হোম /খবর /খেলা /
বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে ইতিহাস তিউনিশিয়ার! তাতেও বাঁচল না বিদায়

বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে ইতিহাস তিউনিশিয়ার! তাতেও বাঁচল না বিদায়

গোটা ম্যাচে এভাবেই বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিরুদ্ধে লড়াই করল তিউনিশিয়া

গোটা ম্যাচে এভাবেই বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিরুদ্ধে লড়াই করল তিউনিশিয়া

Tunisia beat world champion France as Wahbi Khazri scores solitary goal but out of World Cup on equation. বিশ্ব চ্যাম্পিয়নদের মাটিতে টেনে নামিয়েও বিশ্বকাপ থেকে বিদায় তিউনিশিয়ার

  • Share this:
তিউনিশিয়া - ১( খাজরি )ফ্রান্স - ০

#দোহা: অলিভার জিরু, গ্রিজম্যান, এমব্যাপে, হুগো লরিস সহ প্রথম দলের মোট ৯ জন ফুটবলারকে বিশ্রাম দিয়েছিলেন ফরাসি কোচ দেশ। প্রথম দুই ম্যাচ জিতে ইতিমধ্যেই নক-আউটের টিকিট নিশ্চিত করেছে ফ্রান্স। পরের রাউন্ডে জায়গা নিশ্চিত হলেও জয়ের হ্যাটট্রিকেই চোখ ছিল ফরাসি-ব্রিগেডের। অন্যদিকে, চলতি আসরে এখনও জয়ের খোঁজে ছিল তিউনিশিয়া।

ডেনমার্কের বিরুদ্ধে ড্র এবং অস্ট্রেলিয়ার কাছে হেরে গ্রুপের তলানিতে ছিল তারা। নক-আউটের আশা জাগাতে হলে ফ্রান্সকে হারাতেই হত তিউনিশিয়াকে। তারপর তাকিয়ে থাকতে হত, ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচের ফলের দিকে। বুধবারের ম্যাচেও পরিষ্কার ফেভারিট ছিল ফ্রান্স। শক্তির বিচারে তাদের থেকে যোজন দূরত্ব পিছনে তিউনিশিয়া।

আজকের আগে পর্যন্ত চলতি বিশ্বকাপে এখনও পর্যন্ত গোলের দেখা পায়নি তিউনিশিয়া। তবে পরিসংখ্যান বা শক্তির পরোয়া না করে ফ্রান্সকে চ্যালেঞ্জ জানাতে তৈরি ছিল জালাল কাদেরির দল। ৮ মিনিটের মাথায় গোল করেছিলেন তিউনিসিয়ার ডিফেন্ডার ঘান্দ্রি। কিন্তু অফসাইড হয়ে যায়। বারবার আক্রমণ তুলে আনছিল আফ্রিকার দলটি।

খাজরি, রামধানে, মালুল, স্লিমানেরা দুটো উইং কাজে লাগাচ্ছিলেন। তবে ফরাসি ডিফেন্সে কোনতে, ভারানে, কামাভিঙ্গা, দিসাসিরা ভুল না করায় গোল পায়নি তিউনিসিয়া। দ্বিতীয়ার্ধে আবার চাপ বাড়ায় তিউনিশিয়া। ৫৭ মিনিটের মাথায় গোল পেয়ে যায় তারা। একটা সোলো রানে ফরাসি রক্ষণকে বোকা বানিয়ে দুর্দান্ত প্লেসমেন্টে গোল করে গেলেন ওয়াহাবি খাজরি।

কিন্তু পায়ে ব্যথা পাওয়ার কারণে সঙ্গে সঙ্গে উঠে যেতে হয় তাকে। ফ্রান্সের কোচ দুমিনিট পরেই নামিয়ে দেন এমব্যপে এবং রাবিওকে। পরে নামিয়ে দেওয়া হয় গ্রিজম্যানকেও। কয়েক সেকেন্ড আগে গ্রিজম্যান গোল করেছিলেন বটে, কিন্তু রিভিউ দেখে বাতিল করে দেওয়া হল সেই গোল।অস্ট্রেলিয়া ডেনমার্ককে হারিয়ে দেওয়ার কারণে আগেই শেষ হয়ে গিয়েছিল তিউনিসিয়ার নকআউট এ যাওয়ার স্বপ্ন। তবে তাদের এই লড়াই মনে থাকবে অনেকদিন।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: Fifa world Cup 2022, France