Home /News /sports /
Sehwag on Ganguly vs Kohli : অধিনায়ক হিসেবে সৌরভের ধারে কাছে নন কোহলি! অকপট সেহওয়াগ

Sehwag on Ganguly vs Kohli : অধিনায়ক হিসেবে সৌরভের ধারে কাছে নন কোহলি! অকপট সেহওয়াগ

অধিনায়ক কোহলির থেকে সৌরভকেই এগিয়ে রাখলেন বীরু

অধিনায়ক কোহলির থেকে সৌরভকেই এগিয়ে রাখলেন বীরু

Sehwag feels Sourav Ganguly is ahead of Virat Kohli as captain for backing his players. অধিনায়ক কোহলির থেকে সৌরভকেই এগিয়ে রাখলেন বীরু

  • Share this:

    #নয়াদিল্লি: পরিসংখ্যান দিয়ে বিচার করে সব সময় সত্যি প্রমাণিত হয় এমন নয়। অন্তত তেমনটাই মনে করেন বীরেন্দ্র সেহওয়াগ। সম্প্রতি একটি সাক্ষাৎকারে তাকে প্রশ্ন করা হয়েছিল বিরাট কোহলি এবং সৌরভ গঙ্গোপাধ্যায়ের মধ্যে অধিনায়ক হিসেবে তিনি কাকে এগিয়ে রাখবেন ? সেহওয়াগ স্পষ্ট ভাষায় জানিয়ে দেন, পরিসংখ্যানের বিচারে কোহলি এগিয়ে থাকলেও তার কাছে অধিনায়ক হিসেবে শীর্ষস্থানে থাকবেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

    আরও পড়ুন - Irfan Pathan on Arshdeep Singh : ধোনি, পান্ডিয়াদের পর্যন্ত ঘোল খাইয়ে ছেড়েছে! তরুণ বোলারকে নিয়ে উচ্ছ্বসিত পাঠান

    তার অন্যতম কারণ অধিনায়ক থাকাকালীন সৌরভ একটা দল তৈরি করেছিলেন। নির্দিষ্ট কিছু ক্রিকেটারকে সুযোগ দিয়েছিলেন। তাদের ব্যর্থতার সময় পাশে ছিলেন। সাফল্যের সময় পিঠ চাপড়ে দিয়েছিলেন। কিন্তু বিরাট কোহলি অধিনায়ক হওয়ার পর প্রথম কয়েকটি টেস্ট ম্যাচে বিভিন্ন ক্রিকেটারকে সুযোগ দেন। তারপর একে একে কাউকে বেছে নেন, কাউকে বাদ দিয়ে দেন।

    বীরু মনে করেন এটা সঠিক পদ্ধতি নয়। একজন অধিনায়ক সফল তখনই, যখন ব্যর্থ হলেও একজন ক্রিকেটারের পাশে দাঁড়ানোর সাহস দেখাবেন। নির্বাচকদের সঙ্গে লড়াই করে নিজের মতামত পেশ করবেন। অধিনায়ক হিসেবে সৌরভ গঙ্গোপাধ্যায়ের মধ্যে এসব গুণ ছিল। সেহওয়াগ মনে করেন শুধু তিনি নন। যুবরাজ, কাইফ, হরভজন, জাহির, ধোনিদের এভাবেই তৈরি করেছেন সৌরভ।

    নিজে দায়িত্ব নিয়ে বলে দিতেন পাঁচটা থেকে ছটা ম্যাচ সুযোগ পাবে। তার মধ্যে প্রমাণ করতে হবে। একটা দুটো ব্যর্থতায় ভয় পেয়ে যেও না। আমি বাদ পড়তে দেব না। অধিনায়কের এমন সমর্থনেই ক্রিকেটাররা মন খুলে খেলার সাহস পেত। তাছাড়া সৌরভের আমলে ভারতীয় ফাস্ট বোলারদের সংখ্যা এত বেশি ছিল না। শ্রীনাথের শেষ দিক, অজিত আগারকার, জাহির খান এবং আশিস নেহেরা ছাড়া উল্লেখযোগ্য ফাস্ট বোলার ছিল না।

    পরে আসেন ইরফান পাঠান। সেদিক থেকে দেখলে মহম্মদ শামি, সিরাজ, বুমরাহ ছাড়াও এই মুহূর্তে একাধিক ফাস্ট বোলার রয়েছেন ভারতের রিজার্ভ বেঞ্চে। তবে কোহলি অধিনায়ক হিসেবে সৌরভের মতই আগ্রাসী মনে করেন বীরু। কিন্তু ক্রিকেটার তৈরি এবং তাদের জন্য ঝুঁকি নেওয়া - এদিক থেকে কোহলির তুলনায় তিনি এগিয়ে রাখতে চান সৌরভকেই।

    সেহওয়াগ মনে করেন সৌরভের সময় অস্ট্রেলিয়ান এবং দক্ষিণ আফ্রিকান দলের মান এখনকার তুলনায় অনেক বেশি ছিল। তাছাড়া শোয়েব আখতার, ব্রেট লি, শেন বন্ডদের মত ফাস্ট বোলার ছিল তখন। বর্তমান ক্রিকেটের সেই মাপের ভয় ধরানো ফাস্ট বোলার নেই।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Sourav Ganguly, Virender Sehwag

    পরবর্তী খবর