‘কিং’ কোহলির মুকুটে নতুন পালক, কটকে ম্যাচ জেতানোর পাশাপাশি গড়লেন নতুন রেকর্ড

‘কিং’ কোহলির মুকুটে নতুন পালক, কটকে ম্যাচ জেতানোর পাশাপাশি গড়লেন নতুন রেকর্ড
Photo Courtesy: BCCI/Twitter

এদিনই রোহিতকে পিছনে ফেলে ২০১৯-এ সর্বোচ্চ রানের অধিকারী হলেন কিং কোহলি। চলতি বছরে তার সংগ্রহ ২৪৫৫।

  • Share this:

#কটক: কথায় বলে, শেষ ভাল যার। সব ভাল তার। আর বছরের শেষ ম‍্যাচে জয়ী হয়েই ক‍্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজ জয় করল বিরাটবাহিনী। সিরিজে ১-০-এ পিছিয়ে থেকেও ২-১ ব‍্যবধানে কটকে সিরিজ জিতল ভারত। শেষ ম‍্যাচে কটকেও রানা তাড়ায় রোহিট, বিরাট, রাহুলরা ফুলমার্কস পেলেন। মিডল অর্ডারে পরপর উইকেট হারিয়ে কিছুটা চাপ বাড়লেও মোক্ষম সময়ে ক‍্যামিওর রোলে সফল শার্দুল ঠাকুর। বোলার শার্দুলের ব‍্যাটে এল ৬ বলে ঝোড়ো ১৭ রান। শেষ দিকে জাডেজাকে সঙ্গে নিয়ে ৮ বল বাকি থাকতেই ৪ উইকেটে ম‍্যাচ জয়।

এদিন প্রথমে ব‍্যাট করে কটকে ৫ উইকেটে ৩১৫ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। সর্বোচ্চ ৮৯ করেন নিকোলাস পুরাণ। তাকে যোগ‍্য সঙ্গ দেন অধিনায়ক পোলার্ড। হোপ, হেটমায়াররাও রান পাওয়ায় তিনশো রানের গন্ডি পেরিয়ে যান ক‍্যারিবিয়ানরা।

ভারতের হয়ে একদিনের ম‍্যাচে অভিষেক হওয়া নবদীপ সাইনি ২ উইকেট নেন। একটি করে উইকেট পান মহম্মদ শামি, জাডেজা, শার্দুল। রান তাড়া করতে নেমে ভিত মজবুত করেন রোহিত-রাহুল। এদিন ৯ রান করা মাত্রই সনৎ জয়সূর্যর ২২ বছর পুরনো রেকর্ড ভেঙে ফেলেন রোহিত শর্মা। এক ক‍্যালেন্ডার বছরে ২৪৪২ রান করে ওপেনার হিসেবে সর্বোচ্চ রানের অধিকারী এখন রোহিত শর্মা। শেষ পর্যন্ত ৬৩ রান করে থামেন মুম্বইয়ের ব‍্যাটসম‍্যান। তবে এদিনই রোহিতকে পিছনে ফেলে ২০১৯-এ সর্বোচ্চ রানের অধিকারী হলেন কিং কোহলি। চলতি বছরে তার সংগ্রহ ২৪৫৫। দ্বিতীয় ম‍্যাচে গোল্ডেন ডাক হওয়া কোহলিই এদিন ৮৫ রানের অনবদ‍্য ইনিংস খেলেন। মিডল অর্ডারে শ্রেয়স, ঋষভ, কেদার জলদি প‍্যাভিলিয়নে ফিরে চাপ বাড়ায় ভারতীয় শিবিরে । তবে ম‍্যাচের ফিনিশিং টাচ দেয় শার্দুল, জাডেজা জুটি।

ম‍্যাচের সেরা বিরাট কোহলি। সিরিজ সেরা রোহিত। ৫ জানুয়ারি শ্রীলঙ্কার বিরুদ্ধে টি টোয়েন্টি ম‍্যাচ পর্যন্ত আপাতত বড়দিন, নিউইয়ারের ছুটিতে শাস্ত্রীর দল। তবে সিরিজ জযের দিনেও ভারতীয় শিবিরকে চিন্তায় রাখল ডেথওভার বোলিং ও মিডল অর্ডারে ঋষভ পন্থের ধারাবাহিকতার অভাব।

এ দিনের ইনিংসের পর ২০১৯ সালে তিন ফরম্যাট মিলিয়ে কোহলির ব্যাট থেকে এল ২৪৫৫ রান। এই ক্যালেন্ডার বর্ষে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি রান তাঁরই। তালিকায় দুইয়ে আছেন রোহিত শর্মা। এই বছরে তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ব্যাটে এসেছে ২৪৪২ রান ৷

First published: 11:37:40 AM Dec 23, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर