আইসিসির দশকের সেরা একদিনের ক্রিকেটার বিরাট, স্পিরিট অফ ক্রিকেট পুরস্কার ধোনির

আইসিসির দশকের সেরা একদিনের ক্রিকেটার বিরাট, স্পিরিট অফ ক্রিকেট পুরস্কার ধোনির

Photo- File

সোমবার বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা জানিয়ে দিল দশকের সেরা একদিনের ক্রিকেটার বিরাট কোহলি, আইসিসি স্পিরিট অফ ক্রিকেট পুরস্কার পেয়েছেন ধোনি।

  • Share this:

    #দুবাই: একদিন আগেই আইসিসির দশক সেরা দলের নেতৃত্বে বিরাট কোহলি এবং মহেন্দ্র সিং ধোনির জয়জয়কার ছিল। পুরুষদের দশক সেরা টেস্ট দলের অধিনায়ক হয়েছিলেন বিরাট, ওয়ানডে এবং টি টোয়েন্টি অধিনায়ক বেছে নেওয়া হয়েছিল ধোনিকে। সোমবার বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা জানিয়ে দিল দশকের সেরা একদিনের ক্রিকেটার বিরাট কোহলি, আইসিসি স্পিরিট অফ ক্রিকেট পুরস্কার পেয়েছেন ধোনি। অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ পেয়েছেন দশকের সেরা টেস্ট ক্রিকেটারের সম্মান। আফগানিস্তানের মিস্ট্রি স্পিনার রশিদ খান পেয়েছেন দশকের সেরা টি টোয়েন্টি ক্রিকেটারের সম্মান। বিরাটের পুরস্কারটি কিংবদন্তি ক্যারিবিয়ান ক্রিকেটার স্যার গারফিল্ড সোবার্সের নামে দেওয়া হয়েছে।

    এই লড়াইয়ে বিরাটের প্রতিদ্বন্দ্বী ছিলেন রবিচন্দ্রন অশ্বিন, স্টিভ স্মিথ এবং ইংল্যান্ডের জো রুট। দশকে সব ফর্ম্যাটে মিলিয়ে মোট ২০,৩৯৬ রান করেছেন বিরাট। একদিনে দশ হাজারের ওপর রান। দেশের হয়ে একদিনের বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি জেতা ছাড়াও ২০১৭,২০১৮ পরপর দুবার আইসিসির বিচারে বর্ষসেরা ক্রিকেটার হয়ে নজির গড়েছিলেন তিনি। একদিনের ক্রিকেটে বিরাটের শতরান ৩৯ টি, অর্ধশত রান ৪৮। গড় ৬১.৮৩। তাঁর সঙ্গে লড়াইয়ে থাকা বাকিদের একদিনের ম্যাচে এই রেকর্ড নেই। খুব স্বাভাবিক ভাবেই এই পুরস্কার এসেছে কিং কোহলির ঝুলিতে।

    পুরস্কার পেয়ে তিনি জানিয়েছেন," আমার কাছে বিরাট সম্মানের ব্যাপার। দেশের হয়ে খেলার সময় বিশ্বকাপ জয়, চ্যাম্পিয়ন্স ট্রফি জয় এবং দু'বছর আগে অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয় জীবনের অন্যতম সেরা মুহূর্ত। নিজের সেরা ইনিংস কোনটা বলতে পারব না। দেশের হয়ে খেলাটাই আমার সবচেয়ে বড় মোটিভেশন"।

    অন্যদিকে মহেন্দ্র সিং ধোনি স্পিরিট অফ ক্রিকেট পুরস্কার পেয়েছেন আজ থেকে প্রায় দশ বছর আগের একটি ঘটনার জন্য। সদ্য বিশ্বকাপ জেতার পর ইংল্যান্ড সফরে গিয়েছিল ভারতীয় দল। সেই টেস্ট সিরিজ বিশ্রীভাবে হেরেছিল ভারত। কিন্তু তাও নটিংহ্যাম টেস্টে ইংল্যান্ডের ব্যাটসম্যান ইয়ান বেল রান আউট হয়ে ফিরে গেলে,তাঁকে আবার ডেকে আনেন ধোনি। আম্পায়ার আউট দিয়ে দিলেও দলীয় স্বার্থের কথা চিন্তা না করে ক্রিকেটের স্পিরিট বজায় রাখার জন্য এটা মনে রাখার মত নিদর্শন।

    পরে বেল ব্যাট করে বড় রান পান। ভারত হেরে যায় ম্যাচটা। কিন্তু ধোনির মহানুভবতা প্রশংসা পায়। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এই পুরস্কার ক্যাপ্টেন কুলের মুকুট নতুন পালক যোগ করল।এদিন ইন্টারনেটের মাধ্যমে এক ভার্চুয়াল অনুষ্ঠানে সেরাদের পুরস্কৃত করল আইসিসি। এই প্রথম দর্শকদের ভোটে সেরাদের বেছে নেওয়া হল। বিশ্বের ১৫ লক্ষ ক্রিকেট ভক্ত নিজেদের পছন্দ ভোটের মাধ্যমে জানিয়েছেন। প্রায় ৫৫ লক্ষ ভোট পড়েছে বিভিন্ন বিভাগে সেরাদের বেছে নিতে। সেরা টেস্ট দলে এক দেশ থেকে সর্বোচ্চ ( চারটি) জায়গা পেয়েছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা।

    Published by:Rohan Chowdhury
    First published: