শেষ দশকে ওয়ান ডে ক্রিকেটে বিরাটই ভারতের সেরা ব্যাটসম্যান, বলছেন গাভাস্কর

শেষ দশকে ওয়ান ডে ক্রিকেটে বিরাটই ভারতের সেরা ব্যাটসম্যান, বলছেন গাভাস্কর

File Photo

ভারতের সর্বকালের সেরা টেস্ট ব্যাটসম্যান জানাচ্ছেন, গত এক দশকে বিরাট কোহলিই তাঁর দেখা একদিনের ক্রিকেটে সেরা ব্যাটসম্যান।

  • Share this:

    #মুম্বই: স্পষ্ট কথা স্পষ্টভাবেই বলতে পছন্দ করেন সুনীল গাভাস্কর। অতীতে আইপিএল চলাকালীন বিরাট এবং তার স্ত্রী অনুষ্কাকে নিয়ে বিতর্কিত মন্তব্য করা থেকে পিতৃত্বকালীন ছুটি চেয়ে বিরাটের দেশে ফেরার সমালোচনা, পিছপা হননি সানি। কিন্তু পাশাপাশি ভারতের সর্বকালের সেরা টেস্ট ব্যাটসম্যান জানাতে ভুলছেন না গত এক দশকে বিরাট কোহলিই তাঁর দেখা একদিনের ক্রিকেটে সেরা ব্যাটসম্যান।

    ভারতের তো বটেই, সারা বিশ্বের একদিনের তালিকায় সেরা ব্যাটসম্যান। সম্প্রতি গাভাস্কর বলেন, "বিরাট কোহলি গত এক দশক ধরে ব্যাট হাতে যে ধারাবাহিকতা দেখিয়ে চলেছেন সেটা বিরল। একদিনের ক্রিকেটে সচিনের আগেও ১২ হাজার পূর্ণ করেছে। প্রায় ৬০টি ম্যাচ কম খেলে। তার চেয়েও বড় কথা বিরাট যে ম্যাচে রান পেয়েছে তার বেশিরভাগ জিতেছে ভারত। এটা প্রমাণিত শুধু নিজের রেকর্ড তৈরীর জন্য নয়,দলের জয়ের জন্য ও ব্যাট করে। পরিসংখ্যান তাই বলছে। এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। পরে ব্যাট করে বড় রান তাড়া করার ব্যাপারে ও নতুন পথ দেখিয়েছে। অর্থাৎ আমি বলতে চাইছি যে ম্যাচে বিরাট রান করেছে তার প্রায় ৭০ শতাংশ ক্ষেত্রে ভারত জিতেছে। কত রান করলাম, কটা উইকেট নিলাম তার চেয়ে এর মূল্য অনেক বেশি।"

    এদিকে আজ, শুক্রবার থেকে শুরু হতে চলা তিনদিনের প্র্যাকটিস ম্যাচ বিরাটের খেলার সম্ভাবনা কম। ১৭ ডিসেম্বর অ্যাডিলেডে দিনরাতের টেস্টে নামবে ভারত। খেলা হবে গোলাপি বলে। গতবছর ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে একমাত্র গোলাপি বলের টেস্ট খেলেছে ভারত। এই ব্যাপারে অস্ট্রেলিয়া কিন্তু এগিয়ে রয়েছে। গোলাপি বলে তারা ভারতের থেকে বেশি স্বচ্ছন্দ। অধিনায়ক বিরাট জানাচ্ছেন প্র্যাকটিস ম্যাচ খেলতে গিয়ে চোট পেয়ে গেলে মুশকিল। রিকভার করার সময় পাবেন না। তাই তাঁর কাছে বেশি গুরুত্বপূর্ণ প্রথম টেস্ট ফিট অবস্থায় খেলা। তবুও ফিজিও এবং ডাক্তারের সঙ্গে একবার কথা বলে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। বল হাতে উমেশ যাদব দুরন্ত ছন্দে রয়েছেন। শামি, বুমরাহের সঙ্গে উমেশ এবং মহম্মদ সিরাজ অজিদের কতটা চাপে রাখতে পারেন সেটাই দেখার।

    Written By Rohan Roy Chowdhury

    Published by:Siddhartha Sarkar
    First published: