আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় চারে বিরাট, ষষ্ঠ স্থানে পূজারা, আটে রাহানে

বিরাট কোহলি দেশে ফিরে আসার পর দ্বিতীয় টেস্টে মেলবোর্নে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন আজিঙ্কা রাহানে

বিরাট কোহলি দেশে ফিরে আসার পর দ্বিতীয় টেস্টে মেলবোর্নে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন আজিঙ্কা রাহানে। তাঁর দুর্দান্ত শতরানের ওপর ভর করে ওই ম্যাচে অস্ট্রেলিয়াকে আট উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরায় ভারত।

  • Share this:
    #দুবাই: অস্ট্রেলিয়া সফরে ব্যাট হাতে একটি শতরান করেছিলেন তিনি। বিরাট কোহলি দেশে ফিরে আসার পর দ্বিতীয় টেস্টে মেলবোর্নে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন আজিঙ্কা রাহানে। তাঁর দুর্দান্ত শতরানের ওপর ভর করে ওই ম্যাচে অস্ট্রেলিয়াকে আট উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরায় ভারত। সিডনিতে তৃতীয় টেস্ট এবং ব্রিসবেনে চতুর্থ টেস্ট ও মোটামুটি ভদ্রস্থ রান পেয়েছিলেন রাহানে। বিরাট কোহলির অভাব বুঝতে দেয়নি তাঁর অধিনায়কত্ব। ৭৪৮ পয়েন্ট সংগ্রহ করেছেন তিনি। দু'বছর আগে অস্ট্রেলিয়ার মাঠে তিনটি শতরান করলেও এবার নিজের নামের প্রতি সুবিচার করে সেভাবে বড় ইনিংস খেলতে পারেননি। চেতেশ্বর পূজারা শতরান করতে না পারলেও সিডনিতে গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন। তবে ক্রিকেট পণ্ডিতদের প্রশংসা কুড়িয়ে নেন ব্রিসবেনে লড়াকু ইনিংস খেলে। মন্থরতম অর্ধশত রান করেন। কিন্তু প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, হ্যাজেলউডদের বিপক্ষে বডিলাইন বলে একের পর এক আঘাত সহ্য করেও লড়াই চালিয়ে যান। একটা সময় আঙুলে চোট পেয়ে হাত থেকে ব্যাট পড়ে যায়। কিন্তু পাহাড়ের মত দাঁড়িয়ে ছিলেন পূজারা। ৭৬০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে উঠে এলেন তিনি। ভারতের অধিনায়ক বিরাট কোহলি রয়েছেন চতুর্থ স্থানে। তাঁর সংগ্রহ ৮৬২ পয়েন্ট। আসন্ন ইংল্যান্ড সিরিজ অনেক কিছু জবাব দেওয়ার মঞ্চ তাঁর কাছে। শীর্ষস্থানে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।
    পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত ব্যাট করেছেন টেস্ট সিরিজে। তাঁর সংগৃহীত ৯১৯ পয়েন্ট। বোলারদের মধ্যে অষ্টম স্থানে রবি অশ্বিন এবং দশম স্থানে জসপ্রীত বুমরাহ রয়েছেন।
    চোট সমস্যায় অস্ট্রেলিয়ায় দুজনেই খেলতে পারেননি শেষ টেস্টে। তবে ভারতের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামতে মুখিয়ে রয়েছেন দুজনেই। ইংল্যান্ডের তথা বিশ্বের সেরা অলরাউন্ডার বেন স্টোকস রয়েছেন দশম স্থানে। শ্রীলঙ্কার বিরুদ্ধে তাঁকে বিশ্রাম দিয়েছিল ইংল্যান্ড। আসন্ন ইংল্যান্ড সিরিজ যাঁকে নিয়ে আলাদা গেমপ্ল্যান সাজাতে তৈরি ভারত, সেই জো রুট ব্যাটসম্যানদের তালিকায় ঠিক বিরাট কোহলির পরেই পঞ্চম স্থানে রয়েছেন।
    Published by:Rohan Chowdhury
    First published: