছে অনেক উপকারিতা ৷

১) যখন শরীরে চিনির ঘাটতি হয়, তখন শক্তি কমে যায়। আর চিনি খেলে শরীর তাৎক্ষণিক শক্তি পায়।

২) চিনের মধ্যে রয়েছে গ্লাইকোলিক অ্যাসিড, যা ত্বকের টোনকে ঠিক রাখে। ত্বকের তৈলাক্ততার ভারসাম্য রক্ষা করে, দাগ দূর করতে সাহায্য করে।

৩) চিনি নিম্ন রক্তচাপকে স্বাভাবিক হতে সাহায্য করে। নিম্ন রক্তচাপ হলে চিনির শরবত বা চিনি খাওয়া যেতে পারে। যারা লো ব্লাড প্রেসারে ভোগেন তাদের সবসময় সঙ্গে চিনি রাখার পরামর্শ দেওয়া হয়।

৪) চিনির দানা যে কোনো কাটাছেঁড়া ক্ষেত্রে প্রলেপ হিসেবে লাগালে অ্যান্টিবায়োটিকের মতো কাজ করে।

৪) চিনি বিষণ্ণতা দূর করতেও সাহায্য করে।

৫) তবে একটা কথা মনে রাখতে হবে বেশি চিনি খাওয়াও ভাল না। বেশি চিনি খেলে লিভারের ক্ষতি হয়, কোলেস্টেরল বাড়ে যায়, ওজন বাড়ে যায়, কিডনির রোগ হয়, খিদে কমে না, উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা থাকে।

৬) চিনি খাওয়ার ক্ষেত্রেই শুধু উপকারিতা আছে তা নয়, চিনির রয়েছে নানাবিধ ব্যাবহারও। এবার চিনির ব্যবহার নিয়ে আলোচনা করা হল।

৭) ত্বকের মরা কোষ দূর করতে প্রাকৃতিক স্ক্রাব খুবই উপকারী। উজ্জ্বল ত্বকের জন্য চিনি ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে ভালো করে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে ত্বক উজ্জ্বল ও নরম হবে এবং ত্বকের মরা কোষ দূর হবে।

৮) খাওয়ার পর হাতে খাবারের গন্ধ শুধু সাবানে দূর হয় না। এ সমস্যার সমাধানে চিনি ব্যবহার করতে পারেন। লিকুইড সাবান, চিনি ও অলিভ অয়েল মিশিয়ে হাত ধুয়ে ফেললে গন্ধ যাওয়ার পাশাপাশি হাতের ত্বক নরম ও মসৃণ হবে।

৯) শকর্রাসমৃদ্ধ চিনি শুধু মানুষের শরীরের পুষ্টি জোগায় না, এটি ফুলকেও জীবন্ত রাখতে সাহায্য করে। একটি বোতলে তিন টেবিল চামচ চিনি এবং দুই টেবিল চামচ ভিনেগার পানির সঙ্গে মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এর পর ফুলের ওপর ছিটিয়ে দিন। চিনি ফুলকে সতেজ রাখবে এবং ভিনেগার ফুলের ব্যাকটেরিয়া ধ্বংস করবে।

১০) কফি মেকার, জুস মেকারের যেকোনো দাগ দূর করতে চিনি বেশ কার্যকর। এক কাপ চিনি ব্লেন্ডারে নিয়ে জল ছাড়া ব্লেন্ড করুন। এর পর জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, সব দাগ দূর হয়ে যাবে। এটি খুব সহজে চায়ের ফ্লাক্সেরও দাগ দূর করে। এক চামচ চিনি দিয়ে ফ্লাক্সের মুখ ভালো করে বন্ধ করে রাখুন। কয়েক ঘণ্টা পর ভালো করে ঝাঁকিয়ে ধুয়ে ফেলুন। এক নিমেষেই আপনার চায়ের ফ্লাক্সের দাগ দূর হয়ে যাবে।

১১) বয়ামে বিস্কুট রেখে এর মধ্যে চিনির কিউব দিয়ে বয়ামের মুখ ভালো করে বন্ধ করুন। এতে বিস্কুট মচমচে থাকবে। এভাবে আপনি রুটি, কেক, এমনকি চিজও রাখতে পারেন।

১২) অনেক সময় কাপড়ে লেগে থাকা কালির দাগ উঠতে চায় না। এ ক্ষেত্রে গরম জলের মধ্যে চিনি মিশিয়ে দাগের ওপর মেখে এক ঘণ্টা রেখে দিন। এরপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, কাপড়ের দাগ দূর হয়ে যাবে।

First published: 03:44:19 PM Aug 20, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर