প্রয়োজনে বিরাটকেও গালাগাল দিতে পারি মাঠে, এ কী বললেন শামি?

বন্ধুর মতো মিশতে পারেন বিরাট বলছেন শামি

এমনকি বিরাট জানিয়ে দেন তিনি নিজে কোনও ভুল করলে ফাস্ট বোলাররা যেন তাঁকেও গালাগাল দিতে না ছাড়েন।এটাই কারণ শেষ কয়েক বছর ভারতীয় পেসারদের এতটা দাপাদাপি এতটা বেড়ে যাওয়ার

  • Share this:

    #নয়াদিল্লি: অস্ট্রেলিয়া সফরে ব্যাট করতে গিয়ে কনুইয়ে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন। অস্ত্রোপচার করতে হয়েছে। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ধীরে ধীরে ট্রেনিং করে নিজেকে ফিরে পেয়েছেন মহম্মদ শামি। আইপিএলে পঞ্জাব কিংস দলের হয়ে কামব্যাক করেছিলেন। মোটামুটি ছন্দেই ছিলেন। খেলতে খেলতে আরও ছন্দ ফিরে পাওয়ার ব্যাপারে আশাবাদী তিনি। মাঝের সময়টা খুব একটা টেনশনে ছিলেন না। দীর্ঘদিন ক্রিকেট খেলার ফলে জানতেন ঠিক কামব্যাক করবেন।

    এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট দলের পরবর্তী টার্গেট বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইংল্যান্ডের মাটিতে এই ম্যাচ খেলতে হবে ভারতকে। শামি আশাবাদী ভারতীয় দল নিজেদের সেরা ক্রিকেট উপহার দেবে। ভারতীয় দলের ফাস্ট বোলিং এই মুহূর্তে দুনিয়ার অন্যতম সেরা। শামি মনে করেন এর পেছনে অধিনায়ক বিরাট কোহলির অবদানের কথা বলতেই হবে। অধিনায়ক হিসেবে বিরাট বরাবর ফাস্ট বোলারদের গুরুত্ব দেন। স্বাধীনতা দেন। মার খেলে উৎসাহ দেন। এটাই একজন ফাস্ট বোলার আশা করে অধিনায়কের থেকে।

    এখানেই না থেমে বাংলার পেসার জানিয়েছেন বিরাট কোহলি কিংবদন্তি হলেও মাঠে সেটা বুঝতে দেন না। অধিনায়ক সুলভ ব্যবহার না করে, বন্ধুর মত ব্যবহার করেন। যেন দেখে মনে হবে সেই ছোটবেলার বন্ধু। পরিস্থিতি কঠিন থাকলে, সেটা হালকা করার জন্য জোকস বলতেও পিছপা হন না। শামি মনে করেন এই সমর্থনের জন্য বিরাটের অধীনে ফাস্ট বোলাররা খোলা মনে খেলতে পারে।

    এমনকি বিরাট জানিয়ে দেন তিনি নিজে কোনও ভুল করলে ফাস্ট বোলাররা যেন তাঁকেও গালাগাল দিতে না ছাড়েন।এটাই কারণ শেষ কয়েক বছর ভারতীয় পেসারদের এতটা দাপাদাপি এতটা বেড়ে যাওয়ার। শামি, বুমরা আগেই ছিলেন। এখন উমেশ, শার্দুল, সিরাজদের মত পেসার চলে এসেছেন। বিরাট কোহলির বন্ধুত্বপূর্ণ আচরণ মানসিক চাপ কমাতে সাহায্য করে মেনে নিয়েছেন শামি।

    মাঠের ভেতর উত্তেজনায় কেউ যদি কাউকে খারাপ কথা বলে ফেলেন, সেটা মাঠের মধ্যে সীমাবদ্ধ থাকে। শামি মনে করেন ফাস্ট বোলিং যেহেতু ক্রিকেটের সবচেয়ে কঠিন কাজ, তাই ফাস্ট বোলারদের সবসময় মোটিভেট করা জরুরি। সেটা বিরাট কোহলির থেকে ভাল কেউ জানে না।আর এটাই মনোবল তুঙ্গে তুলে দিয়েছে ফাস্ট বোলারদের।

    Published by:Rohan Chowdhury
    First published: