Ind vs Pak : চলতি বছর ভারত-পাক সিরিজ! তাও আবার ভারতের মাটিতে!

Ind vs Pak : চলতি বছর ভারত-পাক সিরিজ! তাও আবার ভারতের মাটিতে!

২০০৭ সালে শেষবার ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ আয়োজিত হয়েছিল।

২০০৭ সালে শেষবার ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ আয়োজিত হয়েছিল।

  • Share this:

    #নয়াদিল্লি:

    কয়েক কোটি ক্রিকেটভক্তের হৃদস্পন্দন বাড়িয়ে দিতে পারে এমন খবর। পাকিস্তানের একটি প্রথম সারির সংবাদপত্র দাবি করেছে, চলতি বছর ঘরের মাঠে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে পারে ভারতীয় দল। দুই দেশের সম্পর্কের তিক্ততার প্রভাব পড়েছিল ক্রিকেটেও। যার জেরে গত এক দশকে কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি ভারত-পাকিস্তান। কিন্তু এবার নাকি দুই দেশের মধ্যে সম্পর্কের বরফ গলছে। ইতিমধ্য পাকিস্তানি আধিকারিকদের একটি দল নয়াদিল্লিতে পৌঁছেছে। সিন্ধু নদের জলবন্টন নিয়ে স্থায়ী উদ্যোগের ব্যাপারে দুই দেশের আধিকারিকরা দুদিন ধরে আলোচনা করবেন। এরই মাঝে এবার পাক সংবাদপত্র দাবি করছে, ভারতের মাটিতেই চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশ সিরিজ খেলতে পারে। বিসিসিআই অবশ্য আগেই জানিয়েছিল, অদূর ভবিষ্যতে ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে না।

    ২০০৭ সালে শেষবার ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ আয়োজিত হয়েছিল। সেবার পাঁচটি ওয়ানডে ও তিনটি টেস্ট ম্যাচের সিরিজ খেলতে ভারতে এসেছিল পাকিস্তান ক্রিকেট দল। এর পর ২০০৮ সালে মু্ম্বই হামলার পর দুই দেশের মধ্যে সম্পর্ক ফের তলানিতে ঠেকে। ফলে ক্রিকেট মাঠেও আর তার প্রভাব পড়ে। আইসিসি আয়োজিত টুর্নামেন্ট ছাড়া ভারত-পাকিস্তান পরস্পরর বিরুদ্ধে খেলেনি। ২০১২-১৩ মরশুমে অবশ্য সিরিজ খেলতে ভারতে এসেছিল পাকিস্তান। তবে এর পর থেকে বিভিন্ন ইস্যুতে দুই দেশের মধ্যে সম্পর্কের তিক্ততা বাড়তে থাকে। ফলে দ্বিপাক্ষিক সিরিজ আর হয়নি।

    পিসিবির এক কর্তা সেই সংবাদপত্রকে জানিয়েছেন, এবার দুই দেশের মধ্যে সিরিজ আয়োজন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। তিনি জানিয়েছেন, পাক সরকারের তরফে পিসিবিকে প্রস্তুত থাকার কথাও বলা হয়েছে। তিনটি টি-২০ ম্যাচের সিরিজ হতে পারে দুই দেশের মধ্যে। চলতি বছরের শেষের দিকে ভারতের মাঠেই সিরিজ খেলতে নামতে পারেন দুই দেশের ক্রিকেটাররা। তবে পুরো ব্যাপারটা এখনও আলোচনার স্তরে রয়েছে বলে আভাস পাওয়া যাচ্ছে। আসলে চলতি বছর টি-২০ বিশ্বকাপ খেলতে ভারতে আসতেই হবে পাকিস্তান দলকে। তার পর ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ। ফলে তার আগেই পাকিস্তানের জন্য রাস্তা খোলার কথা ভাবছে ভারত সরকার। না হলে আইসিসি টুর্নামেন্টের আগে নতুন করে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হতে পারে।

    Published by:Suman Majumder
    First published:

    লেটেস্ট খবর