‘‘ যত রানই করি না কেন, আমার কাছে দলকে জেতানোই আসল ’’ : বিরাট

Photo: Twitter

ম্যাচটাতে যে এত হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে, তার কৃতিত্ব নিউজিল্যান্ডের।

  • Share this:

    #কানপুর: কানপুরে সিরিজ ফয়সালার রূদ্ধশ্বাস থ্রিলার। ৬ রানে নিউজিল্যান্ডকে হারিয়ে দেশের মাটিতে ওয়ান-ডে সিরিজে এখনও অপরাজেয় রয়ে গেলেন ক্যাপ্টেন বিরাট। তবে হৃদস্পন্দন থামিয়ে দেওয়া ম্যাচের টার্নিং পয়েন্ট এল ৪৮-তম ওভারে। বুমরাহর বলে গ্র্যান্ডহোম বিট হওয়ার পর স্টাম্পের পিছনে ফের ঝলসে উঠল টিম ইন্ডিয়ার নেপথ্য চালক ধোনির মস্তিষ্ক।

    গ্র্যান্ডহোমের স্টাম্প টার্গেট না করে বল ছুঁড়লেন বুমরাহকে। যশপ্রীত যখন ল্যাথামকে রান-আউট করলেন কিউইরা তখন ৩১২ রানে। আর সিরিজের প্রথম ম্যাচে ভারতের মুখের গ্রাস কেড়ে নেওয়া টম ল্যাথাম ফিরলেন ৬৫ রানে। বাকি ১৩ বলে গ্র্যান্ডহোম-স্যান্টনার ২৬ রান করতে পারেননি ভুবি-বুমরার নিখুঁত ডেথ বোলিংয়ে। রেকর্ড ৩৩৮ তাড়া করে কোহলির ভারতকে তাদের প্রথমবার সিরিজ হারানোর সুযোগ অবশ্য কিউইদের আগাগোড়াই ছিল। গাপ্টিল ব্যর্থ হলেও ৬২ বলে ৭৫ রান করে শুরুতেই ঝড় তোলেন মুনরো।

    ৬ রানে ম্যাচ জিতে উঠে সিরিজের সেরা ভারত অধিনায়ক কোহলি বলেন,  ম্যাচটাতে যে এত হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে, তার কৃতিত্ব নিউজিল্যান্ডের। ওরা পুরো সিরিজেই ভাল খেলেছে আর আমাদের সেরাটা উজাড় করে দিতে বাধ্য করেছে। ব্যাট করার জন্য কানপুরের উইকেট বেশ ভাল ছিল। দ্বিতীয়ার্ধে আরও সুবিধাজনক হয়ে যায় ব্যাটিং। ম্যাচ জেতার জন্য আমাদের বোলারদের তাই কৃতিত্ব দিতেই হবে ৷ এত শিশির পড়ছিল যে, একটা সময় মনে হচ্ছিল ২২জন ফিল্ডারও যথেষ্ট নয়। তবে দলের ছেলেরা যে সামলে দিয়েছে, এটাই গর্বের।

    নিজের ইনিংস ও এ দিনের মাইলস্টোন প্রসঙ্গে কোহলি বলেন, ‘‘ যত রানই করি না কেন, আমার কাছে দলকে জেতানোই আসল।’’

    উইলিয়ামসন ৬৪ আর রস টেলর ৩৯ তুলে কখনওই রান তাড়াকে বেলাইন হতে দেননি। তবু শেষ ১৫ ওভারে স্নায়ুর ম্যাচে ভারতকে এগিয়ে রাখল ধোনির নেপথ্য নেতৃত্ব। ওয়ান-ডে কেরিয়ারের ৫০-তম শিকারের দিন বুমরার নামের পাশে ৪৭ রানে ৩ উইকেট। দুপুরে কিউইরা টসে জেতার পর গ্রিনপার্ক সাক্ষি রইল আরেকটা রোহিত শর্মা স্পেশাল সেঞ্চুরির। তিনিই ম্যাচের সেরা। হিটম্যান ১৪৭ রানে ফিরলেও নিরাশ করেননি কোহলি। ১১৩ করার পথে এদিনই একদিনের কেরিয়ারের ৩২-তম শতরানটা করে ফেললেন বিরাট। শিখর, হার্দিক, কেদারদের অফ-ডেতে ধোনির ব্যাট থেকে এল ২৫। তবু তখন আর কে জানত ৩৩৭ তুলেও সিরিজ জিততে এমন থ্রিলার ভাগ্যে জুটবে ফ্লাডলাইটের গ্রিনপার্কের।

    KOHLI_SERIES

    First published: