Home /News /sports /
100 minutes football : নতুন নিয়মে ফুটবলের সময় নাকি ১০০ মিনিট ! চালু হবে কাতার বিশ্বকাপেই ? জানুন

100 minutes football : নতুন নিয়মে ফুটবলের সময় নাকি ১০০ মিনিট ! চালু হবে কাতার বিশ্বকাপেই ? জানুন

তুন নিয়মে ফুটবলের সময় নাকি ১০০ মিনিট ! চালু হবে কাতার বিশ্বকাপেই ?

তুন নিয়মে ফুটবলের সময় নাকি ১০০ মিনিট ! চালু হবে কাতার বিশ্বকাপেই ?

FIFA World Cup 2022 no changes in football rule 90 minutes time at Qatar World Cup. নতুন নিয়মে ফুটবলের সময় নাকি ১০০ মিনিট ! চালু হবে কাতার বিশ্বকাপেই ?

  • Share this:

    #দোহা: কাতার বিশ্বকাপে নাকি এমন একটা নিয়ম চালু হতে চলেছে যা আগে কোনদিন দেখা যায়নি ফুটবল বিশ্বে। এমন কথা শোনা গেলেও নিশ্চিত কিছু বলা যাচ্ছিল না। গেল কয়েক বছরে ফুটবলে নতুনত্ব আনার জন্য নানা চেষ্টা করা হয়েছে। এমনকি চার বছরের বদলে দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনাও ছিল আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফার। যদিও ওই ভাবনাকে অনেকে বাড়াবাড়ি মনে করছেন। ফিফাও সমালোচনার মুখে এমন ভাবনা থেকে আপাতত সরে এসেছে।

    আরও পড়ুন - Sehwag on Mumbai Indians : সেহওয়াগের ট্যুইট ঘিরে রেগে লাল মুম্বই ইন্ডিয়ান্স ভক্তরা ! পরে চাইলেন ক্ষমা

    এরই মধ্যে নতুন আলোচনা- ৯০ মিনিটের ম্যাচ হবে ১০০ মিনিট! গুঞ্জন উঠেছে কাতার ২০২২ বিশ্বকাপ থেকেই এমন নিয়ম দেখা যেতে পারে। কেননা নির্ধারিত সময় ১০ মিনিট বাড়িয়ে ফুটবল ম্যাচ আয়োজনের ভাবনাটা নাকি এসেছে খোদ ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনোর মাথা থেকে। ইতালিয়ান সংবাদ মাধ্যম ‘কোরিয়েরে দেলো স্পোর্তে’ দাবি করেছে এমনটা।

    তবে এই পরিকল্পনা বাস্তবায়ন হতে হলে সেটা অনুমোদন পেতে হবে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডে, ফুটবলের যে কোনো নিয়ম বদলানোর ক্ষমতাটা তাদের হাতেই। যদি অনুমোদন পেয়ে যায়, তবে আসন্ন বিশ্বকাপেই ১০০ মিনিটের ফুটবল ম্যাচ উপভোগ করতে পারবেন দর্শক-সমর্থকরা। দুই অর্ধে তখন থাকবে ৫০ মিনিট করে।

    তবে আপাতত এমন কোনো পরিবর্তন আসছে না ফুটবল ম্যাচের দৈর্ঘ্যে। বিশ্বব্যাপী সংবাদমাধ্যমে এই গুঞ্জন ছড়িয়ে পড়ার পর আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে বিষয়টি পরিষ্কার করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এক টুইটবার্তায় তারা লিখেছে, বুধবার প্রকাশিত কিছু প্রতিবেদন ও গুঞ্জনের প্রেক্ষিতে ফিফা জানাতে চায় যে, ২০২২ সালের কাতার বিশ্বকাপ কিংবা অন্য কোনো প্রতিযোগিতায় ম্যাচের দৈর্ঘ্যে কোনো পরিবর্তন আনা হবে না।

    ফুটবল ম্যাচ যেমন নির্ধারিত ৯০ মিনিট করা হত, তাই হবে। সময় শেষ হয়ে গেলে নক আউট পর্ব থেকে যেমন অতিরিক্ত সময় এবং তারপর টাইব্রেকারের নিয়ম ছিল, তেমনটাই থাকবে কাতারে। এই বিশ্বকাপে ১০০ মিনিট ফুটবল চালু করা না গেলেও ভবিষ্যতে যে হবে না এমন নিশ্চয়তা নেই।

    আসলে ফিফা চাইছে নকআউট পর্বে যখন একটা দল পৌছবে, তখন টাইব্রেকারের আগে অতিরিক্ত ৩০ মিনিট বন্ধ করে দিতে। ১০০ মিনিটে নিষ্পত্তি না হলে সরাসরি টাইব্রেকার। তবে ফিফার সভাপতির একার ইচ্ছেতে এটা সম্ভব নয়। সব দেশের ফেডারেশন রাজি হলেই নিয়ম চালু হতে পারে।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Fifa world Cup 2022

    পরবর্তী খবর