• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • বিরাটের প্রভাবেই গত ৫ বছর ধরে তৈরি হয়েছে এই লড়াকু মানসিকতা বলছেন শাস্ত্রী

বিরাটের প্রভাবেই গত ৫ বছর ধরে তৈরি হয়েছে এই লড়াকু মানসিকতা বলছেন শাস্ত্রী

photo/rediffmail

photo/rediffmail

গত পাঁচ, ছয় বছর ধরে অনেক চড়াই উতরাই পেরিয়ে তৈরি হয়েছে। বিরাট কোহলির লড়াকু চরিত্র এই দলটার মধ্যে ঢুকে গিয়েছে। কাজটা সত্যি কঠিন ছিল।

  • Share this:

    #ব্রিসবেন: দু'বছর আগেও বিরাট কোহলির নেতৃত্বে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছিল ভারত। কিন্তু সে বারের তুলনায় এই জয় কিছুটা হলেও এগিয়ে থাকবে মনে করেন রবি শাস্ত্রী। টিম ইন্ডিয়ার হেড স্যার পর্দার আড়ালে থেকে নিঃশব্দে কাজ করে যাচ্ছেন। মঙ্গলবার ভারতের তরুণ তুর্কিরা গাব্বার মাঠে ইতিহাস তৈরি করার পর সাফল্যের রেসিপি জানালেন শাস্ত্রী। তিনি বলেন,"এই ভারতীয় দলের চরিত্র অন্যরকম। কোচ হিসেবে নয়, আমি ওদের সঙ্গে বড় দাদা হিসেবে মিশি। মুখে আমাকে বেশি কিছু বলতে হয় না কারণ, প্রত্যেক ক্রিকেটার নিজেদের খেলা দিয়ে বার্তা দেয়। ক্রিকেটে কথাই তো আছে, মুখে নয়, জবাব দাও ব্যাটে, বলে। আমাদের টিম এই নীতিতে বিশ্বাসী"। গোলাপি টেস্ট ম্যাচে অ্যাডিলেডে দুঃস্বপ্নের শুরু হয়েছিল ভারতের। মাত্র ছত্রিশ রানে অল আউট, টেস্ট ইতিহাসে সবচেয়ে লজ্জাজনক দিন দেখেছিল এই দলটা। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে টেস্ট সিরিজ জয় যেন রূপকথার মত।

    রবি শাস্ত্রী বলছেন বাইরের লোকের কাছে অসম্ভব মনে হতে পারে, কিন্তু তাঁর কাছে ব্যাপারটা অসম্ভব নয়। সাফ জানাচ্ছেন,"এই ভারতীয় দলটা একদিনে তৈরি হয়নি। গত পাঁচ, ছয় বছর ধরে অনেক চড়াই উতরাই পেরিয়ে তৈরি হয়েছে। বিরাট কোহলির লড়াকু চরিত্র এই দলটার মধ্যে ঢুকে গিয়েছে। কাজটা সত্যি কঠিন ছিল। অ্যাডিলেডের পর আমাদের কেউ নম্বর দিতে চায়নি। কিন্তু কোচ হিসেবে আমি জানতাম এই দল কী করতে পারে"। এমন দলের কোচ হতে পেরে তিনি গর্বিত জানিয়ে রবি জানান,"এক ঝাঁক তরুণ নিজেদের প্রমাণ করল। আলাদা করে কার কথা বলব? প্রত্যেকে নিজেদের উজাড় করে দিয়েছে। বিরাট দেশে ফিরে যাওয়ার পর অধিনায়ক হিসেবে রাহানে যেভাবে দলকে পরিচালনা করেছে সেটা তারিফ যোগ্য। ওপর থেকে রাহানেকে শান্ত স্বভাবের মনে হলেওও কিন্তু লড়াকু চরিত্র"।

    ঠিকই বলেছেন তিনি। এই টেস্ট সিরিজ জয় শুধুমাত্র একটা সিরিজ জয় হিসেবে দেখা উচিত নয়। শুভমান  গিল, সিরাজ, নটরাজন, পন্থ,শার্দুল, ওয়াশিংটন সুন্দরদের মত তরুণ ব্রিগেড জানান দিল টিম ইন্ডিয়ার ভবিষ্যৎ সুরক্ষিত হাতেই রয়েছে। অদম্য জেদ, লড়কে লেঙ্গে মানসিকতা সঙ্গে সাহস, এই দলটার ইউএসপি।

    Published by:Rohan Chowdhury
    First published: