Virat Kohli: সচিন, পন্টিংয়ের রেকর্ড ভেঙে নতুন নজির কোহলির

Virat Kohli: সচিন, পন্টিংয়ের রেকর্ড ভেঙে নতুন নজির কোহলির

ঘরের মাঠে নতুন রেকর্ড কোহলির

৫৬ রানের ইনিংস খেলে দেশের মাটিতে তিনরকম ফর্ম্যাট মিলিয়ে দ্রুততম ১০০০০ রান করলেন বিরাট

  • Share this:

    #পুণে: ইংল্যান্ডের বিরুদ্ধে মঙ্গলবার প্রথম একদিনের ম্যাচে নতুন রেকর্ড করেছেন বিরাট কোহলি। এক বছরের ওপর হয়ে গিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে শতরান পাননি। বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে পিঙ্ক বল টেস্ট ম্যাচে শেষ শতরান এসেছিল। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে পুণের মাঠে ৫৬ রানের ইনিংস খেলে দেশের মাটিতে তিনরকম ফর্ম্যাট মিলিয়ে দ্রুততম ১০০০০ রান করলেন তিনি। ১৯৫ ইনিংস খেলে এই কীর্তি স্থাপন করেছেন বিরাট। গড় প্রায় ৬২।

    পন্টিং ঘরের মাঠে এই কীর্তি স্থাপন করতে নিয়েছিলেন ২১৯ ম্যাচ। সচিন নিয়েছিলেন ২২৩ ম্যাচ। এছাড়াও ঘরের মাঠে এই নজির রয়েছে জয়বর্ধনে, জ্যাক কালিস এবং কুমার সাঙ্গাকারার। কিন্তু বিরাট কোহলির মত দ্রুততায় কেউ এই জায়গায় পৌঁছতে পারেননি। কিংবদন্তি ভিভিয়ান রিচার্ডস নিজে বলেছিলেন বিরাট কোহলির সঙ্গে নিজের মিল খুঁজে পান তিনি। সুনীল গাভাসকার পর্যন্ত ভারত অধিনায়ককে 'আধুনিক যুগের ভিভ' বলে আখ্যা দিয়েছিলেন।

    বিরাট কোহলি অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনিকে ঘরের মাঠে পেছনে ফেলে দিয়েছেন। তবে ষোলকলা পূর্ণ হবে যদি তিনি বিশ্বকাপ জিততে পারেন। অক্টোবরের মাঝামাঝি দেশের মাটিতে টি টোয়েন্টি বিশ্বকাপ। অধিনায়ক হিসেবে বিরাট কোহলি মরিয়া থাকবেন এই সুযোগ কাজে লাগানোর। তাছাড়া জুন মাসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ খেতাব জিততেও নিজেকে উজাড় করে দেওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামবেন 'কিং কোহলি '।

    মহেন্দ্র সিং ধোনি দুটো বিশ্বকাপ এবং একটি চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়েছেন দেশকে। তাই যতই দেশের মাটিতে টেস্ট জয়ের রেকর্ডে ধোনিকে পেছনে ফেলে দিন বিরাট, একটা বিশ্বকাপ না জেতা পর্যন্ত অধিনায়কদের কুলীন শ্রেণীতে পড়বেন না। পাশাপাশি ব্যাট হাতে একদিনের ক্রিকেটে সচিনের শতরানের রেকর্ড তিনি ভেঙে দেবেন তা নিয়ে সংশয় নেই ক্রিকেট পণ্ডিতদের।

    Published by:Rohan Chowdhury
    First published:

    লেটেস্ট খবর