U19 WC: তাঁবুতে রাত কাটানো, ফুচকা বিক্রি...অনেক সংগ্রাম করেই আজ এই জায়গায় যশস্বী

U19 WC: তাঁবুতে রাত কাটানো, ফুচকা বিক্রি...অনেক সংগ্রাম করেই আজ এই জায়গায় যশস্বী

উত্তরপ্রদেশ থেকে মুম্বই আসা। আজাদ ময়দানের পাশে এক তাঁবুতে রাত কাটানো। ফুচকা বিক্রি। অনেক অনেক কাহিনি।

  • Share this:

#পোচেফেস্ট্রুম: ‘‘বর্তমানে থাক। বোলারের ক্লুকে বোঝার চেষ্টা কর। মেহনত করলেই সাফল্য পাবি...।’ সচিনের এই পরামর্শকে মাথায় রেখেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে একের পর এক দুরন্ত ইনিংস খেলে চলেছেন মুম্বইয়ের বিস্ময় বালক যশস্বী জয়সওয়াল।

উত্তরপ্রদেশ থেকে মুম্বই আসা। আজাদ ময়দানের পাশে এক তাঁবুতে রাত কাটানো। ফুচকা বিক্রি। অনেক অনেক কাহিনি। হ্যাঁ, ১১৩ বলে ১০৫ রান করে মঙ্গলবার যাঁর হাতে চূর্ণ হল পাকিস্তান, সেই ছেলের অতীত কাহিনী শুনলে চোখে জলই আসবে ৷

অনেক কষ্ঠ করে মুম্বই দলে সুযোগ পান যশস্বী। একসময় মুম্বইয়ে মাথার উপর ছাদ পর্যন্ত ছিল না তাঁর। কোনও রকমে তাঁবুতে শুয়ে রাত কাটাতেন তিনি। নিজের অদম্য জেদ ও ঈশ্বরপ্রদত্ত প্রতিভার কারণে আজ প্রচারের আলোয় যশস্বী।

এগারো বছর বয়সে বাদোহি থেকে ক্রিকেটার হওয়ার জন্য মুম্বইয়ে পাড়ি দেন যশস্বী। প্রথমে কল্বাদেবীতে ফাইফরমাসের কাজ করতেন ও সেখানে থাকতেন। কিন্তু কাজ ঠিক করে করতে পারছেন না, এই অভিযোগে যশস্বীকে সেখান থেকে চলে যেতে হয়। অনেক ঘোরার পর শেষপর্যন্ত মুসলিম ইউনাইটেড ক্লাবের তাঁবুতে ঠাঁঁই মেলে। সেখানেই এরপর প্রায় তিন বছর থাকেন তিনি। টাকা উপার্জনের জন্য একসময় ফুচকা পর্যন্ত বেচেছেন যশস্বী।

এরপর জোয়ালা সিং নামের এক কোচের চোখে পড়ে যান যশস্বী। তাঁকে নিজের বাড়িতে রাখেন জোয়ালা। এরপর ধীরে ধীরেই উত্থান তাঁর ৷ ঝাড়খণ্ডের বিরুদ্ধে সবচেয়ে কম বয়সী হিসাবে দ্বিশতরান করার রেকর্ড  যশস্বীর দখলেই। চলতি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও এখনও পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষস্থানে রয়েছেন তিনি। আসন্ন আইপিএলে খেলতে দেখা যাবে যশস্বীকে। তাঁকে ২.৪০ কোটি টাকা দিয়ে কিনেছে রাজস্থান রয়্যালস। সিনিয়রদের সঙ্গে কেমন খেলেন তিনি, সেটাই এখন দেখার ৷

First published: February 4, 2020, 11:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर