খেলা

corona virus btn
corona virus btn
Loading

তোমরাই পারবে, পারতেই হবে। পেপটক দিয়ে অস্ট্রেলিয়া ছাড়লেন বিরাট

তোমরাই পারবে, পারতেই হবে। পেপটক দিয়ে অস্ট্রেলিয়া ছাড়লেন বিরাট

অস্ট্রেলিয়া ছাড়ার আগে দলের ক্রিকেটারদের সঙ্গে দলগত এবং ব্যক্তিগত সেশন করেছেন ভারত অধিনায়ক। চেষ্টা করেছেন বোঝাতে বাকিদের যোগ্যতা রয়েছে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে কামব্যাক করার।

  • Share this:

#অ্যাডিলেড: লজ্জার ছত্রিশ। সামার অফ থার্টি সিক্স। গোলাপি লজ্জা। বিভিন্ন নামে ব্যঙ্গ বিদ্রুপ করা হচ্ছে অ্যাডিলেড টেস্ট ম্যাচের ফলকে। বীরেন্দ্র সেহওয়াগ ভারতের স্কোরবোর্ডেকে বলেছিলেন ওয়ান টাইম পাসওয়ার্ড। অনেকের রাগ কোচ রবি শাস্ত্রী এবং অধিনায়ক বিরাট কোহলির ওপর। দলের মহাবিপদের দিনেও দেশে ফিরছেন বিরাট। ধোনি, সৌরভদের দেখে শিখতে পারতেন, এমনটাও বলছেন নেটিজেনরা। প্রকৃত অধিনায়ক তিনি যিনি সামনে থেকে নেতৃত্ব দেন। প্রকৃত যোদ্ধা তিনি যিনি নিজের স্বার্থের আগে দেশের স্বার্থের কথা ভাবেন।

অধিনায়ক হিসেবে তাকেই মনে রাখে দল যিনি সব দোষ নিজের ঘাড়ে নেন। বিরাট কোহলি শেষ দশ বছরে শুধু ভারত নয়, বিশ্বের অন্যতম ধারাবাহিক ব্যাটসম্যান। কিন্তু অধিনায়ক হিসেবে শূন্য পাবেন। শুধু অ্যাডিলেড টেস্টে দলের হারের দায় কারণ নয়। এই নিয়ে টানা তিনটি টেস্টে বিরাটের নেতৃত্বে তিন দিনের মধ্যে হারল ভারত। ক্রিকেটের মক্কা লর্ডসে যে লজ্জার সম্মুখীন হয়েছিল ভারতীয় দল, সেই ৪২ অল আউট রেকর্ড ভেঙে দিয়ে নতুন লজ্জার রেকর্ড ৩৬ অল আউট।

যার আমলে ৪২ অলআউট হয়েছিল ভারত সেই প্রাক্তন অধিনায়ক অজিত ওয়াদেকার বেঁচে থাকলে গ্লানিমুক্ত হতেন নাকি দুঃখ পেলেন বলা মুশকিল। অতীতে বহুবার বিদেশের মাঠে লজ্জাজনক টোটাল করে অলআউট হয়েছে ভারত। কিন্তু সৌরভ থেকে ধোনি, সানি থেকে কপিল দেশে ফিরে আসেননি সন্তান হওয়ার সময় স্ত্রীর পাশে দাঁড়াবেন বলে। অস্ট্রেলিয়া ছাড়ার আগে দলের ক্রিকেটারদের সঙ্গে দলগত এবং ব্যক্তিগত সেশন করেছেন ভারত অধিনায়ক। চেষ্টা করেছেন বোঝাতে বাকিদের যোগ্যতা রয়েছে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে কামব্যাক করার। কোচ রবি শাস্ত্রীর ইচ্ছাতেই নাকি এই ঘটনা ঘটেছে।

অনেকে বলছেন ভারত ঘুরে দাঁড়াবে। অনেকে আবার হোয়াইটওয়াশ দেখতে পাচ্ছেন। বিরাট কোহলি আর নতুন কী বলবেন? অধিনায়করা তো করে দেখান। নিজের দেশে ফেরার সিদ্ধান্তটা বদল করলে বোধহয় ভালো করতেন। হেরে গেলেও সমর্থকদের কাছে তাঁর শ্রদ্ধা আরও বেড়ে যেত। বাকি তিনটা টেস্ট ভারত হেরে গেলে বিরাট সমালোচনা অপেক্ষা করে আছে বিরাটের জন্য।

Published by: Rohan Chowdhury
First published: December 22, 2020, 6:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर