India vs England T20: অনন্য রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি এবং রোহিত শর্মা

India vs England T20: অনন্য রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিরাট কোহলি এবং রোহিত শর্মা

টি টোয়েন্টি ট্রফি হাতে দুই অধিনায়ক। Photo/ eoinmorgan16 Instagram handle

৭২ রান করতে পারলে প্রথম ব্যাটসম্যান হিসেবে টি টোয়েন্টিতে তিন হাজার রান পার করবেন কোহলি। ৬৭ রান করতে পারলে রোহিত শর্মা মার্টিন গাপটিলকে পেছনে ফেলবেন

  • Share this:

    #আমেদাবাদ: দুজনেই সিনিয়র ক্রিকেটার। ভারতীয় ব্যাটিংয়ের মেরুদন্ড। বিভিন্ন ফরম্যাটে তাঁদের ওপরেই বড় রান তোলার জন্য নির্ভর করে থাকে ভারতীয় দল। দুজনে দাঁড়িয়ে গেলে বিপক্ষ বোলারদের টেনশন এক লাফে অনেকটা বেড়ে যায়। সেই বিরাট কোহলি এবং রোহিত শর্মা অনন্য রেকর্ডের মুখে দাঁড়িয়ে।শুক্রবার ৭২ রান করতে পারলে প্রথম ব্যাটসম্যান হিসেবে টি টোয়েন্টিতে তিন হাজার রান পার করবেন কোহলি। ৬৭ রান করতে পারলে রোহিত শর্মা মার্টিন গাপটিলকে পেছনে ফেলে বিরাট কোহলির পরে টি টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হবেন।ভারতীয় ক্রিকেটের জয় বীরু জুটি বলতে এখন এই দুজন। তবে অধিনায়ক হিসেবে আইপিএলে রোহিতের সাফল্য কোহলির থেকে অনেক বেশি। কিন্তু দেশের জার্সিতে দুজনেই সেরাটা দিতে মুখিয়ে থাকেন।

    নরেন্দ্র মোদি স্টেডিয়ামে শুরু ভারত বনাম ইংল্যান্ড টি টোয়েন্টি সিরিজ। টেস্ট সিরিজে দাপুটে জয় পাওয়ার পর টি টোয়েন্টি সিরিজেও ভাল করতে মরিয়া ভারত। অধিনায়ক বিরাট কোহলি সাংবাদিক সম্মেলনে এসে ভয়ডরহীন ক্রিকেট খেলার ডাক দিলেন। কোনও লুকোছাপা না করে সরাসরি জানিয়ে দিলেন রোহিত শর্মা এবং কে এল রাহুল ওপেন করবেন। টেস্ট সিরিজে ভারতের হয়ে সর্বোচ্চ রান ছিল রোহিতের। তাই তিনি স্বাভাবিক পছন্দ।

    অস্ট্রেলিয়ার মাটিতে টি টোয়েন্টি খেলার পর থেকে দেশের জার্সিতে নামা হয়নি রাহুলের। টি টোয়েন্টিতে রাহুলের যোগ্যতা প্রশ্নাতীত। শিখর ধাওয়ান অন্তত প্রথম ম্যাচে নেই। তিন নম্বরে কোহলি, চারে পান্ডিয়া, ছয় নম্বরে পন্থ। সূর্যকুমার খেলবেন কিনা বলা যাচ্ছে না। ভারত অধিনায়ককে প্রশ্ন করা হয়েছিল টি টোয়েন্টি ক্রিকেটে অশ্বিন ফিরতে পারেন কিনা? কোহলি জানান ওয়াশিংটন সুন্দর এই মুহূর্তে যা খেলছে তাতে তাঁকে বাদ দেওয়া মুশকিল।

    খোলা মনে খেলার ডাক দিয়েছেন ভারত অধিনায়ক। দলে একাধিক পাওয়ার হিটার থাকায় চালিয়ে খেলতে অসুবিধা নেই। কিন্তু টেস্ট ক্রিকেটের মত টি টোয়েন্টি সিরিজের লড়াই কিন্তু সহজ হবে না ভারতীয় দলের জন্য। এই ফরম্যাটে ইংল্যান্ড এক নম্বর দল। মর্গান, বাটলার, জেসন রয়, জনি বেয়ারস্টোদের নিয়ে শক্তিশালী ইংলিশ ব্যাটিং লাইন আপ যেকোনও বোলিং বিভাগের রাতের ঘুম কেড়ে নিতে পারে। সঙ্গে রয়েছেন পৃথিবীর শ্রেষ্ঠ অলরাউন্ডার বেন স্টোকস। আর্চার না খেলতে পারলেও ইংল্যান্ডের হাতে রশিদ, মইন আলি, মার্ক উডদের মত বোলার আছে।

    তাছাড়া টেস্ট সিরিজে লজ্জাজনক পরাজয়ের প্রতিশোধ নিতে চাইবে ইংল্যান্ড। তাই টেস্টের মত টি টোয়েন্টি সিরিজ কিন্তু একপেশে হবে না। ভারতীয় দল অবশ্য নিশ্চিত ইংল্যান্ডকে হারিয়ে টি টোয়েন্টি সিরিজ জয় করবে তাঁরা। টেস্ট সিরিজ অতীত। আপাতত পাখির চোখ টি টোয়েন্টি সিরিজ জয়। তবে অতিরিক্ত আত্মবিশ্বাস যেন দলের ক্ষতি না করে সেটা নিয়ে সতর্ক রবি শাস্ত্রী।বিরাট জানিয়েছেন ভুবনেশ্বর কুমার ফিট হয়ে দলে ফেরায় ভারসাম্য বাড়বে। লেগ স্পিনার হিসেবে চাহাল খেলবেন নিশ্চিত। দ্বিতীয় স্পিনার হিসেবে কাজ চালাবেন ওয়াশিংটন। জোরে বোলার হিসেবে সাইনি এবং দীপক চাহার সম্ভবত খেলবেন।

    Published by:Rohan Chowdhury
    First published: