• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • VIRAT KOHLI COMPLETES 10 YEARS IN TEST CRICKET SCORES 44 AGAINST NEW ZEALAND IN WTC FINAL SMJ

WTC Final: টেস্ট ক্রিকেটে ১০ বছর কোহলির, এমন স্পেশাল দিনে হাফ-সেঞ্চুরি মিস

২০ জুন ভারতীয় ক্রিকেটের তিন তারকার টেস্টে অভিষেক হয়েছিল।

২০ জুন ভারতীয় ক্রিকেটের তিন তারকার টেস্টে অভিষেক হয়েছিল।

  • Share this:

    #সাউদাম্পটন: ২০ জুন। ভারতীয় ক্রিকেটে দিনটা স্পেশাল। ২০ জুন ভারতীয় ক্রিকেটের তিন তারকার টেস্টে অভিষেক হয়েছিল। সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড় ও বিরাট কোহলি। তিনজনেরই টেস্টে আজকের দিনেই অভিষেক হয়েছিল। বুঝতেই পারছেন, দিনটা ভারতীয় ক্রিকেট সমর্থকদের কাছে কতটা স্পেশাল! আর এমন দিনেই কি না বিরাট কোহলি হাফ-সেঞ্চুরি মিল করলেন! এমনিতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাব বিরক্তির জায়গায় চলে যাচ্ছে। একটানা বৃষ্টি। বারবার ম্য়াচ বৃষ্টিবিঘ্নিত হচ্ছে। এমন হাইভোল্টেজ লড়াই বারবার বাধা পেলে কার ভাল লাগে! আগে থেকেই আবহাওয়া দফতর জানিয়েছিল, বৃষ্টিবিঘ্নিত হতে পারে ডব্লিউটিসি ফাইনাল। হলও তাই। বারবার থমকে যাচ্ছে ম্যাচ। ভেজা, স্যাতস্যাতে উইকেটে বোলিং ও ব্য়াটিং, দুটোই কঠিন হচ্ছে। আর দর্শকরা যেন ধৈর্য ও উত্সাহ একসঙ্গে হারাচ্ছেন।

    আজ থেকে ঠিক দশ বছর আগে বিরাট কোহলির টেস্ট অভিষেক হয়েছিল। ২০১১ সালের ২০ জুন ওয়েস্ট ইন্ডিজের সাবাইনা পার্কে অভিষেক হয়েছিল কোহলির। টেস্ট ক্রিকেটে ১০ বছর কিন্তু সাফল্যের সঙ্গেই কাটালেন কোহলি। এখনও পর্যন্ত ৯১টি টেস্ট খেলেছেন ভারতীয় অধিনায়ক। সেঞ্চুরি করেছেন ২৭টি। কোহলির টেস্ট ক্যাপ নম্বর ২৬৮। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নেমে একের পর এক রেকর্ড গড়েছেন কোহলি। দেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশিবার অধিনায়কত্ব দেওয়ার রেকর্ড গড়েছেন। তার উপর ব্য়াটে সাড়ে সাত হাজার রান করে সুনীল গাভাসকরকে ছুঁয়ে ফেলেছেন কিং কোহলি। আর সব কিছুকে ছাপিয়ে টেস্ট ক্রিকেটে সাফল্য়ের সঙ্গে কাটিয়ে ফেললেন ১০ বছর। ধীরে ধীরে নিজেকে যেন আলাদা উচ্চতায় নিয়ে যাচ্ছেন বিরাট কোহলি। তিনি কোন উচ্চতায় উঠে শেষ করবেন, তার আন্দাজ এখন থেকেই পাওয়া যায়।

    খারাপ আবহাওয়ার জন্য সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম দিন খেলা শুরু হয়নি। দ্বিতীয় দিন দেরিতে খেলা শুরু হওয়ায় বাকি ছিল অনেকগুলি ওভার। তৃতীয় দিনও নির্ধারিত সময়ের আধ ঘণ্টা পর খেলা শুরু হয়েছে। ভারত আপাতত পাঁচ উইকেট হারিয়ে ১৬৬ রান তুলেছে। কোহলিকে ৪৪ রানে ফিরিয়েছেন জেমিসন। রোহিত, শুভমান, পুজারা, কোহলি ও পন্থের উইকেট হারিয়ে ভারত এখন কিছুটা ব্যাকফুটে। সুনীল গাভাসকরের মতো প্রাক্তনদের দাবি, এই উইকেটে নিউ জিল্যান্ডকে চাপে ফেলতে হলে ভারতীয় দলকে প্রথম ইনিংসে কম করে তিনশো রানের গণ্ডি পার করতে হবে। তবে সেটা যে কঠিন তা এখন ভালই বোঝা যাচ্ছে। ক্রিজে রয়েছেন রবীন্দ্র জাদেজা ও অজিঙ্ক রাহানে। এই দুজনের উপরই এখন গুরুদায়িত্ব।

    Published by:Suman Majumder
    First published: