• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • VIRAT KOHLI AND ROHIT SHARMA HAVE TO TAKE EXTRA RESPONSIBILITY AGAINST PAKISTAN FEELS GAUTAM GAMBHIR RRC

পাকিস্তানের বিরুদ্ধে জুনিয়রদের ঠান্ডা রাখার দায়িত্ব বিরাট- রোহিতের বলছেন গম্ভীর

সিনিয়র হিসেবে অতিরিক্ত দায়িত্ব নিতে হবে বিরাট এবং রোহিতকে

তরুণ ক্রিকেটারদের কাছে পাকিস্তান ম্যাচ সব সময় বাড়তি উত্তেজনার। কিছুটা নার্ভাস থাকা স্বাভাবিক। কিন্তু যারা এই ম্যাচ অনেক খেলেছেন, তারা জানেন কী করে চাপ সামলাতে হয়

  • Share this:

    #নয়াদিল্লি: আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপে একই গ্রুপে ভারত পাকিস্তান। ক্রিকেট প্রেমীদের জন্য দারুণ সুখবর। প্রায় দু বছর বাদে আবার ক্রিকেট মাঠে মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ। ইংল্যান্ড বিশ্বকাপে শেষ সাক্ষাতে জিতেছিল ভারত। এমনিতে একদিনের বিশ্বকাপ পরিসংখ্যান অনুযায়ী ভারত ৭-০ এগিয়ে। টি টোয়েন্টি বিশ্বকাপ বিচার করলে ৫ বারের সাক্ষাতে ৪ বার জিতেছে ভারত। পাকিস্তান এগিয়ে শুধু চ্যাম্পিয়ন্স ট্রফিতে। পাঁচের মধ্যে পাকিস্তান জিতেছে তিনবার, ভারত দু বার।

    আইসিসি টুর্নামেন্ট বিচার করলে ১৭ বারের সাক্ষাতে ১৩-৪ এগিয়ে ভারত। অর্থাৎ একপেশে ফলাফল। কিন্তু গৌতম গম্ভীর মনে করেন অতীত পরিসংখ্যান দেখে ভারতের অতিরিক্ত আত্মবিশ্বাসের ভোগার প্রয়োজন নেই। সামনে যখন পাকিস্তান, তখন জয় ছাড়া অন্য রাস্তা ভাবা উচিত না। টিম ইন্ডিয়ার প্রাক্তন ওপেনার এই ম্যাচে বরাবর হৃদয় দিয়ে খেলতেন। মেজাজ হারিয়ে আফ্রিদি, কামরান আকমলদের সঙ্গে কথা কাটাকাটিতে জড়িয়েছেন বহুবার।

    সেই গম্ভীর ছোট উপদেশ দিয়েছেন ভারতের দুই সিনিয়র ব্যাটসম্যানকে। তিনি মনে করেন তরুণ ক্রিকেটারদের কাছে পাকিস্তান ম্যাচ সব সময় বাড়তি উত্তেজনার। কিছুটা নার্ভাস থাকা স্বাভাবিক। কিন্তু যারা এই ম্যাচ অনেক খেলেছেন, তারা জানেন কী করে চাপ সামলাতে হয়। গম্ভীর মনে করেন আবেগ অবশ্যই গুরুত্বপূর্ণ, কিন্তু ম্যাচ জিততে হলে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ নিখুঁত প্ল্যানিং এবং মাঠে তার প্রয়োগ ঘটানো। এই ক্ষেত্রে বিরাট কোহলি এবং রোহিত শর্মা দলের সবচেয়ে সিনিয়র ক্রিকেটার।

    কাজেই জুনিয়র যাঁরা থাকবে, তাঁদের ওপর চাপ তৈরি হতে না দেওয়া এই দুজনের কর্তব্য। গম্ভীর মনে করেন টি টোয়েন্টি ফরম্যাটে পাকিস্তান তুলনামূলকভাবে লড়াকু দল। আর টি টোয়েন্টি নিয়ে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব নয়। তাই অতীতের রেকর্ড দেখে ভারতের আত্মবিশ্বাসে ভোগার জায়গা নেই। টি টোয়েন্টিতে ম্যাচের রং বদলাতে বেশি সময় লাগে না। তাই পাকিস্তানকে যথেষ্ট গুরুত্ব দিতে হবে।

    ২০০৭ টি টোয়েন্টি বিশ্বকাপ দলে ছিলেন রবিন উথাপ্পা। দক্ষিণ আফ্রিকায় ফাইনাল ম্যাচে ভারতের নাটকীয় জয় আজও মনে আছে ক্রিকেট প্রেমীদের। রবিন মনে করেন এখনকার ছেলেরা তাঁদের আমলের থেকেও বেশি পেশাদার এবং আক্রমণাত্মক মেজাজের। অধিনায়ক বিরাট কোহলি সঠিক পথে এগোচ্ছেন। কিছুটা ফখর জামন এবং বাবর আজমকে বাদ দিলে, ভারতের সঙ্গে পাকিস্তানের তুলনা উচিত নয় জানিয়েছেন উথাপ্পা।

    Published by:Rohan Chowdhury
    First published: