corona virus btn
corona virus btn
Loading

বছরটা এবার সিআরসেভেনেরই......

বছরটা এবার সিআরসেভেনেরই......

হিরো থেকে সুপার হিরো হয়েছিলেন অনেক আগেই। আর এই বছর তিনি মসিহা। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

  • Share this:

প্রতি বছরের মতো মিশ্র ভারতীয় ফুটবল। বছরের শুরুতে প্রাক বিশ্বকাপের ম্যাচে গুয়ামের কাছে লজ্জার হার। আর বছর শেষের আগে পুয়ের্তো রিকোর বিরুদ্ধে হাফ ডজন গোলে জয়। তার জেরেই ফিফার তালিকায় ১৩৭ ভারতীয় ফুটবল। যা সাম্প্রতিক অতীতে নজিরবিহীন। এর মধ্যেই ক্লাব ফুটবলে সুনীল ছেত্রীর নেতৃত্বে বেঙ্গালুরু এফসির উত্থান দেখল দেশবাসী। প্রথম ভারতীয় দল হিসেবে এএফসি কাপ খেলল আলবার্তো রোকোর দল। ইরাকি সেনার কাছে হেরে গেলেও ছাপ রেখে এলেন লিংডো-বিনিথরা। আর ময়দানে পাহাড় থেকে ফেডারেশন কাপ জিতে ফিরল মোহনবাগান। শিলং-লাজংকে বড় ব্যবধানে হারিয়ে শহরে বীরের সংবর্ধনা পেল সঞ্জয় সেনের দল। কিন্তু কলকাতা লিগে সেই মোহনবাগান । দিনটা ছিল ৭ সেপ্টেম্বর ৷ ময়দান তাল ঠুকছে মরশুমের প্রথম ডার্বি দেখার উত্তাপে। আর মাঠের বাইরে কাজিয়া বারছে বাগান কর্তাদের সঙ্গে নিয়ামক সংস্থা আইএফএ-র। আপত্তি কল্যাণীর মাঠ। গ্যালারি সমস্যা। দীর্ঘ আলোচনার পরেও অধরা রফাসূত্র। অবশেষে সেই পুরোনো লজ্জা। গুছিয়ে থেকেও ম্যাচ করতে না পেরে হতাশ জেলা শহর। ইস্টবেঙ্গল সাতবার লিগ চ্যাম্পিয়ন হল ডার্বি ম্যাচে ওয়াকওভার নিয়ে। আর বছর শেষের ১৮ ডিসেম্বর। কেরল উপহার দিল তৃতীয় আইএসএল ফাইনালের। হলুদ ঝড়ের মধ্যেই সচিনকে হারিয়ে দিলেন সৌরভ। এই নিয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন এটিকে। ভারতীয় ফুটবলের গোলপোস্টের নীচে জন্ম হল সেভজিতের।

সিআরসেভেনের বছর !

হিরো থেকে সুপার হিরো হয়েছিলেন অনেক আগেই। আর এই বছর তিনি মসিহা। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কোনও সন্দেহ নেই তাঁর পায়ের নীচেই রইল ইউরোপ। মিলান থেকে প্যারিস-- শুধুই তিনি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে মাদ্রিদ ডার্বি। তাঁর পায়ে হেরে গেল দিয়েগো সিমিওনের অ্যাটলেটিকো মাদ্রিদ। ক্লাবকে চ্যাম্পিয়ন করে গায়ে দিলেন দেশের জার্সি। ইউরো কাপ খেলতে ফ্রান্স গেল পর্তুগাল। ফেভারিট এই তকমা তো দূর অস্ত। নিন্দুকরা বলতে শুরু করলেন, এবারও কোয়ার্টার ফাইনালের বেশি আশা করা যাবে। সেই পর্তুগালকে চ্যাম্পিয়ন করেই প্যারিস ছাড়লেন সিআর সেভেন। ঘরের মাঠে হট ফেভারিট ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচের চব্বিশ মিনিটে মাঠ ছেড়েছিলেন। ফিরলেন কোচের ভূমিকায়। অধিনায়ক দেখিয়ে দিলেন মাঠের বাইরে থেকেও তিনি নেতা। বছর শেষে প্রাপ্তি চতুর্থবার ব্যালন ডি’অর।

পুনশ্চ মেসি

ডেস্টিনেশন নিউ ইয়র্ক। ভোট দামাম মজে গোটা আমেরিকা। এরমধ্যেই শতবর্ষের কোপার ফাইনাল। মুখোমুখি আর্জেন্টিনা ও চিলি। ঠিক যেন গত বছরের অ্যাকশন রিপ্লে। একশো কুড়ি মিনিটে পেরিয়ে ম্যাচ গড়াল টাইব্রেকারে। শট নিতে গেলেন লিও মেসি। তারপর...। মিস মেসি, হার আর্জেন্টিনার। মাঠে তখন চিলির উল্লাস। আর ডাগ-আউটে বসে জীবনের কঠিন সিদ্ধান্ত মেসির। আর্জেন্টিনার জন্য আর নয়। কেঁপে গেল ফুটবল দুনিয়া। সিদ্ধান্ত বদলাতে শুরু হল বিভিন্ন মহল থেকে অনুরোধ। পেলে থেকে মারাদোনা, জিদান থেকে গুয়ার্দিওলা লিওর সামনে নতজানু। শেষ কাজটা করলেন ব্রাউজা। অবশেষে সিদ্ধান্ত বদলে ফের আর্জেন্টিনার জার্সিতে লিও মেসি।

খেলার টুকরো খবর

১) বিরাটের বেঙ্গালুরুকে হারিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে নতুন চ্যাম্পিয়ন হায়দরাবাদ। ) ১৫ বছর পর ফের জুনিয়র হকিতে বিশ্বচ্যাম্পিয়ন ভারত। লখনউয়ে ফাইনালে বেলজিয়ামের বিরুদ্ধে ২-১ গোলে জয়। ) এক সপ্তাহের মধ্যে দু’বার প্রতিপক্ষ পাকিস্তান। মালয়েশিয়ার কুননামে ফাইনাল পাকিস্তানকে হারিয়ে এশীয় সেরা ভারত। ) উপমহাদেশে গোলাপি বল। প্রথম দল হিসেবে টেস্টে খেলল পাকিস্তান। দুবাইয়ে প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। ) বিশ্ব ফুটবলের নতুন চমক। ফ্রান্সে প্রথমবার ইউরো খেলল ওয়েলস এবং আইসল্যান্ড। সেমিফাইনালে উঠে চমকে দিল গেরুয়ার দেশ। ) বছরের গোড়ায় কলঙ্কিত বিশ্ব টেনিস। অস্ট্রেলীয় ওপেনে গড়াপেটার অভিযোগ। মাদক নিয়ে নির্বাসিত টেনিস সুন্দরী মারিয়া শারাপোভা। ) ভারতীয় টেনিসে মহা বিচ্ছেদ। ভেঙে গেল স্যান্টিনা। হিঙ্গিসকে ছাড়াও মহিলাদের ডাবলসে এক নম্বরে সানিয়া। ) মারেতে ট্রাম হয়ে গেলেন জোকার। টানা সতেরো মাস এক নম্বর থাকার পর বিশ্ব টেনিসে তাজ হারালেন নোভাক জোকোভিচ। সঙ্গ ছাড়লেন বরিস বেকার। ) বছর শেষে কলকাতা ম্যারাথন। শহরের প্রাপ্তি টেনিস কিংবদন্তি বুম বুম বেকার।

First published: December 30, 2016, 4:35 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर