CWC 2019: পাকিস্তানের সেমিফাইনালে ওঠার অঙ্ক ভীষণই কঠিন, সরফরাজদের আশা প্রায় নেই বললেই চলে

CWC 2019: পাকিস্তানের সেমিফাইনালে ওঠার অঙ্ক ভীষণই কঠিন, সরফরাজদের আশা প্রায় নেই বললেই চলে
Photo Courtesy: PCB
  • Share this:

#লন্ডন: কী হবে লর্ডসে ? গতকাল ইংল্যান্ডের জয়ের পর সেই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে। পারবে কি পাকিস্তান শেষ চারে উঠতে ? বাংলাদেশের বিরুদ্ধে এখন শুধু জিতলেই হবে না। সরফরাজদের এখন কষতে হবে অনেক অঙ্ক।

২০১৯ যেন ১৯৯২। বিলেতের মাটিতে বিশ্বকাপে এই আবহ পাকিস্তান শিবিরে। ইমরানের দলে সঙ্গে যা হয়েছিল, কাকতলীয় ভাবে তাই ঘটছে সরফরাজের পাকিস্তানের সঙ্গে। কিন্তু ডারহ্যামে ইংল্যান্ড জিততে তার যেন ছিঁড়ে গেল। ৫ জুলাই বাংলাদেশ ম্যাচের আগে অনুশীলন ভুলে এখন অঙ্ক কষছেন মিকি আর্থাররা। কারণ শেষ চারে উঠতে হলে এই ফর্মুলা থাকবে পাকিস্তানের সঙ্গে।

প্রথমে ব্যাট করে ৪৫০ ও তার বেশি রান, বাংলাদেশকে আউট করতে হবে ১২৯ রানে। জয়ের মার্জিন থাকতে হবে কমপক্ষে ৩২১ রানের। প্রথমে ব্যাট করে ৪০০ রান করলে, বাংলাদেশকে আউট করতে হবে ৮৪ রানে। জয়ের মার্জিন রাখতে হবে কমপক্ষে ৩১৬ রানে।

অর্থাৎ পাকিস্তান আগে ব্যাট করে ৩৫০ রান করলে বাংলাদেশকে হারাতে হবে ৩১১ রানে। ৪০০ রান করলে বাংলাদেশকে হারাতে হবে ৩১৬ রানে। ৪৫০ রান করলে বাংলাদেশকে হারতে হবে ৩২১ রানে। আর যদি বাংলাদেশ আগে ব্যাট করে, তা হলে যে রানই পাকিস্তান তাড়া করুক না কেন, তাদের তখন আর কোনও আশাই থাকবে না ৷

বিশ্বকাপে ৯ ম্যাচে চারটি জয়, তিনটি হার। আট পয়েন্ট নিয়ে সেমিফাইনালে ওঠার স্বপ্ন পাক শিবিরের। হয়ে যাবে, সব ঠিক হয়ে যাবে। ম্যাচের আগে দলকে এভাবেই সাহস দিচ্ছেন ইমাম-উল-হক। আর মিকি আর্থাররা ডুবে এখন ‘কেসি নাগ’-এর বইয়ের পাতায়। কারণ, এ যে ভীষণ কঠিন অঙ্ক !

First published: 02:01:55 PM Jul 04, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर