Explaned: ২০২১ নয়, বলতে হবে টোকিও অলিম্পিকস ২০২০, জেনে নিন এই বিষয়ে নানা আশ্চর্য তথ্য!

কেন এটা বলা হচ্ছে আসুন দেখে নেওয়া যাক!

কেন এটা বলা হচ্ছে আসুন দেখে নেওয়া যাক!

  • Share this:

#টোকিও: এক বছর দেরি করার পর টোকিও সামার অলিম্পিকস নিয়ে আবার কথাবার্তা শুরু হয়েছে। বিশ্বের সেরা ক্রীড়াবিদরা আবার সাঁতার কাটবেন, দৌড়বেন, নানা রকম প্রতিযোগিতায় অংশ নেবেন। যদিও এবারের পরিস্থিতি হবে একদমই আলাদা। কেন এটা বলা হচ্ছে আসুন দেখে নেওয়া যাক!

২০২১ এর অলিম্পিকস কি বাতিল করে দেওয়া হয়েছে?

না। গরমের খেলা বা সামার গেমস জুলাই ও অগস্ট মাসে ২০২০ সালে টোকিওতে হওয়ার কথা ছিল। সেটা এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে অতিমারীর জন্য। এবার সেটাই হতে চলেছে এই বছর ২৩ জুলাই থেকে ৮ অগস্টের মধ্যে। কিছু প্রাথমিক ইভেন্ট হবে জুলাইয়ের ২১ ও ২২ তারিখ।

প্যারালিম্পিক্সও পিছিয়ে গিয়েছিল। সেটা হবে ২৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বরের মধ্যে।

খবর কি সত্যি?

এখনও পর্যন্ত যা শোনা যাচ্ছে এটাই সত্যি। দ্য ইন্টারন্যাশনাল অলিম্পিকস কমিটি ও টোকিও অরগানাইজিং কমিটি বদ্ধপরিকর ছিলেন এক বছর পরে এটা আবার শুরু করায়। টিভিতে এই খেলা দেখানোর জন্য কয়েকশো কোটি টাকা বিনিয়োগ করা হয়েছিল। এই অনুষ্ঠান বাতিল হলে বিপুল ক্ষতি হবে। তাই উদ্যোক্তারা জানিয়েছেন এই অনুষ্ঠান বাতিল করা সম্ভব নয়। যদিও সমীক্ষা করে দেখা গিয়েছে যে জাপানের ৭০ থেকে ৮০% বাসিন্দা চাইছেন না যে এই খেলাগুলো গরমকালে হোক।

এটাকে কি এখনও টোকিও ২০২০ বলা হবে?

হ্যাঁ। এক বছর পরে অনুষ্ঠিত হলেও এটাকে টোকিও অলিম্পিকস ২০২০ বলা হবে। টি-শার্ট, মগ-সহ অন্যান্য জিনিসের গায়ে এটা লেখা হয়ে গিয়েছে।

দর্শকদের জন্য কি এখানে আসন থাকবে?

জাপানের মানুষ এখানে আসতে পারবেন খেলা দেখতে। যদিও বিদেশি দর্শকদের আসার উপরে বিধিনিষেধ রাখা হয়েছে। তবে অন্যান্য দেশ থেকে খেলোয়াড়, মিডিয়ার সঙ্গে যুক্ত সাংবাদিক ও অলিম্পিক্সের সঙ্গে যুক্ত ব্যক্তিরা আসতে পারবেন। অনেকেই আগের বছর টিকিট কেটেছিলেন। সেই সব আন্তর্জাতিক দর্শকরা চিন্তায় আছেন কখন এবং কী ভাবে তাঁরা তাঁদের টাকা ফেরত পাবেন।

এবারেও কি টর্চ রিলে হবে?

হ্যাঁ, আগের বছর মার্চের ২৫ তারিখ ফুকুশিমায় টর্চ রিলে শুরু হয়েছিল। এই উদ্বোধনী অনুষ্ঠানে সাধারণ জনতার প্রবেশ নিষিদ্ধ ছিল। এবং রিলে শুরু হওয়ার ৩০ মিনিট আগে পর্যন্ত বলা হয়নি যে এই রিলে কোথা দিয়ে হবে। দর্শকরা বাড়ির সামনে দাঁড়াতে পারবেন এবং উল্লাসধ্বনি করার অনুমতি ছিল না। কয়েকজন তারকা যারা টর্চ নিয়ে হাঁটবেন বলেছিলেন তাঁদেরকে এখান থেকে সরিয়ে দেওয়া হয়।

লিঙ্গ বৈষম্য নিয়ে কী বলছেন অলিম্পিকস কর্তারা?

দু'জন অলিম্পিকস কর্তা তাঁদের পদ থেকে ইস্তফা দেন কারণ তাঁরা বৈষম্যমূলক পোস্ট দিয়েছিলেন। ফেব্রুয়ারি মাসে টোকিও অলিম্পিকস অরগানাইজিং কমিটির সভাপতি ইয়োশিরো মোরি পদত্যাগ করেন। তিনি মন্তব্য করেছিলেন যে সব মিটিংয়ে মহিলারা বড্ড বেশি কথা বলেন। অলিম্পিকসের সৃজনশীল পরিচালক হিরোশি সাসাকি মার্চ মাসে পদত্যাগ করেন। তিনি জনপ্রিয় কৌতুক শিল্পী ও প্লাস সাইজ ফ্যাশন ডিজাইনার নাওমি ওয়াতানাবেকে অলিম্পিগ বলে ঠাট্টা করেন।

কত দিন পর পর অলিম্পিকস হয়?

গ্রীষ্ম এবং শীতকালীন অলিম্পিক প্রতি দুই বছর পর পর হয়। ২০২০ তে গ্রীষ্মকালীন গেমসে দেরি হওয়ার কারণে, ২০২২ শীতকালীন গেমস টোকিও অলিম্পিকস হওয়ার মাত্র ছয় মাসের মধ্যে হবে। সামার গেমস ২০২৪ এ ফিরে আসবে।

প্রতি চার বছর অন্তর অলিম্পিকস অনুষ্ঠিত হওয়ার এই ঐতিহ্য গ্রিসের প্রাচীন অলিম্পিকস থেকে ধার করা হয়েছিল, যা শুরু হয়েছিল ৭৭৬ বি.সি. এবং ৩৯৪ খ্রিস্ট পূর্বের মাঝামাঝি পর্যন্ত চালু ছিল।

ভবিষ্যতে কোথায় হবে এই খেলা?

২০২২ এ শীতকালীন খেলা হবে বেজিংয়ে। এটি প্রথমবার শীতকালীন ও গ্রীষ্মকালীন খেলা আয়োজিত করছে। ২০০৮ সালে এখানে গ্রীষ্মকালীন খেলা হয়েছে।

সামার গেমস ২০২৪ সালে প্যারিসে এবং ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত হবে। ২০২৬ সালের শীতকালীন গেমসটি ইতালির মিলান এবং কর্টিনা ডি আম্পেজোতে অনুষ্ঠিত হবে। ২০৩০ এর শীতকালীন গেমসের জন্য হোস্ট সিটি ২০২৩ সালে বেছে নেওয়া হবে।

টোকিওতে কতবার এই অনুষ্ঠান আয়োজিত হয়েছে?

এর আগে একবার, ১৯৬৪ সালে হয়েছিল। জাপান ১৯৭২ সালে সাপ্পোরোতে এবং ১৯৯৮ সালে নাগানোতে শীতকালীন গেমসেরও আয়োজন করেছিল।

এর আগে কখনও অলিম্পিকস বাতিল হয়েছে বা স্থগিত হয়ে গিয়েছে?

অলিম্পিক কখনও স্থগিত করা হয়নি, তবে দু'টি বিশ্বযুদ্ধের কারণে সেগুলি বাতিল করা হয়েছিল। প্রথম বিশ্বযুদ্ধ শুরু হওয়ার পরে ১৯১৬ সালে অনেক অসুবিধার মধ্যে বার্লিনে আয়োজিত হয়েছিল। ১৯৪০ সালের শীতকালীন গেমসের জন্য নির্ধারিত ছিল জাপানের সাপ্পোরো। সেটাও ছিল খুব অস্থির সময়। উপায় না দেখে এটি পুনর্নির্ধারিত করা হয়েছিল জার্মানিতে। বলা বাহুল্য, সেই গেমস এবং গ্রীষ্মকালীন গেমস, যা টোকিওর জন্য নির্ধারিত ছিল, তা হয়নি। ১৯৪৪ সালে ইতালি এবং ব্রিটেনের শীতকালীন এবং গ্রীষ্মকালীন খেলাগুলি কখনও হয়নি।

অতিমারী এখনও যায়নি, শহর প্রস্তুত আছে তো?

২০১৬ সালে রিও ডি জেনেরোর মতো অবস্থা টোকিওর নয়। এখানে স্টেডিয়াম প্রস্তুত আছে এবং পরিকাঠামোও প্রস্তুত। তবে খেলোয়াড়রা আসতে শুরু করলে কী হবে বলা যাবে না।

সময়ের তফাত কী ভাবে হচ্ছে?

টোকিও পূর্ব সময়ের চেয়ে ১৩ ঘন্টা এগিয়ে। এর অর্থ অনেক বড় ইভেন্ট আমেরিকানদের জন্য বিশ্রি সময়ে হবে। উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় সকাল ৮টা থেকে। জাপানের সময়, নিউইয়র্কে সকাল ৭ টা (এবং লস অ্যাঞ্জেলেসে ভোর ৪ টে)। বিগ ট্র্যাক এবং জিমন্যাস্টিক ইভেন্টগুলি অনেক আমেরিকান দর্শকের প্রাতঃরাশের আশেপাশে পড়বে। তবে সাঁতারের সময়সূচিটি উল্টে গিয়েছে। ফাইনালগুলি সকালে জাপানের সময় এবং যুক্তরাষ্ট্রে প্রাইম টাইম হবে।

অনুষ্ঠানের শিডিউল কোথায় দেখব?

এই অলিম্পিকসের ম্যাসকট বা দূত কে?

মিরাইটোয়া হ'ল গেমসের ম্যাসকট এবং সোমেইটি হল প্যারালিম্পিকস ম্যাসকট। মিরাইটোয়া নামটি "ভবিষ্যত" এবং "চিরকালীন" এই দুটি জাপানি শব্দ জুড়ে তৈরি। সোমেইটির নাম এক ধরণের চেরি গাছ থেকে নেওয়া হয়েছে।

https://www.youtube.com/watch?v=3CY9_cCHqDM&feature=emb_imp_woyt

উসেইন বোল্ট ও মাইকেল ফেল্পসের মতো তারকা ক্রীড়াবিদরা কি থাকবেন?

না। সাম্প্রতিক গেমস থেকে বৃহত্তম দুই তারকা অবসর নিয়েছেন। তবে সাইমন বাইলস, কেটি লেদেক্কি, রায়ান লোচটে এবং অ্যালসন ফেলিক্সের মতো হাই-প্রোফাইল আমেরিকান অ্যাথলিটরা থাকবেন।

নতুন কী কী খেলা থাকবে?

বেসবল এবং সফটবল ১৩ বছর পর ফিরে আসছে। নতুন স্পোর্টস হ'ল ক্যারাটে, সার্ফিং, স্পোর্ট ক্লাইম্বিং এবং স্কেটবোর্ডিং।

থ্রি-অন-থ্রি বাস্কেটবল এবং ম্যাডিসন সাইক্লিং, দুই ব্যক্তির দল ইভেন্ট সহ কয়েকটি নতুন ইভেন্ট ঐতিহ্যশালী ক্রীড়াগুলিতে যুক্ত হয়েছে। বেশ কয়েকটি ক্রীড়া ট্র্যাক, সাঁতার, ট্রায়াথলন, তীরন্দাজ এবং টেবিল টেনিস সহ মিশ্র লিঙ্গ দলগুলির জন্য রিলে বা অন্যান্য প্রতিযোগিতা থাকবে।

স্পোর্ট ক্লাইম্বিং কী?

যেখানে প্রতিযোগীদের দৌড়ে গিয়ে নানা রকমের দেওয়াল বেয়ে উঠতে হবে।

সারফিং কি সত্যি হবে?

হ্যাঁ। টোকিও থেকে প্রায় ৪০ মাইল দূরে শিদাশিতা বিচে হবে। তাহিতি, হাওয়াই এবং অস্ট্রেলিয়ার মতো জায়গাগুলির তুলনায় এখানকার তরঙ্গগুলি উল্লেখযোগ্যভাবে ছোট হবে। সার্ফাররা বৃহত্তর ঢেউয়ের চেয়ে আরও বেশি পরিমাণে অ্যাক্রোব্যাটিকস এবং দক্ষতা প্রদর্শন করতে সক্ষম হবে।

কোন কোন ইভেন্ট বাদ দেওয়া হয়েছে?

২০২০ এর গেমস থেকে কুস্তি বাদ দেওয়া হলেও অবশেষে এটি পুনর্বহাল করা হয়েছিল, সুতরাং তাই কোনও খেলাই বাদ হবে না। গেমগুলি থেকে লিঙ্গ বৈষম্য দূর করার জন্য বেশ কয়েকটি পুরুষদের ইভেন্ট বাদ দেওয়া হয়েছিল।

কোন ইভেন্ট রাখা হবে আর কোনটা বাদ দেওয়া হবে কী ভাবে নির্ধারিত হয়েছে?

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি গেমসে কোন খেলা থাকবে সেটা বেছে নেন। কমিটি বিশ্বব্যাপী জনপ্রিয় খেলাধুলার সন্ধান করেন এবং বিভিন্ন অঞ্চলকে এমন কয়েকটি খেলা দেওয়ার চেষ্টা করেন যাতে তাঁরা সাফল্য পেতে পারেন। লিঙ্গ বৈষম্য কয়েক দশক ধরে কমিটির প্রাথমিক উদ্বেগ হিসাবে দেখা দিয়েছে। বক্সিং এবং কুস্তির মতো ক্রীড়াতে এই শতাব্দীতে মহিলাদেরও যুক্ত করা হয়েছে।

রাশিয়া কি যোগদান করছে?

হ্যাঁ এবং না। ২০১৪ সোচি অলিম্পিকে রাষ্ট্র প্রযোজিত ডোপিংয়ের প্রমাণ প্রকাশের পরে, রাশিয়াকে ২০১৯ সালের ডিসেম্বরে চার বছর আন্তর্জাতিক খেলাধুলা থেকে নিষিদ্ধ করা হয়েছিল, যদিও সেই নিষেধাজ্ঞার কিছু অংশ পরে বাতিল করা হয়।

২০১৮ সালের অলিম্পিকসে তাদের অন্তর্ভুক্তির অনুরূপ, কিছু ডোপিং ব্যাকগ্রাউন্ডবিহীন রাশিয়ান অ্যাথলেটকে টোকিও অলিম্পিকে প্রতিযোগিতা করার অনুমতি দেওয়া হবে, তবে তারা আনুষ্ঠানিকভাবে তাঁদের দেশের প্রতিনিধিত্ব করবেন না। তাঁরা "রাশিয়ান নিরপেক্ষ অ্যাথলেট" এর মতো নির্ধারিত একটি শিরোনামের সাথে তালিকাভুক্ত হবেন। রাশিয়ান সঙ্গীত বাজানো হবে না, এবং রাশিয়ান পতাকা প্রদর্শিত হবে না।

রাশিয়ার ব্যক্তিগত এবং দলের উভয় ক্রীড়াবিদই প্রতিযোগিতা করতে পারে, যদি তাঁরা মানদণ্ডটি মেনে চলেন। রাশিয়া উদাহরণস্বরূপ মহিলাদের ওয়াটার পোলোতে একটি দলকে যোগ্য করে তুলেছে।

উত্তর কোরিয়া কি যোগদান করছে?

না, এটি গেমসে অংশগ্রহণ করছে না। সরকারি একটি ওয়েবসাইট অনুযায়ী দূষিত ভাইরাস সংক্রমণের ফলে সৃষ্ট বিশ্বব্যাপী স্বাস্থ্য সঙ্কট থেকে তাঁদের ক্রীড়াবিদদের রক্ষা করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উত্তর কোরিয়া ১৯৭২ সাল থেকে সব অলিমপিক্সেই যোগদান করেছে শুধু ১৯৮৪ সালে সোভিয়েত বয়কটের জন্য লস অ্যাঞ্জেলেস এ ও ১৯৮৮ তে সিওল, দক্ষিণ কোরিয়ায় অংশ নেয়নি। উত্তর কোরিয়ার ক্রীড়াবিদরা ১৬ টি স্বর্ণপদক জিতেছিল।

ক্রীড়াবিদরা কি কোনও অর্থ সাহায্য পাবেন?

বিজয়ীদের জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কোনও পুরষ্কারের অর্থ নেই। তবে অনেক জাতীয় ফেডারেশন অ্যাডলিটদের মেডেল জয়ের জন্য অর্থ প্রদান করে। ২০১৮ সালে, উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রের অলিম্পিক কমিটি ক্রীড়াবিদদের স্বর্ণপদক জয়ের জন্য ৩৭,৫০০ ডলার, রূপোর জন্য ২২,৫০০ ডলার এবং ব্রোঞ্জের জন্য ১৫,০০০ ডলার পুরষ্কার দিয়েছে।

আধুনিক অলিম্পিকস গেম কবে থেকে শুরু হয়েছে?

১৮৯৬ সালে, পিয়ের দ্য কুবাতা নামে এক ফরাসি প্রাচীন গ্রীক গেমসটির পুনরুজ্জীবন করেন। অ্যাথেন্সে অনুষ্ঠিত প্রথম অলিম্পিকের মধ্যে নয়টি ক্রীড়া প্রতিযোগিতায় কেবল পুরুষ প্রতিযোগী ছিল।

অলিম্পিকস রিংয়ের অর্থ কী?

নীল, হলুদ, কালো, সবুজ এবং লাল এই পাঁচটি রিং ১৯১২ সালে কুবাতা নিজেই ডিজাইন করেছিলেন। রঙগুলি বেছে নেওয়া হয়েছিল যাতে বিশ্বের প্রতিটি দেশের পতাকার সঙ্গে কমপক্ষে একটি রঙ মিলে যায়।

পাঁচটি রিং থাকার কারণ অবশ্য স্পষ্ট নয়। সম্ভবত তারা পাঁচটি জনবহুল মহাদেশ বা তাদের পাঁচটি অলিম্পিক গেমগুলি যেগুলি ডিজাইন করার সময় অনুষ্ঠিত হয়েছিল তা উপস্থাপন করতে পারে। কোনও পৃথক রিংয়ের কোনও নির্দিষ্ট অর্থ নেই।

Published by:Shubhagata Dey
First published: