corona virus btn
corona virus btn
Loading

‘‘তোমার বিদায় আরও ভাল হতে পারত...’’, যুবিকে ট্যুইট রোহিতের

‘‘তোমার বিদায় আরও ভাল হতে পারত...’’, যুবিকে ট্যুইট রোহিতের
File Photo
  • Share this:

#চণ্ডীগড়: তাঁর জীবনে ক্যানসারই ছিল স্টুয়ার্ট ব্রডের মতোই। একজনকে উড়িয়ে ছিলেন ডারবানে। আর একজনকে জীবনযুদ্ধে। সেই যুবরাজ আজ প্রাক্তন। প্রাক্তন বিশ্ব ক্রিকেট থেকে।

অবসর ঘোষণার পরেই যুবরাজকে শুভেচ্ছায় ভরিয়ে দিয়েছেন প্রাক্তন এবং বর্তমান ক্রিকেটাররা প্রত্যেকেই ৷ যুবিকে ট্যুইট করে রোহিত শর্মা লেখেন, ‘‘তুমি সত্যিই জানো না যে তুমি কী পেয়েছ! অনেক ভালোবাসা ব্রাদারম্যান। তবে তোমার বিদায় আরও ভাল হতে পারত।’’

নাইরোবিতে শুরু। ন্যাটওয়েস্টে গুরু। আর ওয়াংখেড়েতে মহাগুরু।যুবরাজ শতরান করলে, ম্যাচ জেতে ভারত। সৌরভ-দ্রাবিড়-কুম্বলে-ধোনি। বদলে গিয়েছে ভারতীয় ক্রিকেটের অধিনায়কের নাম। কিন্তু এই স্লোগানের কোনও পরিবর্তন হয়নি ২০১৭ সাল পর্যন্ত। ২০০০ সালে নাইরোবিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঝকঝকে ৮৪ রান দিয়ে শুরু হয়েছিল ভারতীয় ক্রিকেটে যুবরাজ যুগ। এরপর লর্ডস থেকে ওয়াংখেড়ে। বদলে যাওয়া ভারতীয় ক্রিকেটে পাঁচ নম্বরে যুবরাজ সিংয়ের নামটা ছিল অপরিবর্তিত।yuv

২০০০ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়। টুর্নামেন্টে সেরা। সাত বছর পর দেশের হয়ে প্রথমবার বিশ্বকাপ জয়। দক্ষিণ আফ্রিকায় পাকিস্তানকে হারিয়ে প্রথম টি-টোয়েন্টিতে বিশ্ব জয় ভারতের। অধিনায়ক ধোনির ডেপুটি যুবরাজ সিং। ওই টুর্নামেন্টেই ডারবানে তাঁর ছ'বলে ছ'টি ছয়ের নজির। মাত্র ১২ বলে আন্তর্জাতিক ক্রিকেটে হাফসেঞ্চুরির নজির। চার বছর পর ভারতের ঘরের মাঠে বিশ্বজয়ের ধোনির তুরুপের তাস যুবরাজ সিং। ব্যাটে ৩৬২ রান। বল হাতে ১৫ উইকেট। চারটি ম্যাচে ম্যাচের সেরা। আর টুর্নামেন্টও।

ক্রিকেট থেকে ছুটি নেওয়ার সময় পাননি। শুরু হয়েছিল আর এক যুদ্ধ। এবার জীবনের সঙ্গে। ঠিক ক্রিকেট বিশ্বকাপের পরেই। ক্যানসারে আক্রান্ত যুবরাজ সিং। এই খবরে কেঁপে গিয়েছিল ভারতীয় ক্রিকেট। আমেরিকায় তাঁর চিকিৎসার খরচ বহনে সাহায্য হাত বাড়িয়েছিল তৎকালীন ইউপিএ সরকার। কিন্তু সৌরভের যুবরাজ যোদ্ধা। ফিরে এসেছিলেন ক্যানসার সারিয়ে। গায়ে তুলেছিলেন টিম ইন্ডিয়ার জার্সি। মুম্বইয়ে সোমবার খানিক খেদ তাঁর গলায়। যদি একটা বিদায়ী ম্যাচের সুযোগ পাওয়া যেত। তিনি বিতর্ক চান না। কারণ, ভারত বিশ্বকাপ খেলছে। তাই যা পেয়েছেন, এই অনেক। বলছেন যুবরাজ।

First published: June 11, 2019, 10:03 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर