হোম /খবর /খেলা /
Kohli mental : বিরাটের সমস্যা মানসিক, মনে করছেন এই প্রাক্তন ক্রিকেটার

Kohli mental : বিরাটের সমস্যা মানসিক, মনে করছেন এই প্রাক্তন ক্রিকেটার

অ্যান্ডারসনের বিরুদ্ধে মানসিক সমস্যা বিরাটের

অ্যান্ডারসনের বিরুদ্ধে মানসিক সমস্যা বিরাটের

Virat Kohli need to overcome mental and technical mistakes. মনিন্দর সিং মনে করেন বিরাট কোহলির সমস্যা শুধু টেকনিক্যাল নয়। একটা মানসিক সমস্যা হচ্ছে ভারত অধিনায়কের। বিশেষ করে জিমি অ্যান্ডারসনের বিরুদ্ধে।

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: সাত বছর আগের দুঃস্বপ্ন যেন তাড়া করে বেড়াচ্ছে বিরাট কোহলিকে। ২০১৪ ইংল্যান্ড সফরে ১০ ইনিংস মিলিয়ে মাত্র ১৩৮ রান করেছিলেন ভারত অধিনায়ক। চলতি সিরিজে সেই একই ভুল বারবার করে চলেছেন। অফ স্টাম্পের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে পেছনে ক্যাচ দিচ্ছেন। স্বয়ং সুনীল গাভাসকার জানিয়েছেন বিরাটের উচিত সচিনকে ফোন করে পরামর্শ নেওয়ার। যেভাবে অতীতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনিতে ২৪১ করেছিলেন মাস্টার ব্লাস্টার, একটি ড্রাইভ না মেরে। সেই ব্যাপারটা তেন্ডুলকর এর সঙ্গে আলোচনা করা উচিত কোহলির।

তবে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মনিন্দর সিং মনে করেন বিরাট কোহলির সমস্যা শুধু টেকনিক্যাল নয়। একটা মানসিক সমস্যা হচ্ছে ভারত অধিনায়কের। বিশেষ করে জিমি অ্যান্ডারসনের বিরুদ্ধে। অ্যান্ডারসন বুঝে গিয়েছেন তাঁকে দেখলেই বিরাট অতিরিক্ত কিছু করার চেষ্টা করছেন। একজন ব্যাটসম্যান যখন মানসিক দিক থেকে দুর্বল থাকেন, তখনই অতিরিক্ত কিছু করে দেখানোর চেষ্টা হয়। সেটাই হচ্ছে বিরাটের।

অভিজ্ঞ অ্যান্ডারসন সেই সুবিধা পাচ্ছেন। মনিন্দর মনে করেন উইকেটে এসে যথেষ্ট সময় না নিয়ে শট খেলতে গিয়ে বিপদ ডেকে আনছেন বিরাট। যেখানে হয়তো প্রথম চল্লিশ বল ধরে খেললে, পিচের চরিত্র সম্পর্কে মানিয়ে নেওয়ার সময় পাওয়া যায়, সেখানে বোলারকে মানসিকভাবে রাজত্ব করতে না দেওয়ার কারণে অতিরিক্ত আগ্রাসন দেখাচ্ছেন ভারত অধিনায়ক। তার মূল্য চোকাতে হচ্ছে।

এই জায়গা থেকে নিজের মনকে শান্ত করতে হবে বিরাটকে। ২০১৮ সালে ইংল্যান্ডে এসে একাধিক শতরান করেছিলেন কোহলি। যদিও ভারত সিরিজ হেরেছিল। প্রয়োজনে নিজের পুরনো ভিডিও দেখা উচিত বিরাটের। অধিনায়ক হিসেবে বিদেশের মাটিতে বিরাট কোহলি বড় রান করবেন সেটাই আশা করেন সবাই। অনিশ্চয়তার খেলা ক্রিকেটে সাফল্যের পাশাপাশি ব্যর্থতা আসা স্বাভাবিক। কিন্তু বিরাট কোহলির যে দীর্ঘ ব্যাটিং ব্যর্থতা চলছে, তার কারণ শুধু টেকনিক্যাল নয়, মানসিকও বটে!

মনিন্দর মনে করেন একটু সময় দিলেই নিজের স্বাভাবিক খেলা খেলতে পারবেন বিরাট। তাতে সুবিধা হবে ভারতের। আর বিরাট কোহলির নিজে রান পেতে শুরু করলে ইংল্যান্ড মানসিকভাবে অনেক পিছিয়ে পড়বে। তাই এই ব্যাপারটা নিয়ে বিরাটের ভাবার প্রয়োজন রয়েছে।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: India vs england, Virat Kohli