Test Championship: বিতর্কের অবসান! টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্টের নিয়ম বদল আইসিসির

টেস্ট চ্যাম্পিয়নশিপে (Test Championship) এবার কোনও দল ম্য়াচ জিতলেই পাবে ১২ পয়েন্ট।

টেস্ট চ্যাম্পিয়নশিপে (Test Championship) এবার কোনও দল ম্য়াচ জিতলেই পাবে ১২ পয়েন্ট।

  • Share this:

#লন্ডন:

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ম্যাচের পয়েন্টের নিয়ম বদল। পয়েন্ট বণ্টন নিয়ে গত বছর বিতর্ক হয়। তাই সমস্যা সমাধান করে ফেলল আইসিসি। পয়েন্ট বন্টনের নিয়ম অনেক সহজ করা হল। এবার থেকে টেস্ট ম্যাচ জিতলে প্রত্যেক দল পাবে ১২ পয়েন্ট। ড্র হলে পাবে ৪ পয়েন্ট। ম্যাচ যদি টাই হয় তাহলে ৬ পয়েন্ট। পরাজিত দল কোনও পয়েন্ট পাবে না।

প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপে সিরিজ জিতলে ১২০ পয়েন্ট পেত প্রতিটি দল। কিন্তু টেস্ট সিরিজে ম্যাচের সংখ্যা বিচার্য হত না। দুই ম্যাচের টেস্ট সিরিজ জিতলে মিলত ১২০ পয়েন্ট। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ জিতলেও মিলত সেই ১২০ পয়েন্টই। এই পয়েন্ট বণ্টন নিয়ে সমালোচনা হয়েছিল। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দেশগুলি এই পয়েন্ট বন্টন নিয়ে সমালোচনা করে। সব দিক বিবেচনা করে আইসিসি পয়েন্ট বন্টনের নিয়ম পাল্টে ফেলল। এবার থেকে তাই সিরিজ জেতার সঙ্গে পয়েন্ট বন্টনের কোনও নিয়ম থাকছে না। ম্যাচ জিতলেই মিলবে ১২ পয়েন্ট। এই পয়েন্টের উপর  নির্ভর করবে টেস্ট দলগুলির ক্রমতালিকায় ওঠা-নামা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের এই নতুন নিয়ম কার্যকর হবে অগাস্ট মাস থেকেই।

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ এই নতুন নিয়মে পয়েন্ট বন্টন হবে।পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ রয়েছে ভারত-ইংল্যান্ডের মধ্যে। আগামী বছর ভারত সফরে এসে ৪ টেস্টের সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। নয়টি টেস্ট খেলিয়ে দেশ সব মিলিয়ে ৬ টা টেস্ট সিরিজ খেলবে। তিনটে হোম, তিনটে অ্যাওয়ে সিরিজ। প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা হয়েছিল 2019 থেকে 2021 পর্যন্ত। দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের খেলা হবে 2021 অগাস্ট থেকে 2023 জুন পর্যন্ত। এই দু'বছরের মধ্যে  টেস্টের সংখ্যা হিসেব করলে সব থেকে বেশি টেস্ট খেলবে ইংল্যান্ড। ২১ টি টেস্ট ম্যাচ খেলবে রুট বাহিনী।ভারত খেলবে ১৯টা, অস্ট্রেলিয়া ১৮টি, দক্ষিণ আফ্রিকা ১৫টা। প্রথম বিশ্ব সেরা টিম নিউজিল্যান্ড খেলবে ১৩টি টেস্ট। শ্রীলংকা ও ওয়েস্টট ইন্ডিজ খেলবে ১৩ টি টেস্ট। পাকিস্তান খেলবে ১৪ টি টেস্ট। সবচেয়ে কম ১২ টি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। তার পরই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে।

Published by:Suman Majumder
First published: