বিরাট থেকে ওয়ার্ন, রাহানের দায়িত্বশীল ব্যাটিংয়ে মজে সকলে

photo source/twitter

রাহানে অসাধারণ ব্যাট করল। অস্ট্রেলিয়া প্রচুর ক্যাচ ফেলেছে। তা সত্ত্বেও বলব রাহানের অন্যতম সেরা ইনিংস দেখল মেলবোর্ন। ও নিজেও নিশ্চয় তৃপ্ত৷

  • Share this:

    #মুম্বই:  সকালে উঠেই টিভির সামনে বসে পড়ছেন। প্রতিটি বল থেকে ওভার খুঁটিয়ে নজর রাখছেন বিরাট কোহলি"আমাদের জন্য আরও একটা দারুণ দিন। টেস্ট ক্রিকেটের সেরা নিদর্শন। জিঙ্কস দুরন্ত ব্যাট করল"। মেলবোর্ন থেকে কয়েক হাজার মাইল দূরে নিজের বাড়িতে বসে ট্যুইট করলেন বিরাট কোহলি।

    কোহলি দেশে ফিরে এসেছেন ঠিকই, কিন্তু মন পড়ে রয়েছে অস্ট্রেলিয়ায়। আসার আগে সতীর্থদের ঘুরে দাঁড়ানোর জন্য মোটিভেট করে এসেছেন পেপটক দিয়ে। প্রথম দিনের শেষে ভারতীয় বোলারদের দাপট দেখেও টুইট করেছিলেন, এদিন রাহানের দায়িত্বশীল ব্যাটিং দেখে প্রশংসায় ভরিয়ে দিলেন বিরাট। সত্যি প্রশংসা করার মত ব্যাট করেছেন মুম্বইয়ের ব্যাটসম্যান। প্রথম টেস্টে বিরাট কোহলিকে রানআউট করেছিলেন তিনি। ভারত অধিনায়কের কাছে অবশ্য ক্ষমা চেয়ে নিয়েছিলেন রাহানে। স্টপগ্যাপ অধিনায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন দেশকে নেতৃত্ব দেওয়ার।

    সচিন থেকে সানি, রাহানের প্রশংসা শোনা গিয়েছিল কিংবদন্তিদের গলায়। বোলিং পরিবর্তন থেকে শুরু করে ফিল্ডিং সাজানো, সব জায়গাতেই নিজের বুদ্ধির পরিচয় দিয়েছিলেন তিনি। দ্বিতীয় দিন সকালে শুভমন গিল (৪৫) এবং চেতেশ্বর পূজারাকে যখন তুলে নিলেন প্যাট কামিন্স তখন ঠান্ডা মাথায় ক্রিজে অস্ট্রেলিয়ান ফাস্ট বোলারদের সামলালেন রাহানে। এই সময়টা উইকেট না পড়া খুব গুরুত্বপূর্ণ ছিল। প্রথমে সেট হলেন, স্কোরবোর্ড চালু রাখলেন,পরে কয়েকটা বাউন্ডারি হাঁকালেন। মিচেল স্টার্ক অবশ্য তাঁর উইকেট প্রায় তুলে নিয়েছিলেন,কিন্তু ক্যাচ ফেলে দেন ট্রাবিস হেড।

    দিনের শেষে ৮২ রান লিড নিয়েছে ভারত। রাহানেকে সহায়তা করেছেন পন্থ এবং রবীন্দ্র জাদেজা। জাদেজা ৪০ রানে অপরাজিত রয়েছেন। তৃতীয় দিন যদি দুটো সেশন ভালো ব্যাট করতে পারে ভারত তাহলে চাপ তৈরি করা সম্ভব অস্ট্রেলিয়ার ওপর।

    এদিকে রাহানের প্রশংসা করে সঞ্জয় মঞ্জরেকর লেখেন, "কোয়ালিটি অস্ট্রেলিয়ান বোলিং সামলে রাহানের এই শতরান আমার দেখা অন্যতম সেরা ইনিংস। টেকনিক্যালি নিজের ব্যাটিং কিছুটা বদলেছে। রান পাওয়া নিয়ে চিন্তা করেনি, ইনিংস তৈরির দিকে নজর দিয়েছিল। দারুন ব্যাটিং।"

    প্রশংসায় কার্পণ্য করেননি শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ান কিংবদন্তি লিখেছেন,"টেস্ট ক্রিকেটের আরও একটা দারুণ দিন। রাহানে অসাধারণ ব্যাট করল। অস্ট্রেলিয়া প্রচুর ক্যাচ ফেলেছে। তা সত্ত্বেও বলব রাহানের অন্যতম সেরা ইনিংস দেখল মেলবোর্ন। ও নিজেও নিশ্চয় তৃপ্ত"। হরভজন সিং লিখেছেন,"একেই বলে লিডিং ফ্রম দ্য ফ্রন্ট। দুর্ধর্ষ শতরান"। যুবরাজ লিখেছেন,"শান্ত অথচ দায়িত্বশীল ইনিংস। ঠিক রাহানের ব্যক্তিত্বের মতই"।

    Published by:Rohan Chowdhury
    First published: